আড়াইহাজারে ঘন ঘন লোডশেডিং!

সান নারায়ণগঞ্জ টুুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের আড়াইহাজারে একটু আবহাওয়া খারাপ হলে বা রোদের তাপ একটু বেশী হলেই বিদ্যুৎ চলে যায়।  বন্ধ থাকে ঘন্টার পর ঘন্টা।  এ নিয়ে চরম ভোগান্তিতে পড়েছেন স্থানীয় ব্যবসায়ী মহল ও এলাকাবাসী।

আড়াইহাজারে অনেক মার্কেট রয়েছে যেগুলোতে দিনের বেলাতেও বৈদ্যুতিক বাতির আলো প্রয়োজন হয়।  প্রচন্ড গরমে একটু ঠান্ডা বাতাসের জন্য ২৪ ঘন্টােই ফ্যানের বাতাসের উপর নির্ভরশীল তারা।  কিন্তু এ অবস্থায় রৌদ্রের তাপ একটু বেশী হলেই ঘন ঘন বিদ্যুৎ চলে যাচ্ছে।

পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষকে জিজ্ঞেস করা হলে তারা জবাব দেন, প্রচন্ড গরমে গ্রীড বসে যায়। তাই ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে।  বর্তমানে পবিত্র সিয়াম সাধনার মাস রমজান মাস চলমান।  ওয়াক্তের নামাযের সময়, ইফতারের সময়, তারাবিহ, সেহরির সময় এগুলো যেনো কোন বিশেষ সময় নয়।  যখন খুশি তখনই বিদূৎ সরবরাহ বন্ধ করে দেয়া হয়।  ফোন করে খবর নিলে সংশ্লিষ্ট কর্মকর্তারা আবার রাগারাগিও করেন।  এ অভিযোগ ভুক্তভোগীদের।  ফলে রোজাদার লোকজন সহ সকল শ্রেনী পেশার মানুষ বিদ্যুৎ বিভ্রাট নিয়ে অতিষ্ট। বাজারে শত শত কম্পিউটার কম্পোজের দোকান রয়েছে।  রয়েছে বেশ কয়েকটি ব্যাংক শাখা, যেগুলোর লেনদেন করতে গেলেও বিদ্যুৎ থাকতে হয়।

একবার বিদ্যুৎ চলে গেলে অনেকেরই কম্পিউটার আর ষ্টার্ট নেয় না।  তার উপর কাজের সময় বিদ্যুৎ চলে গেলে সেই কাজগুলো মুছে যায়, আবার পূণরায় করতে হয়।  সব মিলিয়ে নারায়ণগঞ্জ পল্লীবিদ্যুৎ সমিতি-২ এর আড়াইহাজার জোনাল অফিসের আওতাধীন বিদ্যুৎ ব্যবহারকারী লাখ লাখ গ্রাহককে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবহারে ভোগান্তি পোহাতে হচ্ছে।  বিদ্যুৎ কর্তৃপক্ষ বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে এলাকা ভিত্তিক ফিডার ব্যবস্থা মোতাবেক কাজ না করে এক জায়গায় ত্রুটি হলে সাড়া উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়ে ঘন্টার পর ঘন্টা ধরে কাজ করেন।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ পল্লীবিদ্যুৎ সমিতির আড়াইহাজার জোনাল অফিসের এ জি এম (কম) মোঃ হাসান তারেকের কাছে জানতে চাইলে তিনি বলেন, বৃষ্টির সম্ভাবনা দেখলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেই।  কারণ, বৃষ্টি হলে অনেক যায়গায় শর্টসার্কিটের সম্ভাবনা থাকে।  প্রচন্ড গরমে বিদ্যুতের তার গলে যায়, বিভিন্ন স্থানে তারে আগুন ধরে যায়।  সে গুলো মেরামত করতে গিয়ে বিদ্যুৎ বন্ধ রাখতে হয়।  এ ক্ষেত্রে আমাদের কি করার আছে।

তবে কর্মকর্তাদের এ সমস্ত মনগড়া যুক্তিতে গ্রাহক সন্তুষ্ট নয়। তারা চায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ। এ ক্ষেত্রে উর্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ চায় গ্রাহকেরা।