বন্দরের ঐতিহ্যবাহী ত্রিবেনী এখন অবৈধ দখলে

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ বন্দরের ত্রিবেনী খালটি তার সকল ঐতিহ্য হারিয়ে এখন অবৈধ দখলে। সরকার নদী ও খাল-বিলের পানির অবাধ প্রবাহ নিশ্চিত করতে পানির প্রবাহে বাধা সৃষ্টিকারী সব ধরণের স্থাপনা অবিলম্বে ভেঙে ফেলার নির্দেশ দিলেও উচ্ছেদের উদ্যোগ নেই।

শীতলক্ষ্যা নদীর শাখা ত্রিবেনী খালটি বন্দর উপজেলার সোনাকান্দা দিয়ে মিরকুন্ডি সংযোগ হয়ে ব্রক্ষপুত্র নদীতে গিয়ে মিশেছে। এক সময় এই খাল দিয়ে দু-ঘন্টি পাল তুলে হাজার মনের নৌকা চলাচল করতো। এখন দুই পাশে অবৈধ দখলের কারণে নৌকা চলা তো দূরের কথা পানি প্রবাহ হতে পারে না।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শীতলক্ষ্যা নদী থেকে সোনাকান্দা ও রূপালী আবাসিক এলাকার মধ্য দিয়ে দক্ষিণকলাবাগ রস্তমপুর, নয়ানগড়, মীরকুন্ডি হয়ে ব্রক্ষপুত্র নদীর সাথে সংযোগ হয়েছে। খালের দু’পাশে অবৈধ স্থাপন তৈরি করায় খালটি ড্রেনে রূপান্তরিত হয়েছে।

এ ব্যাপারে ওই এলাকাবাসী করিম মিয়া সাংবাদিকদের বলেন, তৎকালীন সময়ে বিভিন্ন পণ্যবাহী নৌকা এই খাল দিয়ে বিভিন্ন জেলায় যাতায়াত করতো। দারবেয়ে যাওয়া মাঝিমাল¬ারা নৌকা, পানির কলকলানি শব্দ আজ আর শোনা যায়না। খালের দুই পাশ দখল করে অবৈধ স্থাপনা তৈরি করায় ত্রিবেনী খাল এখন মৃত।

বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা পিন্টু ব্যাপারী বলেন, আমি আশা করি ত্রিবেনী খালটি আবার পুরাতন রূপ ফিরে পাবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে থেকে খাল খননের অনুমোদন হয়ে গেছে। আমরা খুব তারাতাড়ি কাজ শুরু করবো। তখন অবৈধ স্থাপন ভেঙ্গে দেওয়া হবে।