বৃহস্পতিবার নারায়ণগঞ্জে আসবেন নতুন ডিসি জসিম উদ্দিন

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

আগামী ২০ জুন বৃহস্পতিবার নারায়ণগঞ্জে আসবেন নতুন ডিসি জসিম উদ্দিন। একটি বিশ্বস্থ সূত্রে জানাগেছে, নতুন ডিসি জসিম উদ্দিন এদিন নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে পরিচিত হবেন এবং আগামী রবিবার জেলা প্রশাসক হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করবেন।

এদিকে জানাগেছে, ১৬ জুন রবিবার জনপ্রশাসন মন্ত্রনালয় একটি প্রজ্ঞাপন জারি করেছেন। যেখানে বদলিকৃত ডিসি রাব্বী মিয়ার বদলি বাতিলের আদেশ জারি করা হয়। তবে সংশ্লিষ্টরা বলছেন- পদোন্নতি পাওয়ার পর জেলা প্রশাসক হিসেবে রাব্বী মিয়ার দায়িত্ব পালনের কোন সুযোগ নেই।

জানাগেছে, ১২ জেলা প্রশাসকের (ডিসি) বদলির আদেশ পাঁচ দিন পর বাতিল করা হয়েছে। যুগ্ম সচিব হিসেবে পদোন্নতি পাওয়া এই জেলা প্রশাসকদের বর্তমানে দায়িত্বরত জেলাতেই তাদের একই পদে পুণর্বহাল করে পৃথক আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

১৬ জুন রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মুহম্মদ শাহীন ইমরানের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই আদেশ দেওয়া হয়।

ওই প্রজ্ঞাপনে বদলি না হওয়া এই জেলা প্রশাসকরা হলেন- সিরাজগঞ্জের ডিসি কামরুন নাহার সিদ্দিকা, মুন্সীগঞ্জের ডিসি বেগম সায়লা ফারজানা, রাজবাড়ীর ডিসি মো. শওকত আলী, বাগেরহাটের ডিসি তপন কুমার বিশ্বাস, ময়মনসিংহের ডিসি ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, যশোরের ডিসি মো. আব্দুল আউয়াল, মৌলভীবাজারের ডিসি মো. তোফায়েল ইসলাম ও রংপুরের ডিসি এনামুল হাবিব, নারায়ণগঞ্জের ডিসি রাব্বী মিয়া, গোপালগঞ্জের ডিসি মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার, ফরিদপুরের ডিসি উম্মে সালমা তানজিয়া ও গাজীপুরের ডিসি ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

এদিকে ১৩৬জন উপসচিবকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর মধ্যে রাজশাহীর ডিসি এস এম আব্দুল কাদের ছাড়া বাকি ১২ জন ডিসি রয়েছেন। আজই যুগ্ম সচিব পদে পদোন্নতি পাওয়া ওই ১২ সরকারি কর্মকর্তাকে তাদের আগের পদ ও কর্মস্থলে ‘ইনসিটু পদায়ন’ (আগের পদে পুনর্বহাল) করে সরকার। এর ফলে এই ১২ আমলা এর আগে যেসব জেলায় জেলা প্রশাসক (ডিসি) হিসেবে কর্মরত ছিলেন তারা সেসব জেলাতেই ডিসি হিসেবে দায়িত্ব পালন করবেন।

এর আগে, গত ১১ জুন ১৯ জেলায় নতুন ডিসি নিয়োগ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। এর মধ্যে ১৩ জন উপসচিব নতুন করে ডিসি হন। বাকি ছয়টি জেলায় বিদ্যমান ডিসিদের মধ্যে থেকে রদবদল করা হয়। ওই ১৩টি জেলার ডিসিদের প্রশাসনের বিভিন্ন দপ্তরে বদলির আদেশ দেওয়া হয়। এঁদের মধ্যে নারায়ণগঞ্জের ডিসি রাব্বী মিয়াকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব, মুন্সীগঞ্জের ডিসি বেগম সায়লা ফারজানাকে স্থানীয় সরকার বিভাগের উপসচিব, ফরিদপুরের ডিসি উম্মে সালমা তানজিয়াকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব, গোপালগঞ্জের ডিসি মো. মোখলেছুর রহমান সরকারকে স্থানীয় সরকার বিভাগের উপসচিব, সিরাজগঞ্জের ডিসি কামরুন নাহার সিদ্দিকাকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব, বাগেরহাট ডিসি তপন কুমার বিশ্বাসকে ভূমি মন্ত্রণালয়ের উপসচিব, মৌলভীবাজারের ডিসি মো. তোফায়েল আহমেদকে জননিরাপত্তা বিভাগের উপসচিব, রাজশাহীর ডিসি এস এম আব্দুল কাদেরকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব, রংপুরের ডিসি এনামুল হাবিবকে জননিরাপত্তা বিভাগের উপসচিব, রাজবাড়ীর ডিসি মো. শওকত আলীকে সুরক্ষা সেবা বিভাগের উপসচিব, যশোরের ডিসি মো. আব্দুল আওয়াল, ময়মনসিংহের ডিসি সুভাষ চন্দ্র বিশ্বাস ও গাজীপুরের ডিসি দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর বিসিএস প্রশাসন একাডেমির পরিচালক পদে বদলি করা হয়।

গত ১১ জুন মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই আদেশে বরগুনার ডিসি কবির মাহমুদকে পাবনায়, নওগাঁর ডিসি মিজানুর রহমানকে ময়মনসিংহে, পাবনার ডিসি মো.জসিম উদ্দিনকে নারায়ণগঞ্জে, ঝালকাঠির ডিসি হামিদুল হককে রাজশাহী, লালমনিরহাটের ডিসি মোহাম্মদ শফিউল আরিফকে যশোরে এবং নীলফামারির ডিসি নাজিয়া শিরিনকে মৌলভীবাজারের ডিসি হিসেবে বদলি করা হয়েছিল।