অনাবাদি ও পতিত জমিতে কৃষির উৎপাদন বাড়ানোর লক্ষ্যে ‘স্লোগান’র কৃষি বিষয়ক কর্মশালা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান “চলো জেগে উঠি নতুন বিপ্লবে নিজের খাদ্য নিজে উৎপাদনের মহোৎসবে’ শুধু মাত্র বীজ বিতরণ নয়, টেকসই পরিকল্পনার আলোকে” এই স্লোগানে নারায়ণগঞ্জের ব্যাপক জনপ্রিয় সামাজিক সংগঠন ‘ স্লোগান’ এর উদ্যোগে স্বনির্ভর কৃষি উৎপাদনের লক্ষ্যে বছর ব্যাপী কার্যক্রমের সূচনা পর্ব “কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা” যুব সমাজের মাঝে দেয়া হলো।

৫ নভেম্বর শনিবার বিকেলে নারায়ণগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই প্রশিক্ষণ কর্মশালা।
অনুষ্ঠানে এ কার্যক্রমকে বাস্তবায়নের লক্ষ্যে কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন-নারায়ণগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদা হাসনাত। এছাড়াও স্লোগানের কর্ণধার শেখ সাফায়েত আলম সানি উক্ত অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন।

কর্মশালার বিষয়ে শেখ সাফায়েত আলম সানি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কণ্যা, জাতির আশার বাতিঘর জননেত্রী শেখ হাসিনা বলেছেন “আমাদের মানুষ আছে, আমাদের মাটি অত্যন্ত উর্বর, কোন জমি যেন অনাবাদি না থাকে, যে যা পারেন উৎপাদন বৃদ্ধি করে নিজেদের সঞ্চয় বাড়াতে হবে, কোন এলাকার এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে”। আগত দিনগুলোতে বিশ্বময় খাদ্য ঘাটতি দেখা দিতে পারে। বৈশ্বিক খাদ্য ঘাটতি মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রীর দূরদৃষ্টি সম্পন্ন পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে “কৃষি বিপ্লব ও স্বনির্ভর কৃষি হতে পারে এক নতুন সম্ভাবনা”। এ লক্ষ্যে স্লোগান সামাজিক সংগঠন বছর ব্যাপী টেকসই কার্যক্রম হাতে নিয়েছে।

তিনি আরো গুরুত্ব আরোপ করে বলেন, পতিত/অনাবাদী জমির যথাযথ ব্যবহার নিশ্চিত করনের মাধ্যমে পারিবারিক খাদ্য ঘাটতি পূরণ, পুষ্টি চাহিদা পূরণ করে বাড়তি আয়ের ব্যবস্থা, বাড়ির আঙিনার শ্রীবৃদ্ধি করে পরিবেশের ভারসাম্য রক্ষা করা, সর্বপরি সুস্থ ও সুন্দর জীবন গঠন নিম্নোক্ত কর্মপরিকল্পনা গ্রহণ করা, খাদ্য সংকট মোকাবেলা ও মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে কৃষি কর্মশালার মাধ্যমে দীক্ষিত হয়ে বিভিন্ন থান ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে মানুষদের সম্পৃক্ত করা, তথ্যশালা তৈরীর মাধ্যমে বীজ বিতরণ করে পরবর্তীতে প্রতি ওয়ার্ড কেন্দ্রীক দলনেতা নির্ধারণ করা, কেন্দ্রীয়ভাবে (অনলাইন বার্তা গ্রুপ তৈরী করে) বিভিন্ন দলে বিভক্ত করা, পর্যবেক্ষণ এর মাধ্যমে বীজ থেকে শস্য উৎপাদনের ধারাবাহিক কার্যক্রম পরিচালনা করা। আগামী ৭ নভেম্বর নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে বিকাল ৩টায় “স্লোগান” সামাজিক সংগঠনের উদ্যোগে বীজ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

স্লোগান সামাজিক সংগঠনের সদস্য ফাহিমে এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ জেলা যুব মহিলা লীগের আহবায়ক ও নারায়ণগঞ্জ জেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য সাদিয়া আফরিন বাবলী, জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও ফতুল্লা থানা আওয়ামী লীগের সদস্য আতাউর রহমান নান্নু, জেলা ছাত্রলীগের সাবেক গ্রন্থ ও প্রকাশনা বিষয়ক সম্পাদক নিশান সহ অন্যান্য নেতৃবৃন্দ।