এবার মেয়র আইভীর বিরুদ্ধে মসজিদের জমি দখলের অভিযোগ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

হিন্দু সম্প্রদায়ের দেবোত্তর সম্পত্তি দখলের অভিযোগের পর এবার নারায়ণগঞ্জের শহরের মন্ডলপাড়া এলাকায় মডেল মসজিদ নির্মাণের নামে ওয়াকফ সম্পত্তির অধিনস্ত পাঁচ শতাধিক বছরের প্রাচীন মসজিদের জায়গা দখল করে পার্ক ও বহুতল বাণিজ্যক ভবন নির্মাণের অভিযোগ উঠেছে সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভীর বিরুদ্ধে।

২৭ ফেব্রুয়ারি শনিবার বিকেলে নগরীর চাষাঢ়ায় রাইফেল ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ তোলেন মন্ডলপাড়া জামে মসজিদ পরিচালনা কমিটির নেতৃবৃন্দ।

মেয়র আইভী ও সিটি কর্পোরেশনের আগ্রাসন থেকে সুলতানি আমলের এই প্রাচীন মসজিদ এবং ওয়াকফ সম্পত্তি রক্ষার জন্য সরকারের উচ্চ পর্যায়ের হস্তক্ষেপ কামনা করছেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে শোনান মন্ডলপাড়া জামে মসজিদ পরিচালনা কামিটির সাধারণ সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ।

এসময় উপস্থিত ছিলেন কমিটির সভাপতি আব্দুর রহমান, মসজিদের জমি সংক্রান্ত মামলার আইনজীবী ও জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান, মোতোয়াল্লি সাফায়েত উদ্দিন আহমেদ ও সহকারি মোতোয়াল্লি বরকত উল্লাহ খন্দকারসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে কমিটির সাধারণ সম্পাদক জানান, মন্ডলপাড়া এলাকায় রেলওয়ে কতৃপক্ষ থেকে ক্রয়কৃত মীর শরিয়ত উল্লাহ ওয়াকফ সম্পত্তির ৮৩ শতাংশ জায়গা রয়েছে। যার মধ্যে প্রাচীন বাংলার ইলিয়াছ শাহী রাজবংশের শেষ সুলতান জালালুদ্দীন ফতেহ শাহের আমলে ১৪৮২ সালে নির্মিত ৫৩৯ বছরের প্রাচীন কারুকাজ সম্বলিত একটি স্থাপত্যশৈলীর নির্দশনের মসজিদ রয়েছে।

পরবর্তীতে ঐতিহাসিক মসজিদটিকে স্মৃতি হিসেবে রেখে নতুন করে মসজিদ নির্মান ও সম্প্রসারণ করা হয়। যার সমস্ত ব্যয়ভার বহন করেছে মীর শরীয়ত উল্লাহ এস্টেটের পক্ষ থেকে। দীর্ঘ সময় পর রেলওয়ে কতৃপক্ষ এই সম্পত্তি তাদের বলে দাবি করলে নিম্ন আদালত এবং উচ্চ আদালত থেকে দু’দফায় ওয়াকফ সম্পত্তির পক্ষেই রায় আসে।

পরে মসজিদ কমিটি সিদ্ধান্ত নেয় প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মানের যে প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে, এই মসজিদটি সেই আওতায় নিয়ে জেলার মডেল মসজিদ হিসেবে যেন রূপান্তর করা হয়। সেই লক্ষ্যে মসজিদ কমিটির পক্ষ থেকে ইসলামি ফাউন্ডেশনের সাথে আলাপ আলোচনা সাপেক্ষে একটি চুক্তিও হয়েছে। তবে সম্প্রতি সিটি কর্পোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভী এই ওয়াকফ সম্পত্তির প্রায় অর্ধেক জায়গা দখলের পাঁয়তারা করছেন।

মসজিদ কমিটির সাধারণ সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ অভিযোগ করেন, জেলা মডেল মসজিদের টেন্ডার হওয়ার পরই মেয়র আইভী অযাচিতভাবে গত ১২ জানুয়ারী মন্ডলপাড়া জামে সমজিদের ৪০ শতাংশ জায়গা দখল করে মডেল মসজিদের ভিত্তিপ্রস্থর স্থাপনসহ সেখানে নিজের নাম সম্মলিত একটি নামফলক স্থাপন করেছেন। সম্পূর্ণ বেআইনি ও অন্যায়ভাবে ওয়াকফ সম্পত্তি জবর দখল করে সেখানে পার্কের নামে বানিজ্যিক ভবন নির্মাণ করে ব্যবসা বানিজ্যের প্রসার ঘটাতে চাইছেন।

এর প্রেক্ষিতে মসজিদ কমিটির পক্ষ থেকে গত ২৫ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জের চতুর্থ সহকারি জজ আদালতে একটি মামলা দায়ের করলে আদালত বিষয়টি গুরুত্ব দিয়ে সেখানে স্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন। তারপওে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে সিটি কর্পোরেশন কতৃপক্ষ রাতের অন্ধকারে মসজিদের ১২টি রুম ভেঙ্গে ফেলেছে। একই সাথে সেখানে পার্কের লেক নির্মানের কাজও চালানো হচ্ছে।

মেয়রের এই অন্যায় ও বেআইনি কার্যক্রম বন্ধের ব্যাপারে স্থানীয় প্রশাসনসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সহযোগিতা কামনা করছেন মসজিদ কমিটি। পাশাপাশি প্রাচীন ঐতিহাসিক মসজিদটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মাধ্যমে সংরক্ষণের ব্যাপারেও দাবি করেন তারা।