জনগণের সম্পৃক্ততাই প্রতিবন্ধীদের অধিকার সুনিশ্চিত করতে পারে: হাসিনা রহমান সিমু

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

৩ ডিসেম্বর, ‘বিশ্ব প্রতিবন্ধী দিবস’ হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের উদ্যোগে যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। হাসিনা অটিজম চাইল্ড কেয়ারে আয়োজন দিনের কর্মসূচির মধ্যে আলোচনা সভা ও মতবিনিময়, প্রতিবন্ধী শিশু-কিশোরদের নিয়ে কেক কাটা ও র‍্যালী অনুষ্ঠিত হয়।

হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের প্রতিষ্ঠাতা হাসিনা রহমান সিমুর সার্বিক তত্ত্বাবধানে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সমাজকল্যাণ অধিদপ্তরের কর্মকর্তা সৈয়দ মোক্তার হোসেন, বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ সেবক মোঃ শহিদুল্লাহ, আনন্দধামের ভাইস প্রেসিডেন্ট মতিউর রহমান মুক্তি, ইমাম মফিজুল ইসলাম, চাইল্ড সেন্টারের শিক্ষক ও শিক্ষয়িত্রী সুমাইয়া রহমান, হোসন আরা, তাহমিনা বেগম, রেহানা বেগম ও আলামিন ছাড়াও স্থানীয় নেতৃবৃন্দের মধ্যে আরও উপস্থিত ছিলেন মোঃ সাফিউল্লাহ, মঞ্জুর মুন্না, মোঃ শাহ আলম প্রমুখ।

অনুষ্ঠানে আগত অতিথি ও অভিভাবকদের উদ্দেশ্যে হাসিনা রহমান সিমু বলেন, প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা এবং উন্নতি সাধন নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর আমরা এই দিবসটি পালন করি।

তিনি আরও বলেন, বেঁচে থাকার জন্যই রীতিমতো সংগ্রাম করতে হয় প্রতিবন্ধীদের। শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মক্ষেত্র, গণপরিবহন, রাস্তাঘাট, কোথাও পুরোপুরি প্রতিবন্ধীবান্ধব পরিবেশ আমরা নিশ্চিত করতে পারেনি। কর্মসংস্থানের পথও বেশ কণ্টকাকীর্ণ। প্রতিবন্ধীদের নিয়ে সরকারের সাথে আমরা কাজ করে যাচ্ছি। তবে জনগণের সার্বিক সম্পৃক্ততাই প্রতিবন্ধীদের অধিকার সুনিশ্চিত করতে পারে।

এ সময় উপস্থিত অতিথি ও অভিভাবকদের সাথে প্রতিষ্ঠানটির শিক্ষক ও শিক্ষয়িত্রীরা বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন। পরবর্তীতে কেক কেটে সবাই আপ্যায়নের ব্যবস্থা করা হয়। করোনা পরিস্থিতিতে সল্প পরিসরে সবাইকে নিয়ে নিরাপদ দুরত্ব বজায় রেখে র‍্যালী করা হয়।

এখানে উল্লেখ্য যে, প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা, প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার ও উন্নতি সাধন নিশ্চিতের লক্ষ্যে ১৯৯২ সাল থেকে জাতিসংঘ ঘোষিত এ দিবসটি বিশ্বব্যাপী পালন করা হচ্ছে।