বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীতে সুমনের শোডাউন, খালেদা জিয়ার মুক্তির শপথ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বিএনপির ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে ঢাকায় কেন্দ্রীয় বিএনপির আয়োজিত সমাবেশে যোগদান করেছেন নারায়ণগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি ও আড়াইহাজার উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মাহামুদুর রহমান সুমন। আড়াইহাজারের বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নিয়ে ঢাকায় তিনি শোডাইন করেছেন। শোডাউনে তিনি নেতাকর্মীদের নিয়ে শ্লোগান দেন এই প্রতিষ্ঠা বার্ষিকী হবে বেগম খালেদা জিয়ার মুক্তির শপথ।

১ সেপ্টেম্বর সোমবার ঢাকায় বিএনপি কার্যালয়ের সামনে বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত বিএনপির জনসভায় মাহমুদুর রহমান সুমন আড়াইহাজারের কয়েক হাজার নেতাকর্মীদের নিয়ে বিশাল শোডাউন করেছেন। উপজেলা বিএনপির প্রয়াত সভাপতি এএম বদরুজ্জামান খান খসরুর মৃত্যুর পর নেতাকর্মীদের নিয়ে নেতৃত্ব দিচ্ছেন তারই ছেলে মাহামুদুর রহমান সুমন।

ঢাকায় মাহামুদুর রহমান সুমনের নেতৃত্বে এই শোডাউনে অংশগ্রহণ করেন আড়াইহাজার উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাশেম ফকির, নারায়ণগঞ্জ জেলা যুবদলের সিনিয়র সহ-সভাপতি সালাউদ্দীন চৌধুরী সালামত, সহ-সভাপতি জহিরুল ইসলাম, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক জাকির মেম্বার, ছাত্রদল নেতা মোহাম্মদ ফারুক, যুবদল নেতা আশ্রাফুল ইসলাম আশ্রাফ, মোহাম্মদ ইয়ামিন সহ ছাত্রদল, শ্রমিকদল, ওলামাদল, স্বেচ্ছাসেবকদল, যুবদলের কয়েক হাজার নেতাকর্মী।

ঢাকায় মাহামুদুর রহমান সুমন বলেন, আজকের দিনটি আমাদের সবার জন্য আনন্দ ও প্রেরণার। ১৯৭৮ সালের এই দিনে মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন। বাকশালী একদলীয় দুঃশাসনের জের ধরে সে সময়ে দেশে বিরাজমান চরম জাতীয় সংকটের কারণে যে রাজনৈতিক শূন্যতা সৃষ্টি হয়েছিল তা পূরণ করতে বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্র পূণ:প্রবর্তন এবং এর ধারাবাহিকতা বজায় রাখতে রাজনৈতিক দল হিসেবে বিএনপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি আরোও বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাতে গড়া বিএনপি বিগত ৪০ বছরে বার বার সকলের অংশগ্রহণমূলক জনগণের ভোটে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেয়েছে এবং দেশ ও জনগণের সমৃদ্ধি ও কল্যাণে কাজ করে গেছে। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় আমাদের এই প্রিয় দল অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করেছে। এমনকি ৯বছরের স্বৈরাচার বিরোধী গণতন্ত্র পুণরুদ্ধারের আন্দোলনেও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি রাজপথে আপোসহীন অগ্রণী ভূমিকা পালন করে স্বৈরাচারের পতন ঘটিয়ে গণতন্ত্র পুণরুদ্ধার করতে সক্ষম হয়েছে।

‘বাংলাদেশে গণতন্ত্রকে শক্তিশালী ও প্রাতিষ্ঠানিক রুপ দেযার লক্ষ্যে বিএনপি ১৯৯১ সালে নির্বাচিত হয়ে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পালনকালে সাংবিধানিক সংশোধনীর মাধ্যমে সংসদীয় গণতন্ত্র পুনঃপ্রবর্তন করেছে। সামগ্রিকভাবে বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্রের চর্চা ও বিকাশ সহ দেশের উন্নয়ন অগ্রযাত্রায় বিএনপির বলিষ্ঠ ভূমিকা জনগণ কর্তৃক সমাদৃত হয়েছে। এই কারনেই বিএনপি দেশবাসীর কাছে এখন সর্বাধিক জনপ্রিয় রাজনৈতিক দল। জনগণের আস্থা ও বিশ্বাস অক্ষুন্ন রেখে দেশ ও জনগণের সেবায় বিএনপি আগামী দিনগুলোতেও বলিষ্ঠ ইতিবাচক ভূমিকা রাখবে ইন্শাআল্লাহ। বিএনপি বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবক্তা। বাংলাদেশের নিজস্ব স্বকীয়তা, স্বাধীনতা রক্ষায় বিএনপি তার ভূমিকা পালন করে চলেছে।’ বলেন সুমন।

‘কিন্তু আজ দেশে স্বাধীনতা সার্বভৌমত্ব হুমকির মুখে। ৫ জানুয়ারীর তামাশার নির্বাচনের পর গণতন্ত্র এখন মৃতপ্রায়। দেশবিরোধী নানা চুক্তি ও কর্মকান্ডের মাধ্যমে বর্তমান সরকার জাতীয় স্বার্থকে জলাঞ্জলি দিয়ে চলেছে। দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। দেশব্যাপী পথে-ঘাটে শুধু লাশের মিছিল। বিদ্যুৎ, গ্যাস, পানি নিয়ে হাহাকার চারদিকে। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে।’

নারায়ণগঞ্জের এই বিএনপি নেতা আরও বলেন, দেশজুড়ে গণহত্যা, গুম, গুপ্তহত্যা, নারী ও শিশুদের ওপর পৈশাচিকতা, সন্ত্রাস, চাঁদাবাজি, দুর্নীতি, নিপীড়ন ও নির্যাতনের মহোৎসব চলছে। দেশে এক শ্বাসরুদ্ধকর পরিস্থিতি বিরাজমান। তাই এবারের প্রতিষ্ঠা বার্ষিকীর শপথ হোক দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির মাধ্যমে হারানো ভোটাধিকার ফিরিয়ে আনা এবং বাক-ব্যক্তি ও মত প্রকাশের স্বাধীনতা সহ জনগণের মানবিক মর্যাদা সুরক্ষা করা।