যেসব কারনে বারবার ভাইরাল অয়ন ওসমান!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

দেশব্যাপী আলোচিত আওয়ামীলীগ নেতা নারায়ণগঞ্জের প্রভাবশালী এমপি একেএম শামীম ওসমান। যার নাম দেশ বিদেশেও ছড়িয়ে গেছে অনেক আগেই। এদিকে ভার্চুয়াল জগতে বারবার ভাইরাল হয়ে যাচ্ছেন শামীম ওসমানের ছেলে অয়ন ওসমান। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়া তার প্রতিটা উক্তিই হয়ে যাচ্ছে ভাইরাল। কিন্তু কেন? হাজার হাজার ছাত্র ও যুব সমাজ তার ছোট্ট একটি উক্তিকেও স্বাদরে গ্রহণ করে তার প্রতি সমর্থন জানাচ্ছেন। গত কয়েক বছরে নারায়ণগঞ্জের ছাত্র সমাজ ও যুব সমাজ তাকে যেভাবে লুফে নিয়েছেন তাতে অয়ন ওসমানকেই নারায়ণগঞ্জের ও ওসমান পরিবারের ভবিষৎ কর্ণধার হিসেবে দেখছেন রাজনীতিক বিশ্লেষকরা।

এদিকে গত ৪ আগস্ট অয়ন ওসমান তার ফেসবুকে একটি স্ট্যাটাজ দিয়েছেন। স্ট্যাটাজটি অনেকটা রূপকধর্মী হলেও তার অনুসারী ছাত্র সমাজ ও যুব সমাজ কিছুটা আচ করতে পেরেছেন। তিনি লিখেছেন, ‘নারায়ণগঞ্জে হয়তোবা ৩ জন মানুষ ছাড়া বাকি সবাই মাদকের সাথে জড়িত।’ উক্তিটির ভিতরে কিছুটা ক্ষোভ উষ্ণ থাকলেও নেতাকর্মীরা যে যার মত করে মন্তব্য করেছেন। এই উক্তিটিও ভাইরাল হয়ে গেছে। এর আগেও অয়ন ওসমানের যে কোন উক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছিল। যা পরবর্তীতে ছড়িয়ে পড়তো মিডিয়াতেও। তবে অয়ন ওসমান শুধুমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যম নয় অয়ন ওসমান ইতিপূর্বে রাজপথে যেসব কর্মসূচি পালন করেছিলেন সেখানে হাজার হাজার নেতাকর্মীদের সমাগম দেখা গেছে। এমনকি উন্নয়নমুলক ও সামাজিক কর্মকান্ডে অয়ন ওসমান যেখানেই গিয়েছেন সেখানেই তার পেছনে ছাত্র সমাজ ও যুব সমাজের ঢল দেখা যায়।

এদিকে ছেলে অয়ন ওসমান যখন সামাজিক যোগাযোগ মাধ্যমে বারবার ভাইরাল হয়ে যাচ্ছেন তখন শামীম ওসমান বলছেন তার ফেসবুকই নাই। গত ২মার্চ ২নং রেলগেট এলাকায় এক বিশাল সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে এমপি শামীম ওসমান বলেছিলেন, আমার ফেসও নাই, বুকও নাই। ফেসবুক কি জিনিস আমি জীবনেও দেখি নাই।’
কিন্তু তরুণ প্রজন্মের বিশেষ করে ছাত্র সমাজ ও যুব সমাজের হাতে হাতে এখন মোবাইল ফোন যা দিয়ে সকলের কাছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সচল। আর এই ফেসবুকে নারায়ণগঞ্জে ব্যাপক জনপ্রিয় অয়ন ওসমান। যা মাঠেও তিনি দেখিয়েছেন।

শামীম ওসমানের আমলের লোকজন ফেসবুকে তেমন একটা সক্রিয় না থাকলেও অয়ন ওসমানের প্রজন্মের হাতে হাতে ফেসবুক। অয়ন ওসমান কোন কোন বক্তব্য কিংবা অয়ন ওসমানের কর্মকান্ডের কোন খবর এখন শামীম ওসমানের কোন বক্তব্যের সংবাদের চেয়েও বেশি ভিজিটর দেখা যায়। মাঠের রাজনীতিতে আবাল বৃদ্ধ বনিতার কাছে শামীম ওসমান জনপ্রিয় হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয় এখন অয়ন ওসমান। তরুণ সমাজ এখন অয়ন ওসমানকে নিয়ে স্বপ্ন দেখছেন। যে কারনে যেখানেই অয়ন ওসমান সেখানেই হাজার হাজার ছাত্র সমাজ ও যুব সমাজের লোকজন ভীড় জমায়। উর্ত্তী রাজনীতিক কর্মীদের কাছে এখন অয়ন ওসমান বিশেষ তারকা। বর্তমান প্রজন্ম অয়ন ওসমানকেই ওসমান পরিবারের ভবিষৎ কর্ণধার হিসেবে দেখছেন।

তবে কি কারনে তরুণ সমাজের ও ছাত্র সমাজের কাছে অয়ন ওসমানের জনপ্রিয়তা? কারন নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজকে ফ্রি ওয়াইফাই জোন হিসেবে করে দিয়েছিলেন অয়ন ওসমানই। মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সাহায্য দিয়েছেন তিনি। ক’দিন আগে একজন রিক্সাওয়ালাকে অটো রিক্সাও কিনে দেন তিনি। এর আগে লিপি ওসমানের নামে এক ব্যক্তির স্কুলেও অনুদান দেন অয়ন ওসমান। বরিশালের একজন অসহায় অসুস্থ্য শিক্ষকের চিকিৎসার জন্যও তাকে সহযোগীতা করেন। বিভিন্ন সময় গরীব মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা ও অসহায় মানুষকে সহায়তার মাধ্যমে নতুন প্রজন্মের কাছে জনপ্রিয় ওঠে ওঠেছেন অয়ন ওসমান। অয়ন ওসমান ছাত্রলীগের নেতাকর্মীদের মাধ্যমে বিভিন্ন এলাকার অসহায় গরীব অসুস্থ্য মানুষের পাশে দাড়াচ্ছেন আর্থিক সহযোগীতা নিয়ে। অয়ন ওসমানের এসব কর্মকান্ডগুলো পরিচালনা করছেন নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজ ছাত্রলীগ ও মহানগর ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদ সহ ছাত্রলীগের নেতাকর্মীরা। বর্তমানে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রলীগ মুলত অয়ন ওসমানের দিকনির্দেশনায় পরিচালিত হচ্ছে। যে কারনে ছাত্রলীগ প্রতিনিয়ত প্রসংশনীয় কাজ করে যাচ্ছে নারায়ণগঞ্জে।

এর আগে ইতিমধ্যে শিক্ষানবিশ হিসেবে আইনজীবী আইন পেশায় পা রেখেই অয়ন বলেছিলেন, এটা পেশা হিসেবে নয় মানুষের সেবা হিসেবে আইন পেশাটাকেই নিলাম।’ যেখানে অসহায় গরীব মানুষকে তিনি বিনা ফিতে আইনি সহায়তা দিবেন বলেও জানান। তারই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ আইন কলেজের শিক্ষার্থীদের তিনি সহযোগীতা করে আসছেন কয়েক বছর ধরে। আইন কলেজের প্রতি বছর আইন শিক্ষার্থীদের বার্ষিক শিক্ষা সফরে তিনি মোটা অংকের সহযোগীতা করে আসছেন। এছাড়াও জাতীয় ও রাষ্ট্রীয় দিবসগুলোতে এবং দলীয় কর্মকান্ডগুলো আইন কলেজে সচল রাখতে সহযোগীতা করছেন অয়ন ওসমান। যেখানে আইন শিক্ষার্থীদের মাঝে অয়ন ওসমানের অবদান তুলে ধরছেন কলেজের ভিপি এমএম হাসান ও জিএস আমজাদ হোসেন। ফলে আইন শিক্ষার্থীদের মাঝেও অয়ন ওসমান বেশ জনপ্রিয় হয়ে ওঠেছেন।

অন্যদিকে জানাগেছে, নারায়ণগঞ্জ জেলার ওসমান পরিবার ঐতিহ্যবাহী একটি রাজনৈতিক পরিবার। বংশ পরম্পরায় এ পরিবার থেকে আজোবধি এমপি হয়ে আসছেন দীর্ঘদিন যাবত। খান সাহেব ওসমান আলী থেকে শুরু করে তিন পুুরুষ পর্যন্ত গড়েছে জনপ্রতিনিধি হিসেবে। বর্তমানে এ পরিবারের দুইজন প্রভাবশালী এমপি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন জাতীয় সংসদে। প্রয়াত বীর মুক্তিযোদ্ধা একেএম নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের চার চার বারের জাতীয় পার্টির এমপি। অয়ন ওসমানের আরেক চাচা একেএম সেলিম ওসমানও টানা দুই মেয়াদে পালন করে আসছেন নারায়ণগঞ্জ-৫ আসনের দায়িত্ব। তার পিতা একেএম শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ আসনে এমপি হিসেবে আছেন টানা তৃতীয় মেয়াদে। এখন নতুন প্রজন্মের দৃষ্টি অয়ন ওসমানের দিকে। কারন ইতিমধ্যে শামীম ওসমান ঘোষণা দিয়েছেন তিনি আর নির্বাচন করবেন না। ফলে নেতাকর্মীরা এখনি ভাবতে শুরু করেছে অয়ন ওসমানকে নিয়ে।