ইসলামের দৃষ্টিতে দেশপ্রেম

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বাংলাদেশ আমার মাতৃভূমি। আমার হৃদয়ের স্পন্দন। এ মাটির আলো বাতাস দিয়েই আমার অস্তিত্বের প্রতিটি অনু-পরমানুর জন্ম। এখানের আকাশেই আমি প্রথম দেখেছি ভোরের রাঙ্গা সূর্য, ভাসমান মেঘমালা। এখানের সাগরেই আমি প্রথম দেখেছি অথই জল, উত্তাল তরঙ্গমালা। বাগানের ফুল, ফুলের হাসি, আকাশের মেঘ, মেঘের রাশি, নদীর জল, উঁচু পাহাড়, বোশেখের ঝড়, বসন্তের বাহার, আকাশের নীল, উড়ন্ত চিল, বর্ষার জল, শাঙ্গনের বাদল, নদীর কলতান, রংধনু সোপান, নিঝুম রাত, তারাদের মেলা, ভরা জোছনা, জোনাকির খেলা, ভোরের শিশির, পাখিদের নীড়, প্রাতঃসমিরণ, সন্ধ্যা পবন, এক কথায় প্রকৃতির সব আয়োজন আমি পেয়েছি আমার জন্মভূমিতে।

তাই এ মাটির প্রতিটি বালুকণা আমার কাছে জায়নামাযের ন্যায় পুত পবিত্র। আমি ভালোবাসি আমার দেশকে কারণ দেশপ্রেম ইমানের একটি অংশ। আমি ভালোবাসি আমার জন্মভূমিকে কারণ জন্মভূমির টান আমার নবীর সুন্নাত। মাতৃভূমির প্রতি অগাধ ভালোবাসা এবং সীমাহীন আকর্ষণ থাকা সত্ত্বেও মহান প্রভুর নির্দেশে প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্বদেশ ত্যাগ করেছিলেন। হিজরতের সেই নিঝুম রাতে বারবার মক্কার দিকে তাকিয়ে বলেছিলেনÑ হে আমার মাতৃভূমি মক্কা! আমার কাছে তোমার চেয়ে পাক-পবিত্র ও পুণ্যবান শহর আর কোথাও নেই। যদি আমার সম্প্রদায় আমাকে তোমার বুক থেকে তাড়িয়ে না দিত তাহলে আমি তোমাকে ছেড়ে অন্য কোথাও বসবাস করতাম না। (ইবনে হিব্বান)

বিদায় বেলার সেই অশ্রুসিক্ত অভিব্যক্তি এবং বিরহ বেদনা- দেশপ্রেমের এক অভূতপূর্ব স্মৃতি হয়ে হাদীসের পাতায় পাতায় আজোও আমাদেরকে কাঁদায়। সুতরাং হে বাঙ্গালী! সমস্ত ধর্ম,বর্ণ, জাত, শ্রেণির উর্ধ্বে গিয়েইতো দেশপ্রেম। দেশের মান-মর্যাদা ইজ্জত সম্মান অক্ষুন্ন রাখা সকল নাগরিকেরই নৈতিক দায়িত্ব। ষোল কোটি মানুষের হৃদয়ের স্পন্দন এই লাল সবুজের পতাকা যদি কলংকিত হয় কোন ব্যক্তির স্বার্থসিদ্ধির কারণে তাহলে সুনিশ্চিত এটা দেশের সাথে গাদ্দারী ছাড়া বৈ কিছু নয়। তাই আসুন দেশকে ভালোবাসি। ধর্মের ভেদাবেদ ভুলে গিয়ে সবাই সোনার বাংলা গড়ি।

লেখক: মুফতি উসমান গণী কাসেমী