হুমকির মুখে কায়সার কালামের রাজনীতি: সামসুল ও মাসুমের নেতৃত্বে কমিটি

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ে উপজেলা আওয়ামীলীগের রাজনীতিতে এবার হুমকির মুখে পড়েছেন আওয়ামীলীগের সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সার হাসনাত ও উপজেলা আওয়ামীলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম। দুটি নির্বাচনে এই দুজনই আওয়ামীলীগের সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন যার খেসারত দিতে হলো এবার উপজেলা আওয়ামীলীগের কমিটি গঠনে।

সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের কমিটি গঠন করা হয়েছে যেখানে ঠাঁই পায়নি কায়সার হাসনাত ও কালাম। আহ্বায়ক কমিটি গঠন করা হলেও এই কমিটি কয় যুগ পার করবে সেটা সময়ই বলে দিবে। তবে আপাততদৃষ্টিতে রাজনীতিকে কোণঠাসা হয়ে পড়ছেন কায়সার হাসনাত ও কালাম। উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক কমিটিতে আহ্বায়ক অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া ও যুগ্ম আহ্বায়ক করা হয়েছে পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমকে। কমিটি গঠনের বিষয়টি জানতে পেরে কেন্দ্রে জোর চেষ্টা করেও আহ্বায়ক কমিটি গঠন আটকাতে পারেননি কায়সার হাসনাত ও কালাম।

জানাগেছে, নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। ১৫ জুলাই এ কমিটির অনুমোদন দেন জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই এবং সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল। তবে বিষয়টি রহস্যজনকভাবে গোপন রেখে তা ৩০ জুলাই প্রকাশ করা হয়। কমিটি গঠনের বিষয়টি জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক এমএ রাসেল মিডিয়াতে প্রকাশ করলে তা নিশ্চিত করেছেন অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া।

দপ্তর সম্পাদক এম এ রাসেল জানান, গত ১৩ জুলাই নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলার প্রতিটি উপজেলা ও থানা এলাকায় দলের সাংগঠনিক কার্যক্রমে গতিশীলতা বৃদ্ধি করতে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠনের বিষয়ে প্রস্তাবনা উঠে।

তিনি আরও জানান, সোনারগাঁও আওয়ামীলীগের বর্তমান কমিটির অধিকাংশ সদস্য মৃত্যুবরণ করেছেন এবং দলীয় প্রার্থীর বিরুদ্ধে গত উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাফুজুর রহমান কালামকে কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক সাময়িক অব্যাহতি দেওয়ার বিষয়টিও উত্থাপিত হয়।

এর আলোকে সকলের মতামতের ভিত্তিতে সংগঠনে বৃহত্তর স্বার্থে গত ১৫ জুলাই সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের বর্তমান কমিটি বিলুপ্ত করে একটি আহবায়ক কমিটির অনুমোদন প্রদান করা হয়েছে।

কমিটিতে অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া আহবায়ক এবং সোনারগায়ের পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমকে যুগ্ম আহ্বায়ক করে ৮ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন করা হয়।

কমিটিতে সদস্য পদে রয়েছেন- জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ডা. আবু জাফর চৌধুরী বিরু, জেলা আওয়ামীলীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক এস এম জাহাঙ্গীর, মোগরাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফ মাসুদ বাবু, সোনারগাঁ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু ওমর, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার ফেন্সী ও সামসুদ্দিন খান আবু।

এদিকে গত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন না পেয়ে মহাজোটের প্রার্থীর বিরোধীতা করে বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সার হাসনাত। যদিও তিনি নির্বাচনের শেষ পর্যন্ত টিকতে পারেননি। গত উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে নৌকার বিরোধীতা করে নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন মাহফুজুর রহমান কালাম। ওই নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকে মনোনয়ন পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হন মোশারফ হোসেন। যদিও এই কমিটিতে মোশারফ হোসেনকেও রাখা হয়নি।