নৌপথে চাঁদাবাজি বন্ধ সহ ১১ দফা দাবিতে নারায়ণগঞ্জে বিক্ষোভ মিছিল

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নৌপথে সন্তাসী, চাঁদাবাজি, শ্রমিক নির্যাতন ও সন্ত্রাসীদের গ্রেপ্তার দাবি সহ ১১ দফা দাবিতে নারায়ণগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে নারায়ণগঞ্জ নৌ-যান শ্রমিক ফেডারেশন। ১৩ এপ্রিল শনিবার বিকেলে নারায়ণগঞ্জ শহরের ১নং রেলগেট এলাকা হতে বিক্ষোভ মিছিল বের হয়ে চাষাড়া সহ শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন মিছিলকারীরা। নারায়ণগঞ্জ জেলা নৌ-যান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভূঁইয়ার নেতৃত্বে এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

তাদের ১১ দফা দাবির মধ্যে রয়েছে- নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি, শ্রমিক নির্যাতন বন্ধ ও সন্ত্রাসীদের গ্রেপ্তার, নৌ-যান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাশ সহ জাহাজে কর্মরত প্রত্যেক নৌ-যান শ্রমিককে মালিক কর্তৃক ফ্রি খাবারের ব্যবস্থা করা, কর্মস্থলে দূর্ঘটনায় মৃত নৌ শ্রমিকের পরিবারকে দশ লক্ষ টাকা ক্ষতিপূরণ প্রদান, মাষ্টার, এনড্রোসমেন্ট ও টেকনিক্যাল ভাতা পুণনির্ধারণ, সমুদ্র ভাতা ও রাত্রীকালীন ভাতা নির্ধারণ করা।

বিক্ষোভ মিছিল শেষে ফেডারেশনের নেতারা সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ‘২০১৫ সাল থেকে আমরা ১৫ দফা দাবি ছাড়াও দীর্ঘদিন যাবত ১১দফা দাবিতে সংগ্রাম করে আসছি। আমাদের দাবিগুলো আলোচনার মাধ্যমে সমাদানের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শ্রম অধিদপ্তর, নৌ পরিবহন অধিদপ্তর, বিআইডব্লিউটিএ ও সকল মালিক সমিতিগুলোর নিকট উত্থাপন করে আসছি। কিন্তু আমরা তার কোন সমাধান পাচ্ছিনা। যার ফলে আমাদের আজ বাধ্য হয়ে রাজপথে আন্দোলনে নামতে হয়েছে। যতদিন পর্যন্ত আমাদের এ দাবিপূরণ না হবে আমাদের এ আন্দোলন চলবে।’

এসময় উপস্থিত ছিলেন- নারায়ণঞ্জ জেলা নৌ-যান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, শ্রমিক নেতা জাহাঙ্গীর হোসেন, সাদিকুল ইসলাম ও কামাল মিয়াসহ নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা।