কর্মীদের ভোটে নয়, উপর থেকে আসবে সিদ্ধান্ত: সম্মেলনের নামে আনুষ্ঠানিকতা!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

দীর্ঘ ১৫ বছর হতে চললো সরকার ক্ষমতায় আওয়ামীলীগ। কিন্তু নারায়ণগঞ্জ জেলা ও মহানগরে এত বছরেও কর্মীদের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে নেতা নির্বাচিত করতে পারেনি দলটি। তবে পূর্বের চেয়ে একধাপ এগিয়েছে আওয়ামীলীগ। পুর্বে কেন্দ্র থেকে কমিটি ঘোষণা আসতো, এবার কেন্দ্র থেকে আড়ালে ঘোষণা আসবে সেটা অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করা হবে মাত্র, সম্মেলনের নামে আর কিছুই নয়, সম্মেলনের নামে হবে আনুষ্ঠানিকতা। এমনটা জেলা ও মহানগরেরর শীর্ষ নেতারা বুঝঁতে পেরেই কেন্দ্রীয় নেতাদের দ্বারস্থ হতে শুরু করেছেন নেতৃত্ব প্রত্যাশিরা। সম্মেলন আলোচনার শুরুতে পূর্বের নেতারাই নেতৃত্বে আবারো বহাল থাকছেন-এমনটা ভাবা হলেও সম্মেলনের দিন যত এগিয়ে আসছে ততই ঘুরপাক খাচ্ছেন নেতারা। জেলা ও মহানগরে নেতৃত্ব পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে দিনকে দিন।

স্থানীয় নেতাকর্মীরা জানান, আগামী ২৩ অক্টোবর নারায়ণগঞ্জ জেলা ও ২৫ অক্টোবর মহানগর আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। জেলা আওয়ামীলীগের বর্তমান কমিটিতে সভাপতি পদে আব্দুল হাই ও সাধারণ সম্পাদক পদে রয়েছেন অ্যাডভোকেট আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদল। কমিটি গঠনের পর তাদের নিয়ে বছরের বেশির ভাগ সময় সমালোচনা ছিলো। সোনারগাঁও উপজেলায় কমিটি গঠন নিয়ে নেতাকর্মীদের ধাওয়াও খেয়েছেন তারা। হাই ও বাদল একে অপরের বিরুদ্ধে প্রকাশ্যে নানা বক্তব্য দিয়েছেন। মহানগর আওয়ামীলীগের সভাপতি পদে আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট খোকন সাহা। শহর কমিটি থেকে শুরু করে মহানগর পর্যন্ত কয়েক যুগ ধরে তারা নেতৃত্বে রয়েছেন। নেতৃত্ব পাওয়ার পর সভাপতি ও সেক্রেটারি বেশির ভাগ সময় পৃথকভাবে রাজনীতি করেছেন। মহানগর আওয়ামীলীগকে তারা দিখন্ডিত করে রাজনীতি করেছেন।

এদিকে নতুন করে জেলা আওয়ামীলীগের সভাপতি পদে গণমাধ্যমে আলোচনায় এসেছেন নারায়ণগঞ্জের প্রভাবশালী এমপি একেএম শামীম ওসমান। যদিও তিনি কিংবা তার পক্ষ থেকে সত্যতা নিশ্চিত করা হয়নি। ৬ অক্টোবর শামীম ওসমান নেতাকর্মীদের সংবর্ধনার আয়োজন করেছেন। একই সঙ্গে রাতের খাবারের ব্যবস্থা করেছেন। গত কমিটি গঠনের আগেই আলোচনায় ছিলেন দলটির জাতীয় পরিষদ সদস্য অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু। শেষতক সেক্রেটারি পদে চলে আসেন বাদল। তবে এবারো দিপু হাল ছাড়ছেন না। তবে মহানগর কমিটি গঠনের ক্ষেত্রে কি হয় বলা যাচ্ছেনা। জেলা কমিটিতে বর্তমান সিনিয়র সহ-সভাপতি পদে রয়েছেন মেয়র আইভী। ফলে জেলা কমিটিতে তার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যাচ্ছে না। তবে অনেক শীর্ষ নেতারা দাবি করছেন- জেলা ও মহানগরীতে পূর্বের নেতারাই বহাল থাকতে পারেন।

জানাগেছে, ২০১৬ সালে আংশিক ও ২০১৭ সালে করা পূর্ণাঙ্গ জেলা আওয়ামীলীগের কমিটি ছিলো ৭৫ সদস্য বিশিষ্ট। যেখানে সভাপতি ছিলেন আব্দুল হাই, সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল। ২০১৫ সালে আংশিক কমিটি ঘোষণারর ২ বছর পর নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। যেখানে আনোয়ার হোসেনকে সভাপতি ও খোকন সাহাকে সাধারণ সম্পাদক করা হয়।