মাদকে সহযোগী টিটু, মামলা করলো পুলিশ, সাংবাদিকদের নিয়ে সমালোচনা!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের মেরী আন্ডারসন জাহাজের বারে অভিযান চালিয়ে ৬৮জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। যেখানে গ্রেপ্তারকৃত ২৫ আসামি জানিয়েছে মাদক বিক্রয়ে তানভীর আহমেদ টিটুর সহযোগীতা রয়েছে। সেই ঘটনায় মামলা দায়ের করলো পুলিশ। সাংবাদিকদের কাছে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জেলা পুলিশ এমন বিষয়টিই জানানো। যা মিডিয়াতে প্রকাশিত হয়েছে। কিন্তু তা নিয়ে নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এক প্রতিবাদ করলেন। যে প্রতিবাদ সভায় সকল বক্তারা নারায়ণগঞ্জের মিডিয়ার বিরুদ্ধে ব্যক্ত দিয়েছেন।

বিষয়টি হাস্যকর হলেও এাঁই ঘটিয়েছে নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি খালিদ হায়দার খান কাজল। যদিও ওই প্রতিবাদ সভায় অতিথি হিসেবে উপস্থিত থাকা একজন সাংবাদিক তার বক্তব্যে বিষয়টি বলেছেন, এতে সাংবাদিকদের কোন দায় নেই। পুলিশ মামলা করেছে, প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়েছে সেটাই সাংবাদিকেরা বরাদ দিয়ে প্রকাশ করেছে। কিন্তু আপনারা পুলিশের বিরুদ্ধে কিছু না বলে সাংবাদিকদের নিয়ে সমালোচনা করছেন।

নারায়ণগঞ্জ ফতুল্লায় মেরী আন্ডারসন জাহাজের বারে পুলিশ অভিযান দিয়ে ৬৮ জনকে গ্রেপ্তার করেছে। এ ঘটনায় দায়েরকৃত মামলার এজাহারের গর্ভে নারায়ণগঞ্জের প্রভাবশালী এমপি একেএম শামীম ওসমানের শ্যালক তানভীর আহমেদ টিটুকে মাদক বিক্রয়ে সহযোগীতার অভিযোগ আনা হয়। এদিকে শহরের দেওভোগ এলাকার শিশু সাদমান সাকি নিখোঁজের ঘটনায় সিটি কর্পোরেশনের কাউন্সিলর নাজমুল আলম সজলের বিরুদ্ধে অপহরণের অভিযোগ তুলে পুলিশ সুপারকে লিখিত দিয়েছেন নিখোঁজ শিশুর বাবা।

এ দুটি ঘটনায় ৩ এপ্রিল বুধবার বিকেলে নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর আয়োজনে ৯টি জাতীয় ও ৩৩টি নারায়ণগঞ্জের ব্যবসায়ী সংগঠন প্রতিবাদ সভা করেছে। প্রতিবাদ সভায় বক্তারা এমন ঘটনার তীব্র নিন্দা প্রতিবাদ জানায় এবং আগামী রবিবার নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি দেয়ার সিদ্ধান্ত নেয় ৪২টি ব্যবসায়ী সংগঠন। এসব ব্যবসায়ী সংগঠনগুলো এমপি শামীম ওসমান ও তার ঘনিষ্ঠ লোকজন নিয়ন্ত্রণ করেন।

প্রতিবাদ সভায় বক্তাদের বক্তব্য শেষে সভাপতির বক্তব্যে খালিদ হায়দার খান কাজল বলেন, আগামী রবিবার নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করা হবে। সেখানে ৯টি জাতীয় ও ৩৩টি নারায়ণগঞ্জের ব্যবসায়ী সংগঠনের সভাপতি ও সেক্রেটারি উপস্থিত থাকবেন। সকাল ১১টায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়ার হাতে এই স্মারকলিপি তুলে দেয়া হবে।

নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি খালিদ হায়দার খান কাজলের সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন- নারায়ণগঞ্জ নিউজ পেপার ওনার্স এসোসিয়েশনের সভাপতি আরিফ আলম দিপু, বিকেএমইএ এর পরিচালক জিএম ফারুক, নারায়ণগঞ্জ মিল মালিক সমিতির সভাপতি অ্যাডভোকেট সুলতান উদ্দীন নান্নু, বাংলাদেশ হোসিয়ারী এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি কবির হোসাইন, পাট আড়ৎদার মালিক সমিতির সভাপতি ফয়েজ উদ্দীন লাভলু, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সেক্রেটারি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া, বাংলাদেশ নিটিং এসোসিয়েশনের সভাপতি সেলিম সরোয়ার, বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি আবু তাহের শামীম, বাংলাদেশ ফল মার্কেট সমিতির সভাপতি মাহাফুজুর রহমান খান, নারায়ণগঞ্জ দোকান মালিক সমিতির সভাপতি মাসুদুর রহমান খসরু ছাড়াও এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এহসানুল হাসান নিপু ও শহর যুবলীগ সভাপতি শাহাদাত হোসেন সাজনু প্রমুখ।

প্রতিবাদ সভায় এসব বক্তাদের সবাই নারায়ণগঞ্জের সাংবাদিকদের নিয়ে সমালোচনা করেছেন। অথচ মামলয় ২৫ জন আসামি জানিয়েছে তানভীর আহমেদ টিটু মেরী আন্ডারসনে মাদক বিক্রয়ে সহযোগীতা করেছেন। সেই আসামিদের তথ্যে মামলা দায়ের করেছে পুলিশ। যা প্রেস বিজ্ঞপ্তিও পাঠিয়েছে জেলা পুলিশ। সেটাই তাদের সূত্রের বরাদ দিয়ে প্রকাশ করেছেন নারায়ণগঞ্জের সাংবাদিকেরা। কিন্তু ব্যবসায়ীরা প্রতিবাদ সভায় বিষোদগার করলো নারায়ণগঞ্জের সাংবাদিক সমাজ নিয়ে। একেকজন সাংবাদিকদের বিরুদ্ধে নানা ধরনের বক্তব্য দিয়ে পান্ডিত্য দেখিয়েছেন। কেউ কেউ তার বক্তব্যে সাংবাদিকতা শিখিয়েছেন। কেউ কেউ আবার অনুরোধ করেছেন। মুলত মেরী আন্ডারসনের ঘটনায় সাংবাদিকদের কোন উৎসাহী লেখনী নেই। একইভাবে নাজমুল আলম সজলের বিরুদ্ধে নিখোঁজ শিশু সাকির বাবা জেলা পুলিশের কাছে লিখিত দিয়ে অভিযুক্ত করেছেন। সেটাই প্রকাশ করেছেন সাংবাদিকেরা। এতেও সাংবাদিকদের কোন দায় নেই। কিন্তু নারায়ণগঞ্জের ব্যবসায়ীরা নারায়ণগঞ্জের সাংবাদিকদের মুখোমুখী দাড় করাতে চাইলেন। ব্যাপক সমালোচনা করলেন সাংবাদিকদের নিয়ে।

এদিকে ৩ এপ্রিল বুধবার সন্ধায় নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপারের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার হারুন অর রশীদ বলেছেন, আমাদের পরিস্কার কথা- অপরাধী, সে জুয়াই চালাক, আর মদের ব্যবসায়ই চালাক, তেল চুরিই করুক, আর বালু চুরিই করুক, আমরা কোন অপরাধীকে ছাড় দিব না, সে যদি বড় ক্ষমতাশালী লোক হোক।

নারায়ণগঞ্জ শহরে সাজোয়া যান, এপিসি, জলকামান কেন রাখা হয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নে পুলিশ সুপার বলেন, আমরা সব সময়ই নিরাপত্তার স্বার্থে এমন প্রস্তুতি নিয়ে থাকি। শহরের কোথাও কোন জামেলা হলে যাতে দ্রুত ব্যবস্থা নেয়া যায়। এগুলো রেগুলার থাকবে।

ফতুল্লায় মেরী এন্ডারসন, কালিরবাজারে জুয়ার আসনে অভিযানের বিষয়ে বলেন, এটা পরিস্কার আমাদের অভিযান চলবে। মেরী এহুারসনে অভিযান পরিচালনা করা হয়েছে। আমরা ৬৮জনকে গ্রেপ্তার করেছি। সদর থানা এলাকায় জুয়ার আসর উচ্ছেদ করেছি। ৪২ জনকে গ্রেপ্তার করেছি। সেখানে আবার আপনাদের মত একজন সাংবাদিক জুয়ার আসর পরিচালনায় জড়িত। আমরা তথ্য পেয়েছি। অনেকে স্বাক্ষীও দিয়েছে আমাদের কাছে। এই জুয়াটি একজন সাংবাদিক চালাতো। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নিচ্ছি।

এর আগে বুধবার বিকেলে নারায়ণগঞ্জ জেলা পুলিশের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে নারায়ণগঞ্জ শহরে মহড়া দেন পুলিশ সুপার হারুন অর রশীদ। শহরের চাষাড়া প্রাণকেন্দ্রে শহীদ মিনারের পাশে সকাল থেকেই সাজোয়া যান, জলকামান ও পুলিশ আর্ম কার (এপিসি) দেখা যায়।

এখানে উল্লেখ্যযে, গত সোমবার নারায়ণগঞ্জের ফতুল্লায় মেরী এন্ডারসন নামের একটি জাহাজের বারে অভিযান চালিয়ে ৬৮ জনকে গ্রেপ্তার করেছে নারায়ণগঞ্জ জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। এ সময় বিপুল পরিমান বিয়ার ও মদ উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় ফতুল্লা মডেল থানায় ওই ৬৮ জনকে আসামী করে একটি মামলা দায়ের করা হয়।

এ মামলায় নারায়ণগঞ্জের প্রভাবশালী এমপি একেএম শামীম ওসমানের শ্যালক তানভীর মাহামুদ টিটুর বিরুদ্ধে মাদক বিক্রির সহযোগীতার অভিযোগ আনা হয় মামলার এজাহারে। তানভীর মাহামুদ টিটু নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জের এলিট শ্রেণির ক্লাব খ্যাত নারায়ণগঞ্জ ক্লাব লিমিডেটের সভাপতি।

নারায়ণগঞ্জ জেলা পুলিশ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১ এপ্রিল সোমবার রাত সাড়ে ১১ টায় ফতুল্লায় মেরী এহুারসন জাহাজের বারে অভিযান চালায় নারায়ণগঞ্জ জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। সেখান থেকে ৬৮জনকে গ্রেপ্তার করা হয়। ওই সময় ৪২ বোতল বিদেশী মদ, ৭৫ বোতল দেশী কেরো মদ, বিভিন্ন প্রকারের এক হাজার ৯’শ ২০ ক্যান বিয়ার এবং মাদক বিক্রির ৪৮ হাজার ৯’শ ৩০ টাকা উদ্ধার করা হয়। এসব বিক্রির বৈধ কোন কাগজ মেরী এন্ডারসন বারের কর্র্তৃপক্ষ দেখাতে পারেনি।

এ বিষয়ে ফতুল্লা মডেল থানায় ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬(১) এর টেবিল ২৪(গ)/২৫ ধারায় মামলা দায়ের করেছে জেলা গোয়েন্দা পুলিশ।

মামলায় এজাহারে পুলিশ দাবি করেছে- মামলায় ২৬ নং আসামী থেকে ৬৮ নং আসামীরা মাদকদ্রব্য সেবনের কোন প্রকার পারমিট দেখাতে পারেনি। পুলিশের জিজ্ঞাসাবাদে মামলার ১নং আসামী থেকে ২৫ নং আসামী জানায় বারের মালিক সঞ্চয় রায় তানভীর আহমেদ টিটুর সহযোগীতায় নারায়ণগঞ্জ ক্লাব সহ দেশের বিভিন্ন স্থান হতে অবৈধভাবে দীর্ঘদিন যাবত মাদকদ্রব্য সংগ্রহ করে জাহাজে রেখে অবৈধভাবে মাদক ব্যবসা করে আসছিল এবং উঠতি বয়সের যুব সমাজকে ধ্বংসের মুখে ধাবিত করেছে।

এখানে আরও উল্লেখ্যযে, গত শুক্রবার নারায়ণগঞ্জের এমপি শামীম ওসমানের প্রধান ঘনিষ্ঠ কর্মী মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহনিজামের বিরুদ্ধে প্রশাসনকে নিয়ে বিরুপ মন্তব্যের অভিযোগে ফতুল্লা মডেল থানায় একটি জিডি দায়ের করেন থানার ওসি শাহ মোহাম্মদ মঞ্জুর কাদের। তারপর দিন শনিবারই দেশ ছেড়ে ভারতে চলে যান শাহনিজাম। সোমবার ওই ওসি মঞ্জুর কাদেরকে ঢাকায় এসবিতে বদলী করা হয়েছে। সোমবার নারায়ণগঞ্জে পুলিশ সুপারের বরাবর শিশু সাকিকে অপহরণ করা হয়েছে বলে অভিযোগ তুলে কাউন্সিলর নাজমুল আলম সজল সহ বেশকজনের বিরুদ্ধে লিখিত দিয়েছে শিশু সাকির বাবা এপন। এদিকে ওমরাহ পালনে মঙ্গলবার সৌদি আরব গিয়েছেন নাজমুল আলম সজল।

এর আগে নারায়ণগঞ্জ শহরের নিতাইগঞ্জ এলাকায় শামীম ওসমানের অনুগামী সিটি কর্পোরেশনের ১৮নং ওয়ার্ড কাউন্সিলর কবির হোসেন ও সাবেক কাউন্সিলর মহানগর শ্রমিকলীগের সেক্রেটারী কামরুল হাসান মুন্না সহ ২২জনকে গ্রেপ্তার করে প্রত্যেককে ৭ দিন করে রিমান্ডের আবেদন করে আদালতে পাঠায় পুলিশ।

ইতিমধ্যে মামলা হয়েছে শামীম ওসমানের একমাত্র পুত্র অয়ন ওসমানের শ্যালক বিকির বিরুদ্ধেও। ফতুল্লার কুতুবপুরের সন্ত্রাসী মীর হোসেন মিরুর বিরুদ্ধেও মামলা হয়েছে। নারায়ণগঞ্জে বর্তমান পুলিশ সুপার হারুন অর রশীদ যোগদানের পর জেলায় প্রায় ৭ শতাধিক মাদক বিক্রেতাকে ইতিমধ্যে গ্রেপ্তার করেছে পুলিশ। অনেক সন্ত্রাসী চাঁদাবাজ ভূমিদস্যূদের বিরুদ্ধে অভিযোগ পেলেই কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ সুপার।