এইডস নিয়ন্ত্রণে ব্যর্থতা মানব সভ্যতা বিলুপ্তির কারন হতে পারে: হাসিনা রহমান সিমু

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

১ ডিসেম্বর বুধবার আনন্দধামের উদ্যোগে বিশ্ব এইডস দিবস উপলক্ষে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে “মরণব্যাধি এইডস পরিসমাপ্তির লক্ষ্যে বিশ্বব্যাপী সমস্ত রোগীর চিকিৎসা সেবা প্রাপ্তিতে বৈষম্য দূর করতে হবে” শীর্ষক এক আলোচনা সভা স্থানীয় ইডেন থাই এন্ড চাইনিজ রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়।

আনন্দধামের নির্বাহী চেয়ারম্যান হাসিনা রহমান সিমুর সভাপতিত্বে এই অনুষ্ঠানে আনন্দধামের অতিরিক্ত চেয়ারম্যান মোঃ শাহ আলম ও আজীজুল ইসলাম বাবু মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সদর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শহিদুল ইসলাম।

আনন্দধামের মহাসচিব আবদুল মান্নান মিয়ার সঞ্চালনায় এসময় অন্যান্যদের বক্তব্য রাখেন যুগ্ম মহাসচিব বাবু বিশ্বজিৎ সাহা, আনন্দধাম আইনজীবী ফোরামের সভাপতি এডভোকেট শেখ মোঃ জসিম উদ্দিন, সাহিত্য পরিষদের সভাপতি এনামুল হক প্রিন্স ও সাধারণ সম্পাদক কবি জাহাঙ্গীর ডালিম, প্রবীণ ফোরামের সভাপতি আবদুর রহমান বাচ্চু ও সাধারণ সম্পাদক বাহাউদ্দীন শাহ, পরিচালকদের মধ্যে বিপ্লব ঘোষ, খোকন গাজী, মোক্তার হোসেন প্রমুখ।

সভাপতির বক্তব্যে হাসিনা রহমান সিমু বলেন, দীর্ঘ কয়েক দশক চেষ্টার পরে আজো এর কোন ভ্যাক্সিন আবিস্কার নাহলেও বর্তমানে এর উন্নত চিকিৎসার ব্যবস্থা রয়েছে। এ রোগের প্রচলিত চিকিৎসা পদ্ধতি অত্যন্ত ব্যয়বহুল এবং আমৃত্যু এ চিকিৎসা চালিয়ে যেতে হয়। তাই এইডস রোগে আক্রান্ত ব্যক্তির জন্য সহজলভ্য এবং মানসম্পন্ন চিকিৎসা সেবা নিশ্চিত করতে উন্নত ও অনুন্নত দেশের মধ্যে অবশ্যই চিকিৎসা বৈষম্য দূর করতে হবে। আর সবাইকে এটা মনে রাখতে হবে যে, এইডস নিয়ন্ত্রণে ব্যর্থতা মানব সভ্যতা বিলুপ্তির কারণ হতে পারে।

সম্মানিত অতিথি নারায়ণগঞ্জ সদর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, এইডস হচ্ছে’ এমন মরন ব্যাধি যা সংক্রামিত হয় মুখের লালা ও রক্তের মাধ্যমে। আমাদের জনগণকে জানাতে হবে কিভাবে এই রোগ একজনের শরীর থেকে অন্য জনের শরীরে সংক্রমিত হয়।

এখানে উল্লেখ্য যে, বিশ্ব এইডস দিবস হল একটি আন্তর্জাতিক দিবস। ১৯৮৮ সাল থেকে প্রতি বছর ১লা ডিসেম্বর বিশ্ব এইডস দিবস বিশ্বব্যাপী পালিত হয়। এইচআইভি সংক্রমণের জন্য এইডস মহামারী ছড়িয়ে পড়ার বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করতে এবং যারা এই রোগে মারা গেছেন তাদের প্রতি শোক পালন করতে এই দিনটিকে বেছে নেওয়া হয়েছে। সরকারী ও স্বাস্থ্য আধিকারিকগণ, বেসরকারী সংস্থাগুলি এবং বিশ্বে বিভিন্ন ব্যক্তি, এইডস প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ নিয়ে সকলকে সচেতন করতে এই দিনটি পালন করে। আনন্দধাম প্রতি বৎসর সভা, সমাবেশ, র‍্যালীর মাধ্যমে এই দিনটি পালন করে থাকে।