বালু উত্তোলনে হুমকির মুখে ২০টি গ্রাম, দুই চেয়ারম্যানের নীরবতায় আন্দোলনে সাবেক চেয়ারম্যান!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার নোয়াঁগাও ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা দেওয়ান উদ্দিন চুন্নুর উদ্যােগে জামপুর ও নোয়াগাঁও ইউনিয়নে নদী খনন প্রকল্প নামে অবৈধভাবে ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলন ও আবাদী জমি কাটার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসুচি পালন করা হযেছে। ২৬ সেপ্টেম্বর রবিবার বিকেলে ওই ইউনিয়নের লাধুরচর গোবিন্দপুর এলাকায় মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় দেওয়ান উদ্দিন চুন্নু তার বক্তব্যে বলেন, ব্রক্ষপুএ নদী থেকে দীর্ঘদিন যাবৎ একটি সেন্ডিকেট মহল অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। যার ফলে জামপুর ও নোয়াগাঁও ইউনিয়নের গোবিন্দপুর, লাধুরচর, চড়পাড়া, মহজমপুর, মকিমপুর, বশিরগাঁও মিরেরবাগ ঝালকান্দিসহ ২০টি গ্রাম ভাঙ্গণের মুখে পড়েছে। ইতিমধ্যে কয়েকটি জায়গায় আবাদী ফসল ও কৃষিজমি ভেঙে নদীতে বিলীন হয়ে গেছে। এছাড়া লাধুরচর এলাকায় নদীর যে এলাকা খেকে বালু উত্তোলন করা হয়েছে সেখানে সনাতন ধর্মাবল্বীদের একটি পুরোনো শ্নশানটি রয়েছে।

ফলে অবৈধ বালু উত্তোলনের কারণে যে কোনো শ্নশ্মানটি সময় ভেঙে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয় সনাতন ধর্ম্বাবল্বীরা। মানববন্ধনে অংশ গ্রহনকারীরা অতিদ্রুত এলাকার সাধারণ জনগণের কথা চিন্তা করে বালু উওােলন করা বন্ধ করার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন- বিশিষ্ট ব্যবসায়ী মোঃ ওয়াহিদ ভূঁইয়া, ইউপি সদস্য মোঃ আনোয়ার, ইউপি সদস্য সেলিম মিয়া, হাজী নুর রশিদ, মোাঃ খোরশেদ আলম প্রমূখ।

তবে স্থানীয়রা জানিয়েছেন, নোয়াগাঁও ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান ইউসুফ দেওয়ান ও জামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হা-মীম সিকদার শিপলু এ বিষয়ে রহস্যজনক কারনে নীরবতা পালন করছেন। তবে ২০টি গ্রামবাসীর স্বার্থে আন্দোলনে নেমেছেন দেওয়ান উদ্দীন চুন্নু।