সোনারগাঁও লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে ৪টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনে প্রতিমন্ত্রী

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন (জাদুঘর) এর ভবন সম্প্রসারণ ও অন্যান্য অবকাঠামোগত ৪টি নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

২৬ সেপ্টেম্বর রবিবার সকালে সোনারগাঁ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উন্নয়ন প্রকল্পের চারটি কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তিনি।

৮৯ কোটি ১৭ লক্ষ ২৩ হাজার দুইশত ঊনত্রিশ টাকা ব্যয়ে জাদুঘরের ভবন সম্প্রসারণ, অডিটরিয়াম নির্মাণ, ক্যাফেটেরিয়া ভবন নির্মাণ ও ডাকবাংলো ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, সোনারগাঁ জাদুঘরে ৩১টি ভৌতকাঠামোর জন্য মোট একশত সাতচল্লিশ কোটি ছাব্বিশ লক্ষ আট হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বর্তমানে এ প্রকল্পের আওতায় চারটি কাজ শুরু করা হয়েছে। ধারাবাহিকভাবে পুরো প্রকল্পের কাজ সম্পন্ন করা হবে। আশা করা যায় দ্রুত এসব কাজ সম্পন্ন হবে।

তিনি আরও বলেন, সরকার দেশের কারুশিল্পীদের জন্য আর্থিক প্রনোদনার ব্যবস্থা করেছে। ইতিমধ্যে প্রনোদনার অর্থ নির্দিষ্ট কারুশিল্পীদেরকে প্রদান করা হয়েছে। পাশাপাশি লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের অভ্যন্তরে কারুশিল্পীদের জন্য তৈরি করা হয়েছে কারু চত্বর। এখানে কারুশিল্পীরা তাদের কারুপণ্য তৈরি ও বিপননের সুযোগ পাচ্ছেন।

তিনি বলেন, প্রকল্পটির মূল উদ্দেশ্য জাদুঘর ভবন নির্মাণের মাধ্যমে আরও অধিক সংখ্যক ঐতিহ্যবাহী লোক ও কারুশিল্প সামগ্রীর প্রদর্শন ব্যবস্থা সম্প্রসারণ করাসহ ভৌত অবকাঠামো সম্প্রসারণের মাধ্যমে সুবিধা বৃদ্ধি করে অধিক সংখ্যক দর্শনার্থীর ফাউন্ডেশন পরিদর্শন নিশ্চিত করা।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া, সংস্কৃতি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক অসীম কুমার দে, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহ, নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) তোফাজ্জল হোসেন প্রমূখ।