মেঘনা শিল্পনগরী স্কুল এন্ড কলেজে করোনা পরবর্তীতে করনীয় স্বাস্থ্য বিষয়ক সভা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের মার্চ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। প্রায় বছর দেড়েক বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য বিধি মেনে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয় সরকার। শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার পর করোনার পরবর্তীতে স্বাস্থ্য সচেতনতা ও শিক্ষা ব্যবস্থা নিয়ে করনীয় দিকনির্দেশনা সম্পর্কে মতবিনিময় করেন মেঘনা শিল্পনগরী স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সদস্য ও শিক্ষকরা।

২২ সেপ্টেম্বর বুধবার সকালে মেঘনা স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমের সভাপতিত্বে স্কুলের সভা কক্ষে এ মত বিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় স্কুল এন্ড কলেজের সভাপতি ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম ম্যানেজিং কমিটির সদস্য ও শিক্ষকদের উদ্দেশে বলেন, বৈশ্বিক করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। সরকারের দূদর্শিতার কারণে পৃথিবীর উন্নত দেশের সাথে তাল মিলিয়ে আমরা করোনা ভাইরাস থেকে দেশ ও দেশের মানুষকে রক্ষা করতে পেরেছি। পৃথিবীর অনেক দেশে এখন স্কুল কলেজ তো খোলা দুরের কথা করোনা থেকে রক্ষা পাচ্ছেনা। আমরা আশা করি আল্লাহ তাদের দ্রুত এ ভাইরাস থেকে তাদের রক্ষা করবেন। সে সাথে বলবো আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য ও টিকা প্রদানের মাধ্যমে যেভাবে করোনার মোকাবেলা করেছেন সেটা বিশ্বের বুকে একটি বিরল ঘটনা।

সে সাথে তিনি বয়স্ক থেকে যুবকদের প্রদানের মাধ্যম্যে আল্লাহর রহমতে করোনার সংক্রমন ১০% নিচে নিতে সক্ষম হয়েছেন এবং তিনি ঘোষনা দিয়েছিলেন করোনার সংক্রমন ১০% নিচে নেমে আসলে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিবেন। তিনি তার অঙ্গিকার রক্ষা করেছেন। এখন আমাদের দায়িত্ব হলো সরকারের নির্দেশনা মেনে আমাদের ছেলে মেয়েদের করোনা ভাইরাস থেকে সুরক্ষা রাখা সেজন্য ম্যানেজিং কমিটির সদস্য থেকে শুরু করে প্রতিটি শিক্ষকের দায়িত্ব রয়েছে। সেজন্য স্কুলে প্রবেশের পূর্বে প্রতিটি শিক্ষার্থীকে মাস্ক পরা নিশ্চিত করতে হবে।

হাত ধুয়ে বিদ্যালয়ে প্রবেশ করতে হবে, কোন শিক্ষার্থীর জ্বর কিংবা কাশি থাকলে তাকে দ্রুত ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দিতে হবে। এছাড়া বিগত দিনে লেখাপড়ার যে ক্ষতি হয়েছে সেটা আস্তে আস্তে শিক্ষার্থীদের পুষিয়ে নিতে হবে। সে ব্যাপারে কোন গাফলতি চলবেনা। শিক্ষার ব্যাপারে সবাইকে সিরিয়াস হতে হবে। এ ব্যাপারে যা যা করনীয় আমাকে জানাবেন আমি সাথে সাথে তার ব্যবস্থা করে দিবো।