একদিনে টিম খোরশেদের যত কার্যক্রম

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বিশ্বব্যাপী মহামারিতে টিম খোরশেদ নানা কর্মসূচি পালন করেছে। এক প্রেস বিজ্ঞপ্তিতে তারা তাদের সংগঠনের বিস্তারিত জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়- টিম খোরশেদ ইতমিধ্যে ২৪৩তম লাশ দাফন করেছে, মধ্যরাতে প্লাজমা ডোনেশন করেছে। নগরীর বিভিন্ন এলাকার নিরন্ন মানুষের মাঝে খাবার বিতরণ কর্মসূচি পালন করেছে এবং ফ্রি অক্সিজেন সার্পোটে ৩০টি সিলিন্ডার বিতরণ করেছে।

জানানো হয়, ৩ আগষ্ট ২০২১, মঙ্গলবার। টিম খোরশেদের ২৪৩তম মহামারি রোগে পজিটিভ মৃতদেহ দাফন সম্পন্ন করেছে। নারায়ণগঞ্জের পাইকপাড়া নিবাসী নার্গিস বেগম (৪৫) মহামারিতে আক্রান্ত হয়ে নারায়ণগঞ্জ কোভিড ডেডিকেটেড হাসপাতালের আইসোলেসন ওয়ার্ডে চিকিৎসাধীন থাকা অবস্থায় দুপুরে মৃত্যুবরণ করেন। তার পরিবারের আহবানে টিম খোরশেদ এর স্বেচ্ছাসেবকরা হাসপাতাল থেকে মৃতদেহ গ্রহণ করে মাসদাইর কবরাস্থানে এনে সকাল বাদ আসর গোসল ও জানাযা সম্পূর্ণ করেছেন। টিমে হাফেজ শিব্বির, রোজিনা আক্তার, রানা মুজিব, নাজমুল কবীর নাহিদ, আনোয়ার হোসেন, মোঃ সহিদ ও মোঃ নাঈম।

★প্লাজমা ডোনেশনঃ

৩ আগষ্ট ২০২১ মঙ্গলবার। টিম খোরশেদ এর ১১৭তম প্লাজমা ডোনেশন। ঢাকা নিবাসী হাজী আশরাফউদ্দিন মোল্লা করোনায় আক্রান্ত হয়ে ঢামেক হসপিটালের আইসিইউতে চিকিৎসাধীন আছেন। চিকিৎসকদের পরামর্শে ও রোগীর পরিবারের আহবানে আজ মধ্যরাত ১.৩০ টার সময় নারায়ণগঞ্জ থেকে ঢাকায় গিয়ে ফ্রী ১ ইউনিট (২০০ এমএল) ঙ+ প্লাজমা ডোনেশন করেছেন টিম খোরশেদ এর দাফন টিমের স্বেচ্ছাসেবক মেহেদী হাসান রাজু।

প্লাজমা ডোনেশনের সমন্বয় করেছেন টাইম টু গিভের প্রধান সমন্বয়কারী আরাফাত খান নয়ন, দাফন টিমের টিম লিডার হাফেজ শিব্বির ও প্লাজমা টিমের সদস্য শাহেদ আহম্মেদ।

★খাবার বিতরণঃ

ধারাবাহিক কর্মসূচির অংশ হিসাবে ৩ আগষ্ট বুধবার রাতে নারায়ণগঞ্জ সদর থানার কেন্দ্রীয় লঞ্চ ঘাট, রেলস্টেশন, বাসষ্টেশন সহ শহরের বিভিন্ন স্থানে দুই শতাধিক নিরন্ন শ্রমজীবী ও ছিন্নমূল মানুষের মুখে খাবার তুলে দিয়েছে মানবিক সংগঠন টিম খোরশেদ। সহযোগিতায় ছিল টাইম টু গীভ ও হেল্প দ্যা ওয়ান্স ইন নীড।

রাত ১ টায় টিম খোরশেদ এর স্বেচ্ছাসেবকরা শহরের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে রিক্সাচালক, শ্রমজীবী মানুষ সহ রাস্তায়, লঞ্চ ঘাট, রেল ষ্টেশন, বাস ষ্টেশনে বাস করা ছিন্নমূল মানুষের মাঝে রান্না করা ভুনা খিচুড়ির প্যাকেট তুলে দেয়া হয়। গত ১৫ দিনের মধ্যে ৮ দিনে মহানগরীর সদর, সিদ্ধিরগঞ্জ ও বন্দর থানায় কয়েক দফা রান্না করা খাবার বিতরণ করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন টিম খোরশেদ এর সেচ্ছাসেবী আনোয়ার মাহমুদ বকুল, রানা মুজিব,নাজমুল কবীর নাহিদ, হাফেজ শিব্বির, মোঃশহীদ,আশরাফুল নিরব ও নাইম মোল্লা।

টিম খোরশেদের টিম লিডার মাকছুদুল আলম খন্দকার খোরশেদ জানান, যতদিন করোনা মহামারী চলবে ততদিনই আমরা আল্লাহর রহমতে আমাদের ক্ষুদ্র সামর্থ্য নিয়ে আমরা নিম্ন আয়ের মানুষের জন্য খাদ্য ও পাশাপাশি করোনা আক্রান্তদের জন্য ফ্রী অক্সিজেন, এম্বুলেন্স, প্লাজমা এবং করোনা আক্রান্ত মৃতদেহ দাফন ও সৎকার কাজ চালিয়ে যাব ইনশাআল্লাহ।

উল্লেখ্য যে, টিম খোরশেদ করোনার শুরু থেকে গত দেড় বছর যাবত করোনা প্রতিরোধে সম্মুখভাগে থেকে কাজ করছে।

★ফ্রি অক্সিজেন সার্পোটেঃ

অক্সিজেনের চাহিদা বাড়ায় আরো ৫ টি অক্সিজেন সিলিন্ডার যোগ হয়েছে টিম খোরশেদে। আজ একটি রপ্তানীমুখী শিল্প প্রতিষ্ঠান ৫টি অক্সিজেন সিলিন্ডার অনুদান দিয়েছন। এতদিন টিম খোরশেদ ২৪ টি সিলিন্ডার ও একটি অক্সিজেন কনসেন্টেটরের মাধ্যমে সেবা প্রদান করছিলো। আজকে আরো ৫ টি সিলিন্ডার যোগ হওয়ায় অক্সিজেন সিলিন্ডারের সংখ্যা দাড়ালো ৩০ টি। করোনার শুরু থেকেই ফ্রী অক্সিজেন সার্পোট দিয়ে আসছে টিম খোরশেদ।

টিম খোরশেদ অক্সিজেন সার্পোট টিমের এর এসএম কামরুজ্জামান জানান, তারপরেও আমরা চাহিদা মোতাবেক সবাইকে অক্সিজেন সার্পোট দিতে পারছি না। কারনঅনেকেই অক্সিজেন সিলিন্ডার প্রয়োজন শেষেও যথা সময়ে ফিরিয়ে দিচ্ছেন না। আজ দিচ্ছি কাল দিচ্ছি করে সময় ক্ষেপন করছেন। এমনকি ফোন করলে উল্টো বিরক্তি প্রকাশ করছেন। ফলে আমাদের সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। মনে রাখবেন আপনার একটু উদাসীনতার কারনে অনেক মুমূর্ষু রোগী অক্সিজেন বঞ্চিত হচ্ছেন। অক্সিজেনের অভাবে কারো মৃত্যুও ঘটতে পারে।

টিম লিডার মাকছুদুল আলম খন্দকার খোরশেদ বলেন, সিলিন্ডারের অভাবে যখন মুমূর্ষু রোগীর স্বজনকে আমাদের ফিরিয়ে দিতে হয়, তখন আমাদের সারা বছরের পরিশ্রম বৃথা মনে হয়। যারা সিলিন্ডার ফিরিয়ে দিতে পারছেন না নিজেদের ব্যাস্ততার জন্য, তারা দয়া করে আমাদের ফোন দিলে আমরা গিয়ে আপনার বাসা থেকে নিয়ে আসবো।