২৪ বছর পূর্বে হারিয়ে যাওয়া শিশু জয়নাল ফিরলো মায়ের কোলে

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

শিশু জয়নাল আবেদীনের বয়স যখন ৬ বছর। মা মেহেরুন বেগমের সঙ্গে একদিন বড় বোনের বাসা ঢাকার দয়াগঞ্জ এলাকায় যান। সেখানে গিয়ে তিনি হারিয়ে যান। অনেক খোঁজাখুঁজি করেও তাকে পায়নি তার পরিবার।

সম্প্রতি আর জে কিবরিয়ার ‘আপন ঠিকানা’ অনুষ্ঠানের ভিডিও ভাইরাল হলে জয়নালের পরিবারের নজরে আসে বিষয়টি। পরে যোগাযোগ করে ২৬ জুন জয়নালকে তার পরিবার ঢাকা থেকে গ্রামের বাড়িতে নিয়ে আসে।

দীর্ঘ ২৪ বছর পর হারিয়ে যাওয়া সন্তানকে ফিরে পেয়ে খুব খুশি তার পরিবার। এদিকে ছোট জয়নাল আবেদীন ও এখন অনেক বড় হয়েছেন। নিজের পছন্দের একটি মেয়েকে করেছেন বিয়ে। তিনি এখন এক ছেলে ও মেয়ে সন্তানের বাবা। পরিবারবিহীন জীবন থেকে চলে যাওয়া ২৪টি বছরের কষ্ট এখন তিনি ভুলে গেছেন নিমেষে

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সনমান্দি ইউনিয়নের মামুরদী গ্রামের আব্দুর রহমানের ছেলে জয়নাল আবেদীন (৩০)। গত ১২ বছর আগে তার বাবা তার শোকে অসুস্থ হয়ে মারা যান।

সরেজমিনে সেখানে দেখা গেছে, জয়নাল আবেদীন তার ১০ বছরের একটি ছেলে ও তিন বছরের একটি মেয়ে নিয়ে পরিবারের সঙ্গে বেশ আনন্দে সময় কাটাচ্ছেন। তার পরিবারও যে তাকে পেয়ে খুশি, তা সবার আদর-আপ্যায়নে বোঝা যায়। তার সন্তানদের আদর করছেন তার চাচা, ভাই ও ভাতিজারাসহ অনেকেই। এদিকে এত বছর পর বাড়িতে ফিরে আসায় তাকে দেখতে বাড়িতে ভিড় করছে গ্রামের মানুষ।

বিষয়টি জানতে কথা হয় জয়নাল আবেদীনের ছোট ভাই নোয়াব শরীফ সঙ্গে। তিনি বলেন, আমরা যখন ছোট ছিলাম, ঢাকায় বেড়াতে গিয়ে জয়নাল হারিয়ে যায়। এরপর অনেক খোঁজাখুঁজি করেও তাকে পাওয়া যায়নি।

তিনি বলেন, মা আমার ভাই জয়নালের জন্য সব সময় কান্নাকাটি করতেন। এখনো জয়নালের ব্যবহৃত জামাকাপড়, জিনিসপত্র যত্ন করে রেখে দিয়েছেন।

পরিবার ফিরে পাওয়ার অনুভূতি জানিয়ে জয়নাল আবেদীন বলেন, আমি হঠাৎ হাটতে গিয়ে মাকে হারিয়ে ফেলি। পরে অনেক কান্নাকাটির পর শামসুল হক নামের একজন রিকসা চালক আমাকে তার বাসায় নিয়ে যান। তার বাড়ি ভোলা জেলায়। পরে তাকে রিকসা চালক তার গ্রামের বাড়ী ভোলার দৌলতগাঁ উপজেলায় নিয়ে যায়। সেখানেই তার প্রায় ১০ বছর কাটে। তারপর তাকে আবারো ঢাকায় নিয়ে আসা হয়। ঢাকায় নিয়ে আসার পর তাকে ড্রাইভিং শিখানো হয়। পরে একটি কোম্পানীর গাড়ী চালক হিসেবে চাকুরী পান।

তিনি আরও বলেন, ২০ বছর পর পরিবারকে খুঁজে পাব, সেটা ভাবতে পারিনি। আল্লাহ আমাদের মিলিয়ে দিয়েছেন। আমার পরিবারকে খুঁজে পাওয়ার জন্য শুধু স্মৃতি ছাড়া আমার কাছে কিছু ছিল না।

জয়নাল আবেদীনের মা মেহেরুন বেগম বলেন, ছয় বছর বয়সে হারিয়ে যাওয়া জয়নালকে আমরা ফিরে পেয়েছি। দীর্ঘ ২৪ বছর পর জয়নাল আবেদীন যেমন পরিবার পেয়ে খুশি, আমরাও তাকে পেয়ে অনেক খুশি।

সূত্র: অধিকার নিউজ