সোনারগাঁয়ে দশটি বিদ্যালয়ে ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’ বই বিতরণ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

‘আজকের শিশু আগামীর ভবিষ্যৎ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ে খেলাঘরের উদ্যোগে বিভিন্ন উপজেলার দশটি বিদ্যালয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক ১ হাজার বই বিতরণ করা হয়েছে। ১০মার্চ রবিবার মুহাম্মদ জাফর ইকবাল রচিত ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’ নামক বইটি সোনারগাঁও উপজেলার প্রায় দশটি বিদ্যালয়ে বিপুল মধ্যে শিশুদের মাঝে বিতরণ করা হয়। বইটিতে শিশুদের জন্য মুক্তিযুদ্ধের বিভিন্ন দিক সাবলীল ও সুন্দরভাবে তুলে ধরা আছে।

বই বিতরণ কর্মসূচি মোগরাপাড়া ইউনিয়নের মোগড়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু হয়ে মেরিট ইন্টারন্যাশনাল স্কুল, সিডাস কিন্ডারগার্টেন স্কুল, সোনারগাঁও পৌরসভাধীন আদমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সোনারগাঁও জি.আর প্রাথমিক বিদ্যালয়, ভট্টপুর মডেল প্রাথমিক বিদ্যালয়, সনমান্দি ইউনিয়নের সান রাইস কিন্ডারগার্টেন, কাচপুর ইউনিয়নের নেমস মডেল স্কুল, মেধা বিকাশ কিন্ডারগার্টেন এবং বারদি ইউনিয়নের দৌলরদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শেষ হয়।

এসময় উপস্থিত ছিলেন- খেলাঘরের সভাপতি আজিজুল ইসলাম মুকুল, সাধারণ সম্পাদক লায়ন রাজা রহমান, হাতেখড়ি খেলাঘরের সভাপতি খসরুল হাসান, সুপ্তি খেলাঘর আসরের সভাপতি আনোয়ার হোসেন, পঞ্চমী খেলাঘর আসরের সভাপতি মোঃ ইকবাল রতন, ফুলেল খেলাঘর আসরের সভাপতি ছনিয়া আক্তার, উপজেলা খেলাঘর আসরের সদস্য আলেয়া আক্তার ও শিক্ষানুরাগী গিয়াস কামাল।

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে সোনারগাঁও উপজেলা খেলাঘর সভাপতি আজিজুল ইসলাম মুকুল বলেন, কোমলমতি শিশু শিক্ষার্থীদের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরা আমাদের একান্ত দায়িত্ব। শিশুদের মানষিক বিকাশের জন্য তাদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা তৈরি করতেই আমাদের এই প্রয়াস। উল্লেখ্য থাকে যে, শিশুদের মধ্যে এই বইয়ের উপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। কুইজে বিজয়ীদের জন্য আকর্ষণীয় পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে।