মায়ের জান্নাত কামনা করে দু’হাত তুললেন শামীম ওসমান

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

মায়ের জান্নাত কামনা করে মহান সৃষ্টিকর্তার কাছে দুহাত তুলে দোয়া করেছেন একেএম শামীম ওসমান। ভাষা সৈনিক ও রতœগর্ভা মা নাগিনা জোহার ৩য় মৃত্যু বার্ষিকীতে তারই সুযোগ্য সন্তান একেএম শামীম ওসমান তার মায়ের জন্য দোয়া করতে সকলের কাছে অনুরোধ করেছেন। ৭ মার্চ বৃহস্পতিবার মদনপুর নাগিনা জোহা উচ্চ বিদ্যালয় আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিলে দোয়া প্রার্থনা করেন একেএম শামীম ওসমান এমপি।

উল্লেখ্যযে, গত ২০১৬ সালের ১ মার্চ বার্ধক্যজনিত কারনে অসুস্থ্য হয়ে ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি ছিলেন ভাষা সৈনিক নাগিনা জোহা। ওই বছরের ৬ মার্চ থেকে তিনি লাইফ সাপোর্টে থাকার পর ৭মার্চ দুপুর ১টায় ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন।

মরহুম একেএম সামসুজ্জোহার সহধর্মিনী নাগিনা জোহা একজন রতœগর্ভা মা। তিনি ১৯৩৫ সালে অবিভক্ত বাংলার বর্ধমান জেলার কাশেম নগরের জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তাদের পরিবারের পূর্বপুরুষদের নামানুসারেই গ্রামটির নাম কাশেম নগর রাখা হয়। তার বাবা আবুল হাসনাত ছিলেন সমাজ হিতৈষী ও কাশেম নগরের জমিদার। শিল্প-সংস্কৃতির পৃষ্ঠপোষকতায় তার বিশেষ সুনাম ছিল। মরহুমা নাগিনা জোহার বড় চাচা আবুল কাশেমের ছেলে আবুল হাশিম ছিলেন অবিভক্ত ভারতবর্ষের মুসলীম লীগের সেক্রেটারি ও এমএলএ। চাচাতো ভাই মাহবুব জাহেদী ভারতের কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের সদস্য ছিলেন। ভাগ্নে পশ্চিমবঙ্গের কমিউনিস্ট নেতা সৈয়দ মনসুর হাবিবুল্লাহ রাজ্যসভার স্পিকার ছিলেন।

১৯৫১ সালে একেএম সামসুজ্জোহার সাথে তার বিয়ে হয় নাগিনা জোহার। স্বামীর বাড়িতে এসেই ১৯৫২ সালের ভাষা আন্দোলনে অংশ নেন তিনি। মরহুম একেএম শামসুজ্জোহার সহধর্মিনী মরহুমা নাগিনা জোহা ছিলেন ভাষা সৈনিক। তিনি রতœগর্ভা মা পুরস্কারে ভূষিত হয়েছিলেন। তাঁর ৩ ছেলের মধ্যে বড় ছেলে প্রয়াত বীর মুক্তিযুদ্ধা নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫(সদর-বন্দর) আসনে ৪ বার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য, মেঝ ছেলে বীর মুক্তিযুদ্ধা সেলিম ওসমান একই আসনে দ্বিতীয় মেয়াদে জাতীয় সংসদ সদস্যের দায়িত্ব পালন করছেন এবং ছোট ছেলে শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪(ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে তৃতীয় মেয়াদে জাতীয় সংসদ সদস্যের দায়িত্ব পালন করে চলেছেন।