এয়ারপোর্টে মান্নানের ব্যাগে গুলি ও পলাশের বিমান ছিনতাই চেষ্টা আলোচনায় সোনারগাঁ

আবদুল্লাহ আল মামুন, বিশেষ প্রতিবেদক:

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সেক্রেটারি আজহারুল ইসলাম মান্নানের ব্যাগ থেকে এয়ারপোর্টে এমিগ্রেশনে গুলি উদ্ধারের ঘটনায় দশ দিন কারাভোগের ঘটনা প্রকাশিত হওয়ার পার সোনারগাঁয়ে তোলপাড় শুরু হয়েছে। এছাড়াও সোনারগাঁয়ের ছেলে পলাশ আহমেদের বিমান ছিনতাইয়ের ঘটনায় দেশব্যাপী আলোচনায় তোলপাড় শুরু হয়। দুটি ঘটনায় এখন আলোচনায় সোনারগাঁ।

জানাগেছে, নারায়ণগঞ্জ জেলার সোনারগাও উপজেলার সেক্রেটারি আজহারুল ইসলাম মান্নান গত ৭ ফেব্রুয়ারি শাহাজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ব্যাগের ভিতর পিস্তলের তিনটি গুলি নিয়ে আটক হন। ওই ঘটনায় ১০ দিন জেল খেটে মুক্তি পান তিনি। কিন্তু বিষয়টি আজহারুল ইসলাম মান্নান গোপন রাখার চেষ্টা করেছিলেন। পরে গত ২৬ ফেব্রুয়ারি বিষয়টি জানাজানি হয়। এ বিষয়ে সত্যত্য নিশ্চিত করেন খোদ আজহারুল ইসলাম মান্নানের পিএস সেলিম হোসেন দিপু।

সেলিম হোসেন দিপু জানান, খোদ ভুলবসত ব্যাগের ভিতরে বৈধ পিস্তলের গুলি ছিল। মান্নান চিকিৎসার জন্য গত ৭ ফেব্রুয়ারি পিস্তল রাখার ব্যাগটি নিয়ে যান। পরবর্তীতে লাইসেন্সকৃত পিস্তলের যাবতীয় কাগজপত্র দেখানো হয়। কিন্তু গুলি রাখার দায়ে আনুষ্ঠানিকতা পুলিশ দিয়েছে। এর বেশি কিছু নয়। বিষয়টি ¯্রফে ভুলবসত হয়েছে। মান্নানের পিস্তলের বৈধতার সকল কাগজ পত্র রয়েছে। ওই ঘটনায় আজহারুল ইসলাম মান্নানকে দশ দিন কারাভোগ করা হয়। এ বিষয়টি বুুধবার মিডিয়াতে আসলে সোনারগাঁয়ে আবার নতুন করে আলোচনা শুরু হয়।

অন্যদিকে ঢাকা থেকে দুবাইগামী বাংলাদেশ বিমানের ‘ময়ূরপঙ্খী’ উড়োজাহাজ ছিনতাই চেষ্টাকারী কথিত মাহাদীর বাড়ি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ে। তার প্রকৃত নাম মাহমুদ পলাশ (২৪)। ঢাকাই চলচ্চিত্রে জাতীয় পুরস্কারপ্রাপ্ত নায়িকা সিমলা তার দ্বিতীয় স্ত্রী বলে দাবি করেছে মাহমুদ পলাশের পরিবার। ঘটনার পর এ বিষয়ে মাহমুদ পলাশের পরিচয় নিশ্চিত করে ২৫ ফেব্রুয়ারি সোমবার বিকেলে নারায়ণগঞ্জ জেরা পুলিশ সুপার হারুন অর রশীদ প্রেস বিফ্রিং করেছেন। তবে তিনি জানিয়েছেন এখনও পর্যন্ত কোন থানায় এই মাহাদী ওরফে মাহমুদ পলাশের বিরুদ্ধে কোন মামলার তথ্য পাওয়া যায়নি।

পুলিশ সুপার জানান, মাহমুদ পলাশের সঙ্গে তার পরিবারের যোগাযোগ ছিল না। প্রায় ২০ দিন পূর্বে সে বাড়িতে আসে। তার বাবার কাছ থেকে দুবাই যাওয়ার কথা বলে টাকাও নেয়। এর আগে বিদেশে পাঠানোর নাম করে অনেকের কাছ থেকে টাকা নেয়ার বিষয়টি অনেকেই জানিয়েছেন। অনেকটা চিটিং করে অনেকের কাছ থেকে টাকা নিয়ে যেতো সে। সাংবাদিকদের এক প্রশ্নে পুলিশ সুপার বলেন, হা মাহাদীর পরিবার জানিয়েছেন তাদের বাড়িতে সিমলা আসতো। তিনি জানান, নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের দুধঘাটা প্রামের পিয়ার জাহানের ছেলে এই মাহাদী ওরফে মাহমুদ পলাশ।

তার পরিবার জানায় ২০১১ সালের দিকে উপজেলার তাহিরপুর দাখিল মাদ্রাসা থেকে দাখিল পাস করেছিল সে। এরপর সোনারগাঁও ডিগ্রি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হলেও পড়াশোনা শেষ করেনি। গত মঙ্গলবার সকালে পলাশের লাশ সোনারগাঁয়ে এনে দাফন করা হয়।