যুব সমাজকে সঙ্গে নিয়ে সোনার বাংলা গড়ার লক্ষে রাজনীতি করি: ফারুক প্রধান

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বাংলাদেশ যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হয়েছে গত ১৪ নভেম্বর। কমিটি ঘোষণা ও কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান নিখিলকে সাধুবাদ জানিয়েছে নারায়ণগঞ্জ মহানগরীর বন্দরে ২৩নং ওয়ার্ডের বাসিন্দা যুবলীগ নেতা ফারুক প্রধান।

১৯৯২ সাল থেকে বঙ্গবন্ধুর আদর্শের সংগঠন আওয়ামীলীগের রাজনীতিকে ভালবেসে সকল প্রকার আন্দোলন, সংগ্রমে যার ভূমিকা ছিল অনেক। নারায়ণগঞ্জ ঐতিহ্যবাহী ওসমান পরিবারের রাজনীতি করেন ফারুক প্রধান।

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হুমায়ন কবির মৃধার হাত ধরে রাজনীতিতে আসা তার। বিএনপি সরকার ক্ষমতায় ১৯৯২ সালে। যে সময়ে বন্দরের কদম রসুল এলাকায় আওয়ামীলীগের রাজনীতি সবচেয়ে কঠিন থেকে কঠোরতম ছিল। সে সময় রাজনীতিতে এসে ছাত্র থাকা অবস্থায় বিভিন্ন মিছিল, মিটিংয়ে যাওয়ার ফলে নানামুখি অত্যাচার, হামলা, মামলার শিকার হয়েও নীতি থেকে এক চুল পরিমান পিছনে নিতে পারেনি।

প্রায় ২৮ বছরের রাজনীতির জীবনে শুধু বিরোধীদের দ্বারা অত্যাচার ও নানা ষড়যন্ত্রের শিকার হতে হয়েছে। ক্ষমতাসীন দল টানা ৩ বার ক্ষমতায় থাকলেও ফারুক প্রধানকে দলের বিন্দু পরিমান প্রভাব খাটাতে দেখা যায়নি বলে শেখ রাসেল শিশু কিশোর পরিষদ বন্দর থানা কমিটির সভাপতি পিয়াস কবির মৃধা জানান।

ত্যাগী ও আপোসহীন সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত ফারুক প্রধান বলেন, বাংলাদেশ সৃষ্টি’র পর ১৯৭২সালে’র ১১ নভেম্বর যুব সমাজকে সঙ্গে নিয়ে সোনার বাংলা গড়ার লক্ষে বঙ্গবন্ধুর আদর্শে ও অনুপ্রেরণায় শেখ ফজলুল হক মনি’র নেতৃত্বে যুবলীগ গঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই আর পিছু ফিরে তাকাতে হয়নি দেশের যুবসমাজের।

মুক্তিযুদ্ধের চেতনাকে সঙ্গে নিয়ে যুবলীগ তাদের লক্ষ্যমাত্রায় ধাপে ধাপে এগুতে থাকে। কিন্তু মোশতাক বাহিনীর তা সহ্য হয়নি। ঐ কুচক্রী’রা স্বপরিবারে বঙ্গবন্ধুকে ও জাতীয় চার নেতাকে হত্যা’র পর দেশের যুবসমাজের মধ্যে কোন্দল পাকিয়ে দেন। কিন্তু তাতেও যুবলীগ ভেঙ্গে যায়নি তারা। মানুষকে স্বাধিনতার পূর্ণাঙ্গ স্বাদ দিতে বিভিন্ন সময়ে তারা জেল-জুলুম উপেক্ষা করে রাজপথে লড়াই করে আন্দোলন সংগ্রামে’র মাধ্যমে দেশে শান্তি প্রতিষ্ঠা করেছে। যুব সমাজকে দেশের গঠনমূলক কাজে উৎসাহিত করাই এ সংগঠনের মূল লক্ষ্য। কেন্দ্রীয় কমিটি যে সচ্ছ হয়েছে আমি চাই নারায়ণগঞ্জ জেলা ও মহানগরসহ প্রতিটি থানা, উপজেলা ও ওর্য়াড কমিটিগুলো দ্রুত করা হোক। সংগঠন হবে গতিশীল।