আইন শিক্ষার্থীদের পাশে অয়ন ওসমান: কাজ করছেন হাসান আমজাদ

আবদুল্লাহ আল মামুন, বিশেষ প্রতিবেদক:

নারায়ণগঞ্জের আইন শিক্ষার্থীদের মাঝেও মধ্যমণি হয়ে ওঠেছেন ঐতিহ্যবাহী ওসমান পরিবারের সদস্য অয়ন ওসমান। আইনের শিক্ষার্থীদের জন্য কাজ করছেন অয়ন ওসমান। আইন শিক্ষার্থীদের নানা সুযোগ সুবিধার ব্যবস্থাও করছেন তিনি। অয়ন ওসমানের এমন অবদানের পিছনে কাজ করছেন নারায়ণগঞ্জ আইন কলেজের ছাত্র-ছাত্রী সংসদের ভিপি এমএম হাসান ও আমজাদ হোসেন।

জানাগেছে, নারায়ণগঞ্জ জেলার ঐতিহ্যবাহী আইন কলেজের ছাত্রছাত্রী সংসদের ভিপি মাহমুদুল হাসান ও জিএস আমজাদ হোসেন নারায়ণগঞ্জের প্রভাবশালী এমপি একেএম শামীম ওসমান পুত্র অয়ন ওসমানের জনপ্রিয়তা ছড়িয়ে দিচ্ছেন। এই ছাত্র নেতার মাধ্যমে নারায়ণগঞ্জে আইন শিক্ষার্থীদের জন্য কাজ করছেন অয়ন ওসমান। একই সঙ্গে জাতীয় ও স্থানীয় কর্মসূচিগুলোও পালন করে আসছেন হাসান ও আমজাদ হেসেন। সক্রিয় রয়েছেন দলীয় কর্মকান্ডেও। অয়ন ওসমানের নির্দেশে আইন শিক্ষার্থীদের এই দুই নেতা কোন রকম বিতর্কের বাহিরে থেকে ক্লিন ইমেজ নিয়ে আইন শিক্ষার্থীদের জন্য কাজ করছেন। ফলে আইন শিক্ষার্থীদের মাঝে অয়ন ওসমানের সুনাম ছড়িয়ে পড়ছে।

নারায়ণগঞ্জ আইন কলেজের শিক্ষার্থীরা বলছেন, আইন শিক্ষার্থীদের জন্য অয়ন ওসমানের বিভিন্ন সময়ের অবদান ও সুনাম তুলে ধরছেন হাসান ও আমজাদ হোসেন। নারায়ণগঞ্জ জেলার ঐতিহ্যবাহী একমাত্র আইন কলেজ নারায়ণগঞ্জ আইন কলেজ। দীর্ঘদিন ধরে এ কলেজের ছাত্রছাত্রী সংসদের ভিপির দায়িত্ব পালন করে আসছেন মাহমুদুল হাসান। আর জিএস হিসেবে দায়িত্ব পালন করে আসছেন আমজাদ হোসেন। তাদের সঙ্গে কাজ করছেন শাহাদাত হোসেন সহ বেশকজন আইন ছাত্র নেতা।

শিক্ষার্থীরা আরও বলছেন, ছাত্রছাত্রীদের নেতা হলেও সাধারণ ছাত্রছাত্রীদের সঙ্গে বন্ধুত্বসুলভ আচরন করেন দুই ছাত্র নেতা। তাদের বন্ধুত্বপূর্ণ ব্যবহারের ফলে অল্প কিছুদিনের মধ্যে সাধারণ ছাত্রছাত্রীদের মন জয় করতে পেরেছেন নারায়ণগঞ্জ আইন কলেজের ভিপি হাসান ও জিএস আমজাদ। আইন শিক্ষার্থীদের যে কোন সমস্যায় এগিয়ে আসেন হাসান ও আমজাদ হোসেন। অনেক শিক্ষার্থীদের ব্যক্তিগত সমস্যায় এগিয়ে আসেন তারা। তাদের এমন আচরনের কারনে অয়ন ওসমানের সুনাম অক্ষুন্ন থাকে। যে কারনে অয়ন ওসমান এখন আইন শিক্ষার্থীদের মাঝেও বেশ জনপ্রিয় হয়ে ওঠেছেন।

জানাগেছে, অয়ন ওসমানের সুনাম অক্ষুন্ন রাখতে নারায়ণগঞ্জ আইন কলেজের ছাত্র-ছাত্রী সংসদের দায়িত্ব পালন করতে তারা নিষ্ঠার সাথে নিরলস পরিশ্রমের মাধ্যমে আইন কলেজের সকল প্রসাশনিক কার্যক্রম থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠান, সামাজিক, রাজনৈতিক ও জাতীয় দিবসগুলোতে আইন কলেজের পক্ষ থেকে অবদান রেখে রীতিমত আইন কলেজের শিক্ষার্থীদের মাঝে আইডল হিসেবে দেখা দিয়েছেন হাসান ও আমজাদ হোসেন। দলীয় কর্মসূচিগুলোতেও আইন শিক্ষার্থীদের নিয়ে ব্যাপক অংশগ্রহণে দেখা যায় দুই ছাত্র নেতাকে। কখনও অয়ন ওসমান কিংবা ওসমান পরিবারের নাম ভাঙ্গিয়ে কোন ধরনের বিতর্কিত কর্মকান্ডে জড়ানোর অভিযোগ তাদের বিরুদ্ধে এখনও পর্যন্ত ওঠেনি।

এছাড়াও জানাগেছে, ছাত্র সমাজের মধ্যমণি অয়ন ওসমান তাদের নির্দেশ দিয়েছেন আইন কলেজের ছাত্র রাজনীতির ধারা অব্যাহত রাখার। যার ফলে তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, বিজয় দিবস, বুদ্ধিজীবী দিবস, স্বাধীনতা দিবসগুলোতে নারায়ণগঞ্জ আইন কলেজের পক্ষ থেকে র‌্যালী করে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। বছরের শুরুতে নতুন ছাত্রছাত্রীদের বরণ করার জন্য আয়োজন করে থাকেন নবীন বরণ অনুষ্ঠান। বার্ষিক শিক্ষা সফরের আয়োজন করে থাকেন নান্দনিক লোকেশনে।

তাছাড়া ছাত্রছাত্রীদের লেখাপড়ার উন্নয়নের জন্য করে থাকেন মাসিক আলোচনা সভার আয়োজন করে শিক্ষকদের সাথে। যার ফলে শতভাগ পাসের হারের কৃতিত্ব অর্জন করে টানা কয়েকবার নারায়ণগঞ্জ আইন কলেজ। নারায়ণগঞ্জ আইন কলেজের প্রতি বছরের শিক্ষা সফরে সার্বিক সহযোগীতা করেন অয়ন ওসমান। যেখানে কঠোর পরিশ্রম করে শিক্ষা সফরগুলো সফল করে আসছেন হাসান ও আমজাদ হোসেন। নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে অয়ন ওসমানের নির্দেশে শিক্ষানবীশ আইনজীবীদের পক্ষ থেকে আওয়ামী প্যানেলের পক্ষে কাজ করেন তারা।