শোকাবহ আগস্টে নানা কর্মসূচি: মাসব্যাপী আইনজীবীদের কালো ব্যাজ ধারণ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

মাসব্যাপী কালো ব্যাজ ধারণ করে আইন পেশা পরিচালনা করেছে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি। শোকাবহ আগস্টে প্রতিদিন কালো ব্যাজ ধারণ করে তারা আইন পেশা পরিচালনা করেছেন। শোকের মাসে দোয়া মিলাদ মাহফিল ও আলোচনা সভা করেছে আইনজীবী সমিতি। একই সঙ্গে মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্টে বঙ্গবন্ধুর পরিবারের সকল শহীদদের প্রতি প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।

১৫ আগস্ট মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি। একই সঙ্গে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

চলতি মাসের ১৫ আগস্ট শনিবার সকাল ১১টায় নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নবনির্মিত ডিজিটাল বার ভবনে জাতীয় শোক দিবসে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এর আগে সকাল ১০টায় চাষাড়া বিজয় স্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আইনজীবী সমিতির নেতারা। দোয়া মাহফিল ও মোনাজাত শেষে সকলের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোনআন থেকে তেলোয়াত করা হয়। আলোচনা সভা দোয়া মাহফিলে শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করা হয় এবং শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্থ্যতা কামনা ও তার দীর্ঘায়ু কামনা করা হয়।

এ ছাড়াও নারায়ণগঞ্জের প্রয়াত এমপি নাসিম ওসমান, বর্তমান এমপি একেএম সেলিম ওসমান ও এমপি একেএম শামীম ওসমান সহ ওসমান পরিবারের প্রয়াত সকল সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং ওসমান পরিবারের সকলের দীর্ঘায়ু কামনা করে মোনাজাত করা হয়।

এর আগে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া সভাপতিত্বে ও সেক্রেটারি অ্যাডভোকেট মাহাবুবুর রহম আলোচনা সভায় বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরণ করে বক্তব্য রাখেন সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুুয়েল, সাবেক সংরক্ষিত নারী সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা বেগম বাবলী, জেলা আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট বিদ্যুত কুমার সাহা, জেলা মহিলা আওয়ামী আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট সেলিনা ইয়াসমিন, জেলা আইনজীবী সমিতির সাবেক সহ-সভাপতি অ্যাডভোকেট দেলোয়ারা বেগম রীনা, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট সুলতান উদ্দীন নান্নু।

সমিতির নেতাদের মধ্যে আরও উপস্থিত ছিলেন আইনজীবী সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট তাজুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বরুণ চন্দ্র দে, কোষাধ্যক্ষ অ্যাডভোকেট মনিরুজ্জামান কাজল, আপ্যায়ণ সম্পাদক অ্যাডভোকেট আবুুল বাশার রুবেল, লাইব্রেরী সম্পাদক অ্যাডভোকেট মাহামুদুল হক মমিন, সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ফাহমিদা আক্তার সিমি, সমাজ সেবা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট হাসিব উল হাসান রনি, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নূসরাত জাহান তানিয়া, কার্যকরী পরিষদ সদস্য অ্যাডভোকেট দেলোয়ার হোসেন সুজন প্রধান, অ্যাডভোকেট আজিম ভুঁইয়া, অ্যাডভোকেট আসাদুল্লাহ সাগর ও অ্যাডভোকেট সূবর্ণা আক্তার।

অন্যান্য আইনজীবীদের মধ্যে উপস্থিত ছিলেন- সমিতির সাবেক ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট মাসুদ রানা, অ্যাডভোকেট রবিউল আমিন রনি, কার্যকরী পরিষদের সাবেক সাবেক আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ স্বপন ভুঁইয়া, সাবেক সদস্য অ্যাডভোকেট আব্দুল মান্নান, অ্যাডভোকেট আসাদুর রহমান বিপ্লব, অ্যাডভোকেট জসিম উদ্দীন শেখ, অ্যাডভোকেট ফয়সাল আহম্মেদ সহ অন্যান্য আইনজীবীরা।

এর আগে মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও ১৬ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর সপরিবারের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শোকাবহ আগস্ট মাস পালনে নারায়ণগঞ্জের আইনজীবীদের মাঝে কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করেছেন নারী আইনজীবীরা। পুরো মাসব্যাপী এই কালো ব্যাজ ধারণ করে আইনজীবীরা শোক পালন করেন।

গত ৯ আগস্ট রবিবার দুপুরে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নবনির্মিত ডিজিটাল বার ভবনের সামনে এই কর্মসূচি শুরু করেন নারী আইনজীবীরা। এ সময় ডিজিটাল বার ভবন পরিদর্শনে আসা নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবের সাধারণ সম্পাদক খালিদ হায়দার খান কাজল ও বিকেএমইএ এর পরিচালন মোর্শেদ সরোয়ার সোহেলকেও কালো ব্যাজ পড়িয়ে দেন নারী আইনজীবীরা।

এর আগে আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল, বর্তমান সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া, সেক্রেটারি অ্যাডভোকেট মাহাবুবুর রহমান সহ সিনিয়র আইনজীবী এবং অন্যান্য আইনজীবীদের বুকে কালো ব্যাজ পড়িয়ে দেন।

এ ছাড়াও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সদস্য সচিব অ্যাডভোকেট মাসুদ উর রউফ, জেলা আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট এসএম ওয়াজেদ আলী খোকন ও জিপি অ্যাডভোকেট মেরিনা বেগমকেও কালো ব্যাজ বুকে পড়িয়ে দেয়া হয়।

এই কর্মসূচিতে ছিলেন জেলা মহিলা আওয়ামী আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট সেলিনা ইয়াসমিন, জেলা পরিষদের সদস্য ও জেলা মহিলা লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নূরজাহান, ভিপি অ্যাডভোজেট সৈয়দা ওয়াহিদা আক্তার রিতা, আইনজীবী সমিতির সাবেক সহ-সভাপতি অ্যাডভোকেট দেলোয়ার বেগম রীনা, অ্যাডভোকেট সুইটি ইয়াসমিন, আইনজীবী সমিতির আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নূসরাত জাহান তানিয়া প্রমূখ।