সেলিম ওসমানের একক অর্থায়নে ডিজিটাল বার ভবনে আইনজীবীদের উৎসব আমেজ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ১২’শ আইনজীবীর কল্যাণে নির্মিত ডিজিটাল বার ভবনটি। নারায়ণগঞ্জ-৫ আসনের দানবীর সংসদ সদস্য একেএম সেলিম ওসমানের একক অর্থায়নে এই ভবনটি নির্মিত হয়েছে। অনেকে প্রতিশ্রুতি দিয়েও এখন পর্যন্ত একটি ফুটো পয়সা দিয়েও সহায়তা করেননি। উল্টো সেলিম ওসমানের ঘোষিত অর্থের চেয়ে বেশি দিয়েছেন এবং এও বলেছেন আরও তিনি সহযোগীতা করবেন। যে কারনে নারায়ণগঞ্জের অন্তত সাধারণ আইনজীবীরা সেলিম ওসমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছেন।

আইনজীবীরা বলছেন- এই ভবনটি নির্মাণে নানা বাধা বিপত্তির শিকার হয়েছিলেন আওয়ামীলীগ প্যানেল থেকে টানা দুইবার নির্বাচিত সাবেক সভাপতি আইনজীবী অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও বর্তমান সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া। এরা টানা দুইবার সভাপতি ও সেক্রেটারি পদে দায়িত্ব পালন করেছিলেন। যাদের প্রধান টার্গেট ছিল ভবনটি নির্মাণ।

এদের সঙ্গে টানা দুই বছর যুগ্ম সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেছিলেন বর্তমান সেক্রেটারি অ্যাডভোকেট মাহবুবুর রহমান। তরুণ প্রজন্মের এই তিন আইনজীবীর নেতৃত্বে সমিতির কার্যকরী পরিষদের অন্যান্য নেতাদের সহযোগীতায় আজকে ডিজিটাল বার ভবনে চলছে সকল দলমতের আইনজীবীদের মাঝে উৎসবের আমেজ।

গত ৩০ জুলাই ডিজিটাল বার ভবনটি উদ্বোধন করেন এমপি একেএম সেলিম ওসমান। উদ্বোধনের পর ৫ আগস্ট বুধবার থেকে পূর্ণাঙ্গ কোর্ট চালু করা হয়। এদিন সকল আইনজীবীরা অবস্থান নেন ডিজিটাল বার ভবনের নিচ তলায়। উন্নতমানের এই ভবনটিতে অবস্থান করে এখন সকল আইনজীবীরাই প্রশংসা করছেন।

সেই সঙ্গে গত তিন বছরের কার্যকরী পরিষদের নেতৃত্বে থাকা অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল, অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া ও অ্যাডভোকেট মাহবুবুর রহমান প্রশংসা পাচ্ছেন। সাধারণ আইনজীবীরা এমপি সেলিম ওসমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছেন। বুধবার ডিজিটাল ভবনটির ভেতরে গিয়ে দেখা যায় আইনজীবীদের মাঝে উৎসবের আমেজ। বর্তমানে ভবনটি দেখে সকল আইনজীবীরা খুশি। যদিও ভবনটি নির্মাণে শুরু থেকে অনেকে বুঝে না বুঝে বিরোধীতা করেছিলেন। অনেক রথি মহারথিদের বিরোধীতার পরেও যখন আজকে এমন একটি ভবন দাঁড়িয়ে গেছে তখন তিন আইনজীবী সকলের প্রশংসা পাচ্ছেন। কিন্তু তারা যদি ব্যর্থ হতেন তাহলে কি পরিস্থিতি দাঁড়াতো সেটাও অনুমেয়। আইনজীবীরা এখন পেছনের দিকে তাকাতে রাজি নয়। এই ভবনটি হয়েছে এতে সকল আইনজীবীরা খুশি।

জানাগেছে, গত ৩০ জুলাই বৃহস্পতিবার নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ১২’শ আইনজীবীর সুবিধার্থে এমপি একেএম সেলিম ওসমানের একক অর্থায়নে নির্মাণাধীন ডিজিটাল বার ভবনে প্রবেশ করেছেন আইনজীবীরা। ওইদিন নতুন ভবনটির উদ্বোধন করেন এমপি সেলিম ওসমান। ভবনটি পুরোপুরি নির্মাণ হওয়ার আগ পর্যন্ত সাময়িকভাবে আইনজীবীদের আইন পেশা পরিচালনার জন্য ভবনটির নিচতলার কাজ সম্পন্ন করা হয়। নবনির্মিত ডিজিটাল বার ভবনের নিচ তলায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমপি একেএম সেলিম ওসমান।

ওই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমপি সেলিম ওসমানের প্রতি সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও বর্তমান সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেই সঙ্গে ভবনটি নির্মাণে যারা বিভিন্নভাবে সহযোগীতা করেছেন তাদের প্রতিও তারা কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিপুল সংখ্যক আইনজীবীদের উপস্থিতিতে এই অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সমিতির বর্তমান সেক্রেটারি অ্যাডভোকেট মাহবুবুর রহমান। দলমত নির্বিশেষে আইনজীবীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। একই সঙ্গে আইনজীবী সমিতির গত কয়েক বছরের নেতৃত্বের প্রশংসা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি একেএম সেলিম ওসমান।

উদ্বোধনী ও দোয়া মাহফিল অনুষ্ঠানে নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আনিসুর রহমান সহ বিচার বিভাগের বিচারকগণ অংশগ্রহণ করেছিলেন।

এ ছাড়াও উপস্থিত ছিলেন সমিতির সাবেক সেক্রেটারি অ্যাডভোকেট খোকন সাহা, সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা বেগম বাবলী, জেলা আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট এসএম ওয়াজেদ আলী খোকন সহ সমিতির বর্তমান কার্যকরী পরিষদের সকল আইনজীবীগণ।