করোনায় মানুষের পাশে সোনারগাঁও বিএনপির বেশকজন নেতা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

মহামারি করোনা পরিস্থিতি নিয়ে গত ২৫ মার্চ থেকে দেশের সরকারি বেসরকারি সহ সকল প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। এতে সকল শ্রেণি পেশার মানুষের আয়ের পথ বন্ধ হয়ে যায়। চরম বিপাকে পড়ে যায় দিনমজুর গরীব অসহায় খেটে খাওয়া মানুষগুলো। এরি মাঝে করোনা ভাইরাসে সংক্রমনের ভয়। এমন পরিস্থিতিতে ওইসব মানুষগুলোর পাশে এসে দাঁড়িয়েছেন দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা। সেই সঙ্গে জনপ্রতিনিধি সহ সরকারি আমলাও।

এমন পরিস্থিতিতে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলায় করোনা মহামারির সংক্রমন ঠেকাতে যেমন কাজ করেছেন ঠিক তেমনি মানুষের আহারের ব্যবস্থা গ্রহণেও কাজ করেছেন বিএনপির বেশকজন নেতা। কম বেশি অনেকেই অসহায় মানুষের মাঝে এগিয়ে আসলেও বেশকজন নেতা বেশ জোড়ালোভাবে মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন। যাদের মধ্যে অন্যতম কেন্দ্রীয় বিএনপির সদস্য আজহারুল ইসলাম মান্নান এবং কেউ কেউ তার নির্দেশনায় বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের বেশকজন নেতা। আবার কেউ কেউ নিজ উদ্যোগেও করোনা মহামারিতে কাজ করেছেন।

করোনা পরিস্থিতির শুরু থেকেই আজহারুল ইসলাম মান্নানের নির্দেশনায় তার পিএস ও জেলা যুবদলের সহ-সাধারণ সম্পাদক সেলিম হোসেন দিপুু মাস্ক বিতরণ করেন, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন। একই সঙ্গে রাস্তায় দাঁড়িয়ে যাত্রীদের মাঝেও তিনি মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ সহ জীবানুণাশক স্প্রে করেন। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানেও তিনি এসব কাজগুলো করেন। গত ঈদে ঈদ সামগ্রী ও খাদ্য সামগ্রী বিতরণ করেছেন মান্নান। তার নেতাকর্মীরাও এসব বিতরণ করেছেন উপজেলার বিভিন্ন এলাকায়।

করোনা পরিস্থিতির শুরু থেকেই খাদ্য সামগ্রী ও ঈদ সামগ্রী বিতরণ করে আসছেন উপজেলার জামপুর ইউনিয়ন বিএনপির সভাপতি শিল্পপতি আল মুজাহিদ মল্লিক। আজহারুল ইসলাম মান্নানের নির্দেশনায় তিনি এখনও গরীব অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করে আসছেন।

এদিকে সোনারগাঁয়ে করেনা সংক্রমণ ঠেকাতে করোনার শুরু থেকেই ২০ হাজার হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন জেলা যুবদলের সিনিয়র যগ্ম সাধারণ সম্পাদক ও সোনারগাঁও উপজেলা যুবদলের আহ্বায়ক শহিদুর রহমান স্বপন। একই সঙ্গে তিনি সাধ্যমত খাদ্য সামগ্রী বিতরণও করেছেন।

এ ছাড়াও উপজেলার কাঁচপুুর ইউনিয়ন এলাকায় কয়েক দফা গরীব অসহায় দিনমজুর খেটে খাওয়া পরিবারের মাঝে খাদ্য সামগ্রী ও ঈদ সামগ্রী বিতরণ করেছেন জেলা শ্রমিকদলের সাধারণ সম্পাদক মজিবুর রহমান। এ ছাড়াও জেলা ও উপজেলা শ্রমিক দল, পৌর শ্রমিকদলের উদ্যোগেও খাদ্য সামগ্রী বিতরণ করেছেন যার নির্দেশনায় ছিলেন মুজিবুর রহমান।

উপজেলার প্রতিটি ইউনিয়নে উপজেলা যুবদলের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক আশরাফ ভুঁইয়া। নেতাকর্মীদের মাধ্যমে প্রতিটি ইউনিয়ন এলাকায় এসব খাদ্য সামগ্রী বিতরণ করেন আশরাফ ভুঁইয়া।

একই কায়দায় উপজেলার পিরোজপুর ইউনিয়ন বিএনপি নেতা মাসুম রানার উদ্যোগে কয়েক হাজার গরীব অসহায় দিনমজুর খেটে খাওয়া পরিবারের মাঝে খাদ্য সামগ্রী ও ঈদ সামগ্রী বিতরণ করা হয়েছে। আজহারুল ইসলাম মান্নানের নির্দেশনায় তিনি এসব খাদ্য সামগ্রী বিতরণ করেন। একই সঙ্গে তিনি অন্যান্য এলাকাতেও খাদ্য সামগ্রী বিতরণ করেন।
অন্যদিকে আজহারুল ইসলাম মান্নানের দিকনির্দেশনায় গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছেন সেলিম হোসেন দিপু। মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ ও জীবানুণাশক স্প্রে করেছেন তিনি। পরবর্তীতে প্রান্তিক কৃষক যখন পাকা ধান কাটাতে শ্রমিক সংকটে পড়ে তখন মান্নানের নির্দেশনায় কৃষকের পাকা ধান কেটে ঘরে তুলে দেন যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা।