প্রয়াত বিএনপি নেতা খসরুকে শ্রদ্ধাভরে স্মরণ করলেন নেতাকর্মীরা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বিএনপির কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক ও নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা বিএনপির প্রয়াত সভাপতি এএম বদরুজ্জামান খান খসরুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আগামী ১১ জুলাই। দুই বছর পেরিয়ে গেলেও বিএনপির রাজনীতিতে খসরুর অভাব বুঝতে পারছেন নেতাকর্মীরা। খসরু নেই এই বিষয়টিই মেনে নিতে পারছেন না নেতাকর্মীরা। প্রয়াত এই নেতাকে শ্রদ্ধাভরে স্মরণ করেছেন বিএনপির নেতাকর্মীরা।

প্রয়াত নেতাকে শ্রদ্ধাভরে স্মরণ করে আড়াইহাজার পৌর বিএনপির সেক্রেটারি মোহাম্মদ মাসুদ মিয়া বলেন, এএম বদরুজ্জামান খান খসরু’র সাথে আমার রক্তের সম্পর্ক না থাকলেও উনি ছিলেন আমার পিতৃতুল্য। তিনি ছিলেন আমার রাজনৈতিক গুরু ও অভিভাবক। ২০০৮ সালে নজরুল ইসলাম বাবু সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর আমাদের আড়াইহাজারের নেতাকর্মীদের খসরু অভিভাবকের দায়িত্ব নিয়ে আমাদের আগলে রেখেছিলেন। উনি আমাদের মাঝে এখন নেই এটা এখনও আমাদের বিশ্বাস হয়না। খসরুর শূণ্যতা এখনও আমাদের মন মেনে নিতে পারেনি।

নারায়ণগঞ্জ জেলা যুবদলের সহ-সভাপতি জহিরুল ইসলাম জহির বলেন, ‘এনে ছিলে সাথে করে মৃত্যু হীন প্রাণ, মরণে তাহাই তুমি করে গেলে দান, হে মহান নেতা খসরু ’ খসরু তাঁর জীবনের শুরুতেই নিজের জীবনকে জনগণের জন্য উৎসর্গ করেছিলেন। আমৃত্যু তিনি গণমানুষের সেবায় নিয়োজিত ছিলেন। জনগণ তার বিদায়ী জানাযায় তার কর্মকান্ডকে যেভাবে স্বীকৃতি দিয়েছেন এর বেশি আর কিছু বলার নাই।

খসরুকে স্মরণ করতে গিয়ে নারায়ণগঞ্জ জেলা যুবদলের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক জাকির হোসেন ভূঁইয়া বলেছেন, খসরু’র ছবি দিকে তাকালে স্বপ্নের মত লাগে। মনে হয় না খসরু নাই। উনার মত একজন মহান নেতা জনগণের দুঃখ কষ্টকে উপলদ্ধি করতে পারতেন মানুষে মনের কথা বুঝতে পারতেন। মানুষের মনে কথা বুঝতে পেরেই উনি আড়াইহাজারে অসংখ্য রাস্তা ঘাট, সেতু নির্মাণ, স্কুল- কলেজ, মসজিদ, মাদ্রাসা প্রতিষ্ঠা করতে নিরলস পরিশ্রম করেছেন। আড়াইহাজারের মানুষ যেভাবে উনার মৃত্যুতে জানাযায় শরীক হয়েছেন এতেই প্রকাশ পায় উনি গণমানুষের নেতা ছিলেন।

আড়াইহাজার উপজেলা ছাত্রদলের সক্রিয় নেতা মেহেদী হাসান বলেন, সকলের কাছেই খুব পিয় ছিল এএম বদরুজ্জামান খান খসরু। তিনি ছিলেন আমার রাজনীতির অভিভাবক ও আদর্শ। মানুষের মাঝে খসরু অনেক বড় মাপের নেতা ছিলেন। এই নেতা আর আসবে না। আগামী ১১জুলাই এএম বদরুজ্জামান খান খসরু’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে আড়াইহাজার উপজেলা ছাত্রদলের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা জানাই। সেই সঙ্গে আল্লাহর কাছে ফরিয়াদ জানাই আল্লাহ যেন তাকে বেহেশত নসিব করেন।

এখানে উল্লেখ্য যে, গত ২০১৮ সালের ১১ জুলাই বিএনপির কেন্দ্রীয় কমিটির ধমর্ বিষয়ক সম্পাদক, নারায়ণগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি ও আড়াইহাজার উপজেলা কমিটির সভাপতির দায়িত্ব পালনরত তিনি মৃত্যুবরণ করেন এএম বদরুজ্জামান খান খসরু। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

এএম বদরুজ্জামান খান খসরু এক সময়ে উপজেলা চেয়ারম্যান ছিলেন। ১৯৮৮ সালে বন্যার্তদের মাঝে ব্যাপক ত্রাণ বিতরণ করে তিনি আলোচনায় চলে আসেন। পরে তিনি বিএনপির কেন্দ্রীয় কমিটির শিল্প ও কুটির শিল্প বিষয়ক সম্পাদক ছিলেন।