বন্দর ইউনিয়নে করোনা সংক্রমন রোধে এহসান চেয়ারম্যানের প্রশংসনীয় উদ্যোগ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

মহামারি করোনা ভাইরাসের সংক্রমন প্রতিরোধে নারায়ণগঞ্জের বন্দর ইউনিয়নের ২শতাধিক চায়ের দোকানদারদের নিয়ে করোনা সংক্রমন প্রতিরোধ বিষয়ক সচেতনতামুলক মতবিনিময় সভা করেছেন বন্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসান উদ্দীন আহমেদ। ওই মতবিনিময় সভা শেষে ওইসব চায়ের দোকানদারদের মাঝে খাদ্য সামগ্রীও বিতরণ করেছেন তিনি।

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পরেও বিভিন্ন এলাকার অলিগলিতে চায়ের দোকান ছিল অহরহ। এসব দোকানে জমতো আড্ডাবাজি। লকডাউন অমান্য করে অনেকেই সেখানে গিয়ে চা পান করছেন। এতে করোনা ভাইরাস সংক্রমের ঝুঁকি ছিল অনেকাংশে। এসব চায়ের দোকান ও দোকানের সামনে জমায়েতের মাধ্যমে করোনা সংক্রমন প্রতিরোধে চায়ের দোকানদারদের নিয়ে চেয়ারম্যান এহসান উদ্দীন আহম্মেদের এমন উদ্যোগ ব্যাপক প্রসংশিত হয়েছে বন্দরে।

৩ মে রবিবার বিকেল বন্দর ইউনিয়নের প্রায় ২০০ চায়ের দোকান মালিকদের নিয়ে করোনা বিষয়ক এই সচেতনতামুলক সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় বন্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসান উদ্দীন আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) শুক্লা সরকার এবং এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইব্রাহীম খলিল।

চায়ের দোকান মালিকদের উদ্দেশ্যে চেয়ারম্যান এহসান উদ্দীন আহম্মেদ বলেন, বর্তমানে চায়ের দোকানগুলোতেই সবচেয়ে বেশি জনসমাগম দেখা যায়। চায়ের দোকানগুলোতে যত জনসমাগম দেখা যায় তা আর অন্য কোথাও দেখা যায়না। তাই আপনাদের এ বিষয়ে সচেনত হতে হবে যাতে চায়ের দোকানে জনসমাগমের মাধ্যমে করোনা ভাইরাস সংক্রমন না ছড়ায়।

এ ছাড়াও তিনি বন্দর ইউনিয়নের মসজিদগুলোর কমিটির নেতৃবৃন্দের উদ্দেশ্যে বলেন, করোনা সংক্রমন রোধে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারেন আপনারা। মসজিদে নামাজের আগে পরে ফ্লোরগুলো জীবাণুনাশক দিয়ে জীবাণুমক্ত করতে হবে। নামাজের সময় যেনো সামাজিক দূরত্ব বজায় থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। সকল মুসুল্লি যেনো মাস্ক পড়ে মসজিদে প্রবেশ করে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

এ ছাড়াও তিনি দাবি করেন যদি চায়ের দোকান মালিক এবং মসজিদ কমিটির নেতৃবৃন্দ সচেতন থাকেন তাহলে বন্দরে ইউনিয়নে অন্তত করোনা সংক্রম বিস্তার করতে পারবে না।

এখানে আরও উল্লেখ্যযে, অন্যদিকে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার বালিয়াপাড়া এলাকায় করোনায় সামাজিক দূরত্ব বজায় রাখতে চায়ের দোকানের আড্ডা বন্ধ করতেবলায় সংঘরর্ষের ঘটনায় আহত হয়েছেন ১০ জন।

ঘটনার বিবরণে জানা যায়, ২৮এপ্রিল বিকেলে বালিয়াপাড়া এলাকার একটি চায়ের দোকানে অনেক লোক জড়ো হয়ে আলাপচারিতা করছিল। এ সময় ওই গ্রামের এবং ব্রাহ্মন্দী ইউনিয়নের ৩নং ওয়ার্ড (মেম্বার) সদস্য আবু ছিদ্দিকের বড় ভাই মোঃ রফিকুল ইসলাম (৭২) তাদেরকে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলেন।

এতে ক্ষিপ্ত হয়ে সেখানে আলাপরত আফজাল ও তার লোকজন রফিকের উপর হামলা করে। এ ঘটনায় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাধলে আফজালের ২০/৩০ জন লোক ধারালো অস্ত্র সস্ত্র নিয়ে মেম্বারের বাড়ীতে গিয়ে হামলা করে এবং মেম্বারের পরিবারের ১০ সদস্যকে কুপিয়ে গুরুতর জখম করে।

এমন পরিস্থিতিতে বন্দর ইউনিয়নের চায়ের দোকানদারদের নিয়ে বন্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসান উদ্দীন আহম্মেদের এমন সচেতনতামুলক সভা এবং চায়ের দোকানদারদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণের বিষয়টি বন্দরে ব্যাপক প্রশংসিত হয়েছে।