নারায়ণগঞ্জের ১২’শ আইনজীবীর স্বপ্ন পূরণের আরেক ধাপ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ১২’শ আইনজীবীর স্বপ্ন পূরণের আরেক ধাপ এগিয়ে যাচ্ছে ৮ মার্চ রবিবার। নির্মাণাধীণ ডিজিটাল বার ভবনের দ্বিতীয় তলার ছাদ ঢালাই অনুষ্ঠিত হবে রবিবার সকাল সাতটায়। নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি একেএম সেলিম ওসমানের অর্থায়নে নির্মাণাধীণ এই বার ভবনের দ্বিতীয় তলার ছাদ ঢালাই উপলক্ষে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ মোহসীন মিয়া সকলের নিকট দোয়া প্রার্থনা করেছেন।

জানা যায়, নারায়ণগঞ্জ বারের উন্নয়নের বানী শুনিয়ে প্রতিবারেই নির্বাচনী বৈতরণী পার হতেন আইনজীবী নেতারা। কিন্তু কাঙ্খিত উন্নয়নের সুফল পাচ্ছিলোনা সাধারণ আইনজীবীরা। অনেক রথি মহারথি আইনজীবী নেতারা আইনজীবী সমিতির নেতৃত্বে আসলেও এত্ত বড় কাজ হাতে নেয়ার সাহস দেখায়নি। যা তরুণ আইনজীবী নেতৃত্ব দেখিয়েছেন এবং বাস্তবায়ন করেছেন।

আইনজীবীরা বলছেন- গত ২০১৭-১৮ মৌসুমের বার নির্বাচনে বিজয়ী হয়ে আওয়ামীলীগ সমর্থীত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও অ্যাডভোকেট মোহসীন মিয়া নতুন কোন প্রতিশ্রুতি দেননি আইনজীবীদের বরং পুরানোদের দেয়া প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নের উদ্যোগ নেন। এমপি সেলিম ওসমান ভবন নির্মাণ করে দিবেন এমন ঘোষণা দিলেও বারের নেতারা এ নিয়ে এগুয়নি। কিন্তু জুয়েল মোহসীন ডিজিটাল বার ভবন নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দের ব্যবস্থা করে ভেঙ্গে ফেলেন পুরানো জরাজীর্ণ বার ভবনটি। ফলে পরবর্তী এ জুটির উপরই ভরসা রাখেন আইনজীবীরা এবং জুয়েল-মোহসীন প্যাণেল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জণ করে।

আইনজীবীরা আরো বলছেন- গত বছরের জানুয়ারীতে অনুষ্ঠিত নারায়ণগঞ্জ বার নির্বাচনে আওয়ামীলীগ সমর্থীত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি প্রার্থী অ্যাডবোকেট হাসান ফেরদৌস জুয়েল আর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহসীন মিয়ার জন্য অনেকটাই চ্যালেঞ্জিং ছিল। কারন হচ্ছে আইনজীবীদের জন্য নির্মানাধীণ ডিজিটাল বার ভবন। পুরাতন ভবন ভেঙ্গে ফেলা হয়েছিলো এবং নতুন ভবন নির্মাণের কাজ নির্বাচনের পরেই শুরু করা হবে। আর এ অসমাপ্ত কাজ সফলভাবে শেষ করতে হলে জয়ের কোন বিকল্প ছিলো না জুয়েল-মোহসীনের সামনে।

বারের নতুন ভবন নির্মাণের জন্য সেলিম ওসমানের অনুদানের অর্থ বরাদ্দ এনেছেন সাবেক সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও বর্তমান সভাপতি মোহসীন মিয়া। নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি একেএম সেলিম ওসমান এই ভবন নির্মাণের জন্য তিন কোটি টাকা দেওয়ার অঙ্গিকার করেছিলেন। সেই সাথে দেশের আইনমন্ত্রী আনিসুল হক এক কোটি এবং পাট ও বস্ত্র মন্ত্রী গোলাম দস্তগীর গাজী এক কোটি টাকা দেবেন আইনজীবীদের এই ভবন নির্মাণের জন্য যা ঘোষিত।

ইতিমধ্যেই এমপি সেলিম ওসমানের প্রতিশ্রুতির টাকার মধ্যে তিন কোটি টাকা পেয়েও গেছেন তারা। আর এ টাকা দিয়ে শুরু করে দেন আইনজীবীদের স্বপ্ন বাস্তবায়নের কাজ যা এখন নীচের কাজ শেষ হয়ে উপরে আকাশ ছোঁয়ার অপেক্ষায়।

অন্যদিকে এমপি সেলিম ওসমান বলেছিলেন, আগামী কয়েক মাসের মধ্যে বার ভবনের দ্বিতীয় তলার কাজ শেষ করে উদ্বোধন করা হবে। গত ৪ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্মাণাধীন ডিজিটাল বার ভবনের উন্নয়ন নিয়ে আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ (২০২০-২০২১) এর নবনির্বাচিত আইনজীবী নেতাদের সঙ্গে আলোচনা সভায় এ কথা জানিয়েছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান।

ওই সময় আগামী মার্চ মাসের মধ্যে ভবনের প্রথম তলা সম্পন্ন এবং দ্বিতীয় তলার ছাদ ঢালাইয়ের মধ্য দিয়ে ভবনটির আনুষ্ঠানিকভাবে দ্রুত উদ্বোধন করার কথা বলা হয়েছিল। সেই সঙ্গে ২০২০ সালের মধ্যে ভবনটি তিন তলা পর্যন্ত নির্মাণ কাজ সম্পন্ন করা হবে বলে জানানো হয়।

ছবি- ৭ মার্চ শনিবার ছাদ ঢালাই কাজের পরিদর্শনে কার্যকরী পরিষদের নেতৃবৃন্দ।

সূত্রমতে, এবারের পরিষদে নারায়ণগঞ্জে জেলা আইনজীবী সমিতির সভাপতির পদে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া, সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট বিদ্যুৎ কুমার সাহা, সহ-সভাপতি অ্যাডভোকেট তাজুল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বরুন চন্দ্র দে, কোষাধ্যক্ষ অ্যাডভোকেট মনিরুজ্জামান কাজল, অ্যাপায়ন সম্পাদক অ্যাডভোকেট আবুল বাসার রুবেল, লাইব্রেরী সম্পাদক অ্যাডভোকেট মাহমুদুল হক মমিন, ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ রাশেদ ভূইয়া, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক অ্যাডভোকেট ফাহমিদা আক্তার সিমি, সমাজ সেবা সম্পাদক অ্যাডভোকেট হাছিব-উল- হাছান রনি, আইন ও মানবাধিকার সম্পাদক অ্যাডভোকেট নূসরাত জাহান তানিয়া, কার্যকরী সদস্য অ্যাডভোকেট দেলোয়ার হোসেন সুজন প্রধান, অ্যাডভোকেট কামরুন নেছা সুর্বনা, অ্যাডভোকেট আজিম ভূইয়া, অ্যাডভোকেট কামরুল হাসান ও অ্যাডভোকেট আসাদুল্লাহ সাগর।

উল্লেখ্য, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ভবনটি নির্মাণের জন্য এমপি সেলিম ওসমান ব্যক্তিগত তহবিল থেকে এখন পর্যন্ত ৩ কোটি টাকা অনুদান প্রদান করেছেন। যার মধ্যে ২০১৯ সালের ২০ জানুয়ারী এমপি সেলিম ওসমান থাইল্যান্ডে চিকিৎসাধীন থাকাকালীন সময় নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি খালেদ হায়দার খান কাজলের মাধ্যমে ১ কোটি টাকার চেক এবং পরবর্তীতে ৩ ফেব্রুয়ারী আরো ৫০ লাখ টাকার চেক, ২২ অক্টোবর আরো ৫০ লাখ টাকার চেক, চলতি বছর ২০২০ সালের ১৫ জানুয়ারী আইনজীবী সমিতির নির্মানাধীন ভবন পরির্দশনে গিয়ে আরো ১ কোটি টাকার চেক জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দের কাছে হস্তান্তর করেছেন তিনি।