মোহসীন-মাহবুব পরিষদের পক্ষে নারী আইনজীবীরাও

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

আগামী ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ২০২০-২১ সালের কার্যকরী পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ। এই নির্বাচনে আওয়ামীলীগের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ও আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের মনোনিত সভাপতি পদে অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া ও সেক্রেটারি পদে অ্যাডভোকেট মাহবুবুর রহমান পরিষদ এবং বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ মনোনিত সভাপতি পদে অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবির ও সেক্রেটারি পদে অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকির পরিষদ নামে দুটি প্যানেল অংশগ্রহণ করেছে।

নির্বাচন নিয়ে এখনই নানা হিসেব কষছেন সচেতন আইনজীবীরা। তারা বলছেন- আইনজীবীদের স্বপ্নের ডিজিটাল বার ভবন নির্মাণ কাজ সম্পন্ন করতে হলে মোহসীন-মাহবুব পরিষদের জয়ের কোন বিকল্প নাই। এই পরিষদ বিজয়ী হলে সমিতির উন্নয়ন কাজ অব্যাহত থাকবে। সকল আইনজীবীদের কল্যাণে এই পরিষদকে ভোট দেয়া প্রয়োজন বলে মনে করছেন আইনজীবীরা। মোহসীন-মাহবুব পরিষদের পক্ষে বেশকজন আইনজীবী দিন রাত পরোদমে কাজ করছেন এবং সাধারণ ভোটারদের কাছে গিয়ে বুঝানোর চেষ্টা করছেন মোহসীন-মাহবুব বিজয়ী হলে ডিজিটাল বার ভবন নির্মাণ ছাড়াও আইনজীবী সমিতির চলমান অন্যান্য কাজগুলো হবে। আদালতপাড়ায় নারী আইনজীবীরাও এই পরিষদের পক্ষে নির্বাচনী প্রচারণায় নেমেছেন পুরোদস্তর। তারাও ভোট প্রার্থণা করছেন।

জানাগেছে, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনিত সভাপতি পদপ্রার্থী অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া ও সাধারণ সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট মাহবুবুর রহমান প্যানেল নির্বাচনী মাঠে আলোচনায় রয়েছেন।

এখানে উল্লেখ্যযে, মোহসীন মিয়া টানা দুইবার সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করে আসছেন। এর আগে তিনি দুইবার যুগ্ম সাধারণ সম্পাদক পদেও দায়িত্ব পালন করেছিলেন। এর আগেও তিনি বিভিন্ন পদে সমিতিতে দায়িত্ব পালন করেছলেন। অ্যাডভোকেট মাহবুবুর রহমান টানা দুই মেয়াদে যুগ্ম সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করে আসছেন। এর আগে তিনি সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক পদে দায়িত্ব পালন করেছিলেন। আদালতপাড়ায় তিনি একজন নম্র ভদ্র সদাচারি আইনজীবী হিসেবে পরিচিত।

এই প্যানেলে সিনিয়র সহ-সভাপতি পদে রয়েছেন- অ্যাডভোকেট বিদ্যুৎ কুমার সাহা, সহ-সভাপতি অ্যাডভোকেট তাজুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক বরুণ চন্দ্র দে, কোষাধ্যক্ষ অ্যাডভোকেট মনিরুজ্জামান কাজল, আপ্যায়ণ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আবুল বাশার রুবেল, লাইব্রেরী বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাহমুদুল হক মমিন, ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ রাশেদ ভূঁইয়া, সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ফাহমিদা আক্তার সিমি, সমাজ সেবা বিষয়ক সম্পাদক অ্যাডভোকট হাসিব উল হাসান রনি, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নুসরাত জাহান তানিয়া এবং কার্যকরী পরিষদ সদস্য পদে অ্যাডভোকেট অ্যাডভোকেট আসাদুল্লাহ সাগর, অ্যাডভোকেট মোহাম্মদ আজিম ভূঁইয়া, অ্যাডভোকেট কামরুল হাসান, অ্যাডভোকেট দেলোয়ার হোসেন সুজন প্রধান ও অ্যাডভোকেট কামরুন নেছা সুবর্ণা।

আগামী ২৯ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গত ১২ জানুয়ারি নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে। ২৯ জানুয়ারি বুধবার সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। ভোট গ্রহণ করা হবে আইনজীবী সমিতির নির্মাণাধীন বার ভবনের নিচ তলায়।

এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট আখতার হোসেন এবং নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন অ্যাডভোকেট আশরাফ হোসেন, অ্যাডভোকেট মেরিনা বেগম, অ্যাডভোকেট আব্দুর রহিম ও সুখচাঁদ সরকার।

অন্যেিক বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেলে সভাপতি পদে অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবির ও সেক্রেটারি পদে অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকির লড়ছেন।

এই প্যানেলে সিনিয়র সহ-সভাপতি পদে রয়েছেন- অ্যাডভোকেট রফিক আহমেদ, সহ-সভাপতি পদে অ্যাডভোকেট সাদ্দাম হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আলম খান, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট শাহাজাদা দেওয়ান, আপ্যায়ণ সম্পাদক পদে অ্যাডভোকেট আহসান হাবিব ভূঁইয়া, লাইব্রেরী সম্পাদক পদে অ্যাডভোকেট জাহিদুল ইসলাম মুক্তা, ক্রীড়া সম্পাদক পদে অ্যাডভোকেট জিয়া উদ্দীন আহমেদ, সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট রাসেল প্রধান, সমাজ সেবা সম্পাদক অ্যাডভোকেট সারোয়ার জাহান, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট অ্যাডভোকেট আলী হোসাইন এবং কার্যকরী পরিষদ সদস্য পদে অ্যাডভোকেট হেলাল উদ্দীন চৌধুরী, অ্যাডভোকেট হাফিজুর রহমান, অ্যাডভোকেট হাবিবুর রহমান হাবিব, অ্যাডভোকেট আয়নাল ও অ্যাডভোকেট মহিবুর রহমান।

এ ছাড়াও সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু ও সাবেক সেক্রেটারি অ্যাডভোকেট হাবিব আল মুজাহিদ পলুর নেতৃত্বে একটি প্যানেল নির্বাচনে মনোনয়ন দাখিল করেছিলেন। মনোনয়ন প্রত্যাহারের দিন এই পরিষদের ১৫ জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেন। এই পরিষদের আপ্যায়ণ বিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট মামুন সিরাজুল মজিদ ও সমাজ সেবা সম্পাদক পদে নির্বাচনে রয়েছেন অ্যাডভোকেট রোমেল মোল্লা।