বিশ্ব প্রবীণ দিবসে প্রবীণদের সংবর্ধনা দিল আনন্দধাম

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

১ অক্টোবর সামাজিক সংগঠন ‘আনন্দধাম’ এর উদ্যোগে বিশ্ব প্রবীণ দিবস-২০১৯ উপলক্ষে ‘বয়সের সমতার পথে যাত্রা’ শীর্ষক এক আলোচনা সভা ও প্রবীণ ব্যক্তিদের সংবর্ধনা প্রদানের আয়োজন করা হয়।

আনন্দধামের নির্বাহী চেয়ারম্যান হাসিনা রহমান সিমুর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার সাবেক সেনা প্রধান মেজর জেনারেল কেএম শফিউল্লাহ (বীর উত্তম) এবং অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন সাংবাদিক আবু সাউদ মাসুদ।

প্রবীণ ব্যক্তি হিসেবে যাদের সংবর্ধনা পান- জাতীয় পুরস্কার প্রাপ্ত ক্রীড়া সংগঠক কুতুবউদ্দিন আকসির, মহিলা সংগঠক আঞ্জুমান আরা আকসির, সাবেক মুক্তিযোদ্ধা জেলা কমান্ডা সামিউল্লাহ মিলন, বিশিষ্ট সাংবাধিক ও মুক্তিযোদ্ধা লুৎফর রহমান, বিশিষ্ট মুক্তিযোদ্ধা জালাল উদ্দিন আহমেদ, মুক্তিযোদ্ধা ও সমাজ সেবক মজিবুর রহমান ও মুক্তিযোদ্ধা মো: জুলহাস।

প্রধান অতিথি জেনারেল শফিউল্লাহ তার বক্তব্যে বলেন, আজকের এই প্রবীণরা তাদের কর্মময় জীবনে নিজ নিজ পরিবার, সমাজ ও দেশ গঠনে অত্যন্ত নিষ্ঠা, আন্তরিকতা ও উৎসাহ-উদ্দীপনা নিয়ে কাজ করেছেন। আজকের এই সমাজ বিনির্মাণে তাদের ভূমিকাই মুখ্য।

তিনি আরও বলেন, আজ দুঃখজনক হলেও সত্য যে, বাবা-মার, ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে সমাজে প্রতিষ্ঠিত ও সচ্ছল অনেক ছেলে-মেয়েই আজ বৃদ্ধ মা-বাবাকে করছে অবহেলা, যা সত্যই কাম্য নয়। অথচ সবাইকেই একদিন প্রবীণ হতে হবে। তাই আজকে দিনে আমি মনে করি নিজেদের স্বার্থেই প্রবীণদের সম অধিকারে বেঁচে থাকা নিশ্চিত করতে হবে। এই লক্ষে সবাইকে কাজ করতে হবে।’

সভার সভাপতি হাসিনা রহমান সিমু তার বক্তব্যে বলেন, জাতিসংঘ বার্ধক্যকে মানবজীবনের প্রধানতম চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে এ সমস্যা সম্পর্কে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে প্রতি বছর ১ অক্টোবর বিশ্বব্যাপী আন্তর্জাতিক প্রবীণ দিবস পালন করে আসছে।

তিনি আরও বলেন, আর আজকের আনন্দধামের এই অনুষ্ঠান তারই ধারাবাহিতার অংশ। তিনি সবাইকে প্রবীণদের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা বজায় রাখার আহবান জানান।
এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন- আনন্দধামের অতিরিক্ত চেয়ারম্যান মো: শাহ আলম, ভাইস চেয়ারম্যান ড: মুনতাসির আহমেদ, মহাসচিব আজিজুল ইসলাম বাবু, পরিচালকবৃন্দ বাবু শ্যামল দত্ত, ইমরান মোস্তফা, শাহাদত হোসেন, শেখ মনির ও এনামুল হক প্রিন্স প্রমূখ।