চাঙ্গা হচ্ছে না’গঞ্জ বিএনপি, তাঁতী দলেও ৮জন আইনজীবী!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা বিএনপির চলতি কমিটিতে ১৮ জন আইনজীবীকে বিভিন্ন পদে রাখা হয়েছে। এ ছাড়াও জেলা ও মহানগর যুবদলের কমিটিতেও আইনজীবীদের গুরুত্বপূর্ণ পদে রেখেই কমিটি গঠন করে বিএনপি। একইভাবে জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের কমিটিতেও আইনজীবীদের দেখা যায় আধিক্য। এবার নারায়ণগঞ্জ জেলা ও মহানগর তাঁতী দলের কমিটিতেও দেখা গেল আইনজীবীদের চমক। পরিচয় সহ জানাগেছে তাঁতী দলের কমিটিতে ৮জন আইনজীবীকে গুরুত্বপূর্ণ পদে রাখা হয়। নারায়ণগঞ্জের বিএনপির রাজনীতিতে সবচেয়ে বেশি এগিয়ে আসছেন আইনজীবীরা। ইতিমধ্যে প্রায় অর্ধশত আইনজীবী বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের কমিটিতে স্থান করে নিয়েছেন।

যদিও নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সভাপতি আবুল কালাম, সিনিয়র সহ-সভাপতি সাখাওয়াত হোসেন খান ও সাংগঠনিক সম্পাদক আবু আল ইউসুফ খান টিপু এই তিনজনই আইনজীবী পেশায় নিয়োজিত। নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি বর্তমানে চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার এখন এ্যাপিলেড ডিভিশনের একজন আইনজীবী।

এদিকে জেলা তাঁতী দলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক পদে রাখা হয়েছে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক আপ্যায়ণ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সুমন মিয়াকে। এর আগে তিনি আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ সদস্য ছিলেন। এই কমিটিতে সদস্য সচিব পদে রয়েছেন অ্যাডভোকেট এমআর শুক্কুর মাহামুদ। তিনি ছাত্রদলের সাবেক সক্রিয় নেতা।

জানাগেছে, নারায়ণগঞ্জ জেলা তাঁতী দলের আহ্বায়ক কমিটি ঘোষণা করেছে কেন্দ্রীয় কমিটি। ৮৫ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটিকে মজিবুর রহমানকে আহ্বায়ক, অ্যাডভোকেট সুমন মিয়াকে সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও অ্যাডভোকেট এম.আর শুক্কুর মাহামুদকে সদস্য সচিব করে এই কমিটির অনুমোদন দেন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক আবুল কালাম আজাদ ও সদস্য সচিব মজিবুর রহমান।

জানাগেছে, গত ১৭ সেপ্টেম্বর কমিটিতে ২৬ জনকে যুগ্ম আহ্বায়ক এবং ৫৭ জন সদস্য করে ৮৫ সদস্য বিশিষ্ট এই আহ্বায়ক কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী দেড় মাসের মধ্যে জেলার সকল উপজেলা থানা ও পৌর কমিটি গঠন করে সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ জেলা কমিটি করার নির্দেশনাও দেওয়া হয়। গত ১৭ সেপ্টেম্বর এই কমিটির অনুমোদন দেন কেন্দ্রীয় দুই নেতা।

কমিটিতে সিনিয়র যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট মোঃ সুমন মিয়া ছাড়াও যুগ্ম আহ্বায়ক পদে নুরুল্লাহ মোল্লা, আমীর হোসেন, মোঃ জামাল উদ্দিন, ইসমাইল শিকদার, মোঃ কামরুজ্জামান, আঃ গাফফার দেওয়ান, মোঃ আলাউদ্দিন, মজিবুর রহমান মোল্লা, ডাঃ হামিদুল্লাহ মোল্লা, মোঃ অলিউল্লাহ খোকন মাষ্টার, মোঃ নাহিদ ইউনুছ, মোঃ মনির হোসেন ভূঁইয়া, মাওলানা সাদিরুল ইসলাম, মোঃ শাহআলম, মোঃ সফিকুল ইসলাম, মোঃ শামসুল হক ভূঁইয়া, মোঃ জামাল, সিদ্দিকুর রহমান উজ্জল, মোঃ মজিবুর রহমান, মোঃ মহসিন, মোঃ জাকির হোসেন, মোঃ মিলন হুসাইন, মেহেদী হাসান চৌধুরী, মোঃ মাসুম পারভেজ ও আব্বাস আলী।

এ ছাড়াও সদস্য পদে রয়েছেন মোঃ মফিজুল ইসলাম, মোঃ সমর আলী, আলমগীর হোসেন, মোঃ আবুল হোসেন, মোহাম্মদ আলী বাবু, মোঃ নাসির, মোঃ জাকারিয়া মোল্লা, মোমেন মিয়া, আপ্তু মিয়া, মোঃ বিপ্লব মিয়া, মোঃ আল আমিন, আঃ কাদির মিয়া, মোঃ সফিক মিয়া, আনোয়ার হোসেন, মোঃ রানা মিয়া, মোঃ মারফত আলী, মিজানুর রহমান, মোঃ জহির মিয়া, প্রফেসর মোসাঃ হোসনে জাহান, মাহা রহমান, ফারজানা আক্তার, হেলেনা আক্তার, শান্তা আক্তার ইয়াসমিন, মোঃ তাজুল ইসলাম, মোঃ শফিকুল ইসলাম, মোঃ মামুন মিয়া, আবু সিদ্দিক, মোঃ আরিফ মিয়া, রনি মিয়া, মোঃ আমীর মুন্সী, মোঃ আলমাছ, বাবুল মিয়া, হাফেজ মাওলানা সেলিম, মোঃ আলম, মোঃ ইসহাক আহমেদ, হাবিবুর রহমান, আকাশ ইসলাম টুটুল, শাহজাহান, রমিজউদ্দিন মিয়া, হাবিবুর রহমান মোল্লা, মোঃ রমিজউদ্দিন মিয়া, মোঃ জাহাঙ্গীর, মোঃ আক্কাস আলী, আজিজ মোল্লা, মোঃ রহমত আলী, মোহসীন হাসান, রুবেল ভূঁইয়া, আওলাদ হোসেন, মোঃ রফিক মিয়া, মোঃ আব্দুল মোল্লা, রানা মিয়া, মোঃ আব্দুল মোল্লা, রানা মিয়া, মোঃ গেসু মিয়া, জামান মিয়া ও আজিজুল হাকিম।

অন্যদিকে এর কয়েক মাস পূর্বে নারায়ণগঞ্জ মহানগরে মীর আলমগীর হোসেনকে আহ্বায়ক ও ইকবাল হোসেনকে সদস্য সচিব করে মহানগর তাঁতী দলের কমিটি ঘোষণা করা হয়। এই কমিটিতে সিনিয়র যুগ্ম আহ্বায়ক পদে অ্যাডভোকেট কায়সার আলম চৌধুরী টুটুল, যুগ্ম আহ্বায়ক পদে অ্যাডভোকেট শাহজাদা দেওয়ান, অপু রহমান, মোফাজ্জল হোসেন আনোয়ার, অ্যাডভোকেট নাজমুল আবেদীন ভূইয়া, মো: জাহিদুর রহমান, অ্যাডভোকেট নজরুল ইসলাম, সুমন হাওলাদার, ইলিয়াস বারী মামুন, মাহবুবুর রহমান, সৈয়দ মোহাম্মদ কামাল, মো: ইব্রাহীম ও আসলাম হোসেন।

এ ছাড়াও সদস্য পদে ইকবাল হোসেন, ডা: মাহবুবুর রহমান, আবদুর রাজ্জাক, মো: জহির, খোকন সর্দার, হাজী কামাল গাজী, তোফাজ্জল হোসেন, নুরুল ইসলাম, মো: হানিফ, মনির হোসেন টিটু, আক্তার হোসেন, মহিউদ্দিন মহি, সালামতউল্লাহ হানিফ, অ্যাডভোকেট রেজাউল ইসলাম শাহীন, আতাহার হোসেন, শাকিল সেলিম সফি, শাওন মাঝি, আনোয়ার হোসেন, আবদুর গাফফার, মো: রবিন, মো: হাসান, আবদুল হাকিম, শামীম হোসেন, অ্যাডভোকেট জান্নাতুল ফেরদৌস, বিউটি বেগম, মো: কাওসার, মো: আরিফ, জামান খান, আরিফুল ইসলাম আরিফ, আকরামুল কবীর বাবু, মো: আবদুল গনি, মো: আকবর, মো: মিলন, সামসুদ্দিন, শমসের হোসেন, দুলাল হোসেন, কবির হোসেন, আবদুল মালেক রনি, মো: মহসিন, মো: ইব্রাহীম, কবীর হোসেন, আবদুল হাই, মাসুদ মিয়া, অপু মিয়া, শাকিল মিয়া, সোহানুর রহমান অন্তু, মো: আলী আহমেদ ও মো: বারেক।