র‌্যাবের অভিযানে তিন ভূয়া এমবিবিএস ডাক্তার গ্রেপ্তার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

কুমিল্লায় র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১) অভিযান চালিয়ে তিন ভূয়া এমবিবিএস ডাক্তারকে গ্রেপ্তার করেছে। ১ সেপ্টেম্বর রবিবার বিকেলে র‌্যাব-১১ এর মিডিয়া অফিসার উপ-পরিচালক মেজর তালুকদার নাজমুছ সাকিব এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

তিনি জানান, র‌্যাব ১১, সিপিএসসি এর বিশেষ অভিযানে গত ৩১ আগস্ট শনিবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে কুমিল্লা জেলার তিতাস থানাধীন জিয়ারকান্দি সাকিনস্থ ‘মোহন জেনারেল হাসপাতালে’ নিজ চেম্বারে রোগীর দেখার সময় ভূয়া ডাক্তার ইশরাত জাহানকে গ্রেপ্তার করে। এ সময় তার কাছ থেকে ডাঃ ইশরাত জাহান সিপু, এমবিবিএস, সিএমইউ এন্ড ডিএমইউ (ঢাকা), পিজিটি (গাইনী এন্ড স্বাস্থ্য) নামীয় বিপুল পরিমাণ ভিজিটিং কার্ড ও রোগীর দেখার প্রেসক্রিপশন (যেখানে তার স্বাক্ষর আছে), রোগী দেখার স্টেথিস্কোপ-১টি, ভূয়া অটোসীল-১টি, স্পেনোমিটার-১টি জব্দ করা হয়।

এছাড়া পৃথক আরেকটি অভিযানে দাঊদকান্দি থানাধীন গৌরীপুর বাজারের আমির খাঁ মার্কেটের ২য় তলায় ‘পূর্ণ কেয়ার সেন্টারে’ নিজ চেম্বারে রোগীর দেখার সময় ভুয়া ডাক্তার মোঃ আবু সাঈদকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে ডাঃ মোঃ আবু সাঈদ, এমবিবিএস, সিএমইউ আল্ট্রা (ঢাকা বিশ্ববিদ্যালয়), ডিএমইউ, সিপিআর (বারডেম হাসপাতাল), সিটিএম (নাক, কান, গলা, মেডিসিন), মেডিসিন, মা ও শিশু (সনোলজিস্ট) নামীয় বিপুল পরিমাণ ভিজিটিং কার্ড, রোগীর দেখার প্রেসক্রিপশন (যেখানে তার স্বাক্ষর আছে), লিফলেট ও ভূয়া অটোসীল-১টি জব্দ করা হয়।

একই সময়ে আরোও একটি অভিযানে উক্ত এলাকার গৌরীপুর বাজারের সামিহা প্লাজার ২য় তলায় ‘পদ¥া ডায়াগনিস্টিক সেন্টারে’ নিজ চেম্বারে রোগীর দেখার সময় ভুয়া ডাক্তার মহসিন মিয়াকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে ডাঃ মহসিন আহম্মেদ সরকার, ডিএমসি, সিএইচডব্লিউ, বিএইচই, স্বাস্থ্য, সিএ ইউ আল্ট্রা, মা ও শিশু গাইনী, চর্ম ও যৌন, নাক, কান, গলা অভিজ্ঞ এক্স পিটি ইন জেনারেল হাসপাতাল কুমিল্লা নামীয় রোগীর দেখার প্রেসক্রিপশন (যেখানে তার স্বাক্ষর আছে), বিপুল পরিমাণ ভিজিটিং কার্ড, রোগী দেখার স্টেথিস্কোপ-১টি, ভূয়া অটোসীল-১টি, স্পেনোমিটার-১টি জব্দ করা হয়।

র‌্যাব আরও জানায়, তাদের বাড়ি কুমিল্লা জেলার বিভিন্ন এলাকায়। তারা দীর্ঘদিন যাবৎ নিজেদেরকে বিশেষজ্ঞ এমবিবিএস ডাক্তার পরিচয় দিয়ে অনুমোদনবিহীন ‘মোহন জেনারেল হাসপাতাল, পূর্ণ কেয়ার সেন্টার ও পদ¥া ডায়াগনিস্টিক সেন্টার’ নামীয় প্রাইভেট হাসাপাতালে নিয়মিত রোগী দেখা এবং রোগীদের বিভিন্ন ডাক্তারী পরীক্ষা-নিরীক্ষা ও আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট তৈরী করে আসছে। গ্রেপ্তারকৃত ভূয়া ডাক্তার ইশরাত জাহান তার নামের পাশে ডাক্তারী ডিগ্রী হিসেবে ডাঃ ইশরাত জাহান, এমবিবিএস, সিএমইউ এন্ড ডিএমইউ (ঢাকা), পিজিটি (গাইনী এন্ড স্বাস্থ্য) ও ভূয়া ডাক্তার মোঃ আবু সাঈদ তার নামের পাশে ডাক্তারী ডিগ্রি হিসেবে ডাঃ মোঃ আবু সাঈদ, এমবিবিএস, সিএমইউ আল্ট্রা (ঢাকা বিশ্ববিদ্যালয়), ডিএমইউ, সিপিআর (বারডেম হাসপাতাল), সিটিএম (নাক, কান, গলা, মেডিসিন), মেডিসিন, মা ও শিশু (সনোলজিস্ট) এবং ভূয়া ডাক্তার মহসিন মিয়া তার নামের পাশে ডাক্তারী ডিগ্রি হিসেবে ডাঃ মহসিন আহম্মেদ সরকার, ডিএমসি, সিএইচডব্লিউ, বিএইচই, স্বাস্থ্য, সিএ ইউ আল্ট্রা, মা ও শিশু গাইনী, চর্ম ও যৌন, নাক, কান, গলা অভিজ্ঞ এক্স পিটি ইন জেনারেল হাসপাতাল কুমিল্লা নামে প্রেসক্রিপশন ফরমে উল্লেখ করেছে।

র‌্যাবের অভিযানিক দল নিবন্ধনকৃত চিকিৎসক হিসেবে তাদের এমবিবিএস ডাক্তারী সনদ ও বিএমডিসি কর্তৃক রেজিস্ট্রেশন নম্বর দেখতে চাইলে তারা কোন এমবিবিএস ডাক্তারী সনদ ও বিএমডিসি কর্তৃক রেজিস্ট্রেশন নম্বর দেখাতে পারেনি।

জিজ্ঞাসাবাদে তারা আরো জানায় যে, তারা দীর্ঘদিন যাবৎ প্রতারণার আশ্রয় নিয়ে বিএমডিসির নিবন্ধনকৃত এমবিবিএস ডাক্তার ও বিভিন্ন রোগের অভিজ্ঞ চিকিৎসক হিসেবে পরিচয় দিয়ে অনুমোদনবিহীন প্রাইভেট হাসাপাতালে নিয়মিত রোগী দেখাসহ তাদের প্রেসক্রিপশন দিয়ে আসছে।