বিএনপি, তত্ত্বাবধায়ক ও আওয়ামীলীগ কেউ কথা রাখেনি: মেয়র আইভী

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ শহরের দেওভোগ এলাকায় শেখ রাসেল পার্ক সংলগ্ন নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট (আর্ট কলেজ) এর আধুনিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে চারুকলার এই জায়গাটি টিকিয়ে রাখতে নানা প্রতিকুলতা অতিক্রম করতে হয়েছে জানিয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ড. সেলিনা হায়াত আইভী বলেছেন, আমাদের সংগ্রাম শুরু হলো। প্রায় ৪০টি চিঠি দিয়েছি। বিএনপি, তত্ত্বাবধায়ক এবং আওয়ামীলীগ সরকার কেউ কথা রাখেনি।

নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের এই সিনিয়র সহ-সভাপতি ও সিটি মেয়র বলেন, তত্ত্বাবধায়ক সরকারের সময় রেলের এই জায়গা বিক্রি করতে চেয়েছিল। অনেকে নানা ভয় দেখিয়েছিল। তবে আমি বলেছিলাম আমি বেঁচে থাকতে চারুকলার এই জায়গা বিক্রি করতে দিব না। জনস্বার্থে এই জায়গাটি চেয়েছি। অনেক ঘুরাঘুরির পর আমরা জলাশয় আইন, ভূমিরক্ষা আইন দিয়ে টেন্ডার আহ্বান করলাম। তবে আমার চীফ অফিসার বললেন, তিনি স্বাক্ষর করতে পারবেন না। আমি বললাম সেটিই লিখে দেন। এরপর আমি লিখলাম জনস্বার্থে আমি এটি করতে প্রস্তুত আছি যদি কোনদিন আমার বিরুদ্ধে মামলা হয় তবে ব্যক্তিগতভাবে আমি মানুষকে নিয়ে এটা মোকাবেলা করবো এবং টাকা পরিশোধ করতে বাধ্য থাকবো। টেন্ডার আহ্বান করার পর রেলের মাধ্যমে মামলা করা হলো, ঠিকাদারদের ধরে নেয়া হলো এবং তাদের জেলে পাঠানো হলো।

এখানে উল্লেখ্যযে, রেলের ওই জায়গাটিতে কাজ শুরু করার সময় ঠিকাদার জাকির হোসেনকে পুলিশ গ্রেপ্তার করে থানায় নিয়ে যায়। জাকিরকে গ্রেপ্তারের পর রাতভর থানায় অবস্থান নেন মেয়র আইভী। তবে তাকে আদালতে পাঠায় পুলিশ।

১ সেপ্টেম্বর রবিবার সকালে নারায়ণগঞ্জ শহরের দেওভোগ এলাকায় শেখ রাসেল পার্ক সংলগ্ন নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট (আর্ট কলেজ) এর আধুনিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন।

এক সময়ে চারুকলা ইনস্টিটিডে খুব বিশৃঙ্খল পরিস্থিতি ছিল জানিয়ে এর আগে মেয়র আইভী বলেন, ছাত্র ও শিক্ষকদের সময় এক সময় বিভক্তি ছিল। তবে আমার মধ্যে কিভাবে জানি আসলো চারুকলা এখানে থাকতে হবে। যাই হোক না কেন। এজন্য উপায় খুঁজতে বের করতে হবে। আমার মানসিকতা ছিল এটাই।

মেয়র আইভী আরো বলেন, বস্তিবাসীর প্রতি সহানুভূতিশীল তবে নারায়ণগঞ্জে সবচেয়ে মাদকের আখড়া এখানেই ছিল। বস্তিবাসীরা এখানে ভাড়া দিয়ে থাকতো। তারা একজন ম্যাসলম্যানকে টাকা দিত। বস্তিবাসীদের নিয়ন্ত্রণকারীরা ভাড়া নিতো। এদের লিস্ট আমার কাছে আছে। যেটি আমি মন্ত্রীকেও দেখিয়েছিলাম। বাবুরাইল, পাইকপাড়া, দেওভাগবাসী সবাই আমাদের সহযোগিতা করেছিলেন। প্যানেল মেয়র বিভা সহ এলাকাবাসীদের নিয়ে আমরা একদিনে আইনশৃঙ্খলাবাহিনী ছাড়া মুক্তই করেছিলাম বলা চলে। মাদকের আস্তানা আমরা ভেঙে দিয়েছিলাম। এরপর থেকে আমাদের কোন কাজ থেমে নাই। সকলের সহযোগিতা ছিল বলেই এটা সম্ভব হয়েছিল।

তিনি জানান, সিটি করপোরেশন এখন অর্থনৈতিকভাবে শক্তিশালী। ৮ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে এই চারুকলা ইন্সস্টিটিউট ভবন নির্মাণের টেন্ডার কাজ আহবান করা হয়েছে।
অন্যদিকে শেখ রাসেল পার্ক সম্পর্কে মেয়র আইভী বলেন, এখানকার আবহটা সম্পূর্ণ ভিন্ন। যখন এই পার্কটার কাজ শুরু করেছিলাম তখন এই নাম ছিল না। নামটা আমার মনে মনেই ছিল। কিন্তু কেউ যাতে বলতে না পারে আমি দলে থেকে দলকে ব্যবহার করে আমি এই পার্কটি করতে চাচ্ছি। এ কারণে তখন আমরা এই নামটি দেইনি। যথাযথভাবে বঙ্গবন্ধু পরিষদ ট্রাস্টি থেকে অনুমোদন নিয়ে পরবর্তীতে এই নামটি আমরা দিয়েছি। আমরা এখানে দলকে ব্যবহার করিনি। একাজে নারায়ণগঞ্জবাসী আমাকে সহযোগিতা করেছে।

তিনি বলেন, আমার হিম্মত ও সাহসের কারণে আমি কারো কাছে মাথা নত করি নাই। অনেকে বলেছে ২০০ কোটি টাকা দিয়ে কেন বাতাস খাওয়াবেন এখানে মতিঝিল হবে। আমি বলেছিলাম ২০০ কোটি টাকা দিয়ে আমি আমার নারায়ণগঞ্জবাসীকে বিশুদ্ধ বাতাস খাওয়াব। মতিঝিল হবে না, এটা হাতিরঝিল হবে। শেখ রাসেল পার্ক হবে এবং তাই হয়েছে

এরপর নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট (আর্ট কলেজ) এর আধুনিক ভবনের ভিত্তিপ্রস্তুর স্থাপন করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এতে সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ চারুকলা ইন্সটিটিউট এর গভর্নিং বডির সভাপতি অ্যাডভোকেট আহসানুল করিম চৌধুরী বাবুল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ফ্রান্স সরকার কর্তৃক নাইট উপাধি প্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিল্পী, মুক্তিযোদ্ধা ২নং সেক্টরের প্লাটুন কমান্ডার শিল্পী শাহাবুদ্দিন আহমেদ, শিল্পাচার্য জয়নুল আবেদীনের কনিষ্ঠপুত্র প্রকৌশলী ময়নুল আবেদীন, একুশে পদকপ্রাপ্ত শিল্পী সামছুদ্দোহা, চারুকলা অনুষদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংকন ও চিত্রায়ন বিভাগের বিভাগীয় প্রধান শিল্পী শিশির ভট্টাচার্য, দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ূন, নারায়ণগঞ্জ চারুকলা ইন্সটিটিউট এর অধ্যক্ষ মো.সামছুল আলম, প্রতিষ্ঠাতা সদস্য মনোয়ার হোসেন, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি, হিতৈষী সদস্য আব্দুস সালাম, জহিরুল ইসলাম, সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আফরোজা হাসান বিভা, বিশিষ্ট শিক্ষানুরাগী কাশেম জামাল, জেলা আওযামীলীগের সহ-সভাপতি আব্দুল কাদির, সাংগঠনিক সম্পাদক একেএম আবু সুফিয়ান, নারায়ণগঞ্জ নাগরিক কমিটি সাধারণ সম্পাদক আব্দুর রহমান, জেলা সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের (এনইউজে) সেক্রেটারি আফজাল হোসেন পন্টি প্রমূখ।