প্রথমবারের মত নারায়ণগঞ্জে হতে যাচ্ছে পুলিশের ‘ই-ট্রাফিকিং’ সেবা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জে প্রথম বারের মতো জেলা পুলিশ চালু করতে যাচ্ছে ‘ই-ট্রাফিকিং’ সিস্টেম। যেখানে ট্রাফিকের যাবতীয় কার্যক্রম পরিচালিত হবে অত্যন্ত সূক্ষ্যভাবে।

নারায়ণগঞ্জ জেলা পুলিশের ডিআইও-২ সাজ্জাদ রোমন জানান, নারায়ণগঞ্জ জেলা পুলিশ অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছে যে, প্রথম বারের মতো নারায়ণগঞ্জে ‘ই- ট্রাফিকিং (ইলেকট্রনিক ট্রাফিকিং কার্যক্রম)’ এর শুভ উদ্বোধন করা হবে ১ সেপ্টেমব রবিবার। সকাল সাড়ে ৯টায় নারায়ণগঞ্জ চাষাড়া রাইফেলস ক্লাবের এর উদ্বোধন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ‘ই- ট্রাফিকিং কার্যক্রম’ এর শুভ উদ্বোধন করবেন ঢাকা বিভাগীয় রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম(বার), পিপিএম(বার)।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন এবং এতে সভাপতিত্ব করবেন নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ হরুন অর রশীদ, বিপিএম(বার), পিপিএম(বার)।

ই-ট্রাফিকিং ব্যবস্থায় মোটরযান চালক ও মালিকদের দ্রুত সেবা দেওয়ার লক্ষ্যে নারায়ণগঞ্জ জেলায় প্রথম বারের মত ই-ট্রাফিকিং সিস্টেম চালু করা হচ্ছে। এজন্য ‘পস’ মেশিনে ট্রাফিক পুলিশের মামলা ও জরিমানা আদায় সংক্রান্ত বিষয়ে ট্রাফিক বিভাগের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ মেশিনের মাধ্যমে গাড়ির রেজিস্ট্রেশন, ড্রাইভিং লাইসেন্স ও পূর্বে মামলা হয়েছে কি-না এ ধরণের সকল তথ্য পাওয়া যাবে।

এছাড়া মোটরযান চালকরা ব্যাংক কার্ড ব্যবহার করে ইউক্যাশের মাধ্যমে জরিমানার টাকা তাৎক্ষণিকভাবে পরিশোধ করতে পারবেন। পর্যায়ক্রমে অন্যান্য মোবাইল ব্যাংকিংও এর সাথে যুক্ত করা হবে। নারায়ণগঞ্জ জেলায় ৪৩ টি ইউক্যাশের এজেন্ট মাধ্যমে সরাসরি জরিমানার টাকা পরিশোধ করতে পারবেন। চালককে ট্রাফিক অফিসে আসতে হবে না। ইউক্যাশের মাধ্যমে জরিমানা পরিশোধ করা হলে নারায়ণগঞ্জ ট্রাফিক বিভাগের নিকট মোবাইলের মাধ্যমে ম্যাসেজ চলে যাবে তখন ট্রাফিক বিভাগ জব্দকৃত কাগজপত্র চালকের নিকট বুঝিয়ে দিবে।