অবৈধভাবে শিক্ষার্থীদের রক্ত পরীক্ষা ও টীকা, দুই এনজিও কর্মীকে জরিমানা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জে অবৈধভাবে স্কুল শিক্ষার্থীদের রক্ত পরীক্ষা ও হেপাটাইটিস বি-টীকা দিয়ে টাকা নেয়ার অভিযোগে মাশিউসস নামক একটি বেসরকারী এনজিও এর এক নারী সহ দুই জনকে আটকের পর ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদ- দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

৩১ আগস্ট শনিবার দুপুরে নারায়ণগঞ্জ সদর উপজেলার সস্তাপুর এলাকায় অবস্থিত কমর আলী উচ্চ বিদ্যালয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক ভ্রাম্যমান আদালত বসিয়ে জরিমানা আদায় করা হয়।

দন্ডপ্রাপ্তরা হলেন- কিশোরগঞ্জ জেলার ইটনা থানার মৃত তারা মিয়ার ছেলে শাহাবুদ্দিন (৪০) ও কেরাণীগঞ্জ থানার শুভ্যাডা ইউনিয়নের খেজুর বাগ এলাকার সেলিম মিয়ার স্ত্রী ইয়াসমিন আক্তার (৩৯)। তারা ঢাকায় বসবাস করে।

এর আগে এনজিও মাশিউসস দুই কর্মী সস্তাপুর কমর আলী উচ্চ বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের রক্ত পরীক্ষা ও হেপাটাইটিস বি টীকা দিচ্ছিল। টিকা দেয়া শেষে শিক্ষার্থীদের কাছ থেকে ৩’শ টাকা থেকে ৫’শ টাকা পর্যন্ত নেয়া হয়। এমন সংবাদে নারায়ণগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহিদুল ইসলাম স্কুলে গিয়ে তাদের দুইজনকে আটক করেন। পরে তাদেরকে ভ্রাম্যমান আদালতের কাছে তুলে দেয়া হয়।

এ বিষয়ে ইউএনও নাহিদা বারিক বলেন, তাদের এই ধরণের কার্যক্রম করার কোন অনুমতি নেই। তারা অবৈধভাবে স্কুলের শিক্ষার্থীদের রক্ত পরীক্ষা ও টীকা দিচ্ছিল। এ দায়ে তাদের দু’জনকে ২০ হাজার টাকা জরিমানা আনাদায়ে তিন মাসের কারাদন্ড প্রদান করা হয়েছে।

তিনি আরো বলেন, তাদের রক্ত পরীক্ষা করা ও টীকা দেয়ার কোন অনুমতি নেই। গত এক সপ্তাহে উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এনজিও সংস্থাকে ডেকে এনে মৌখিকভাবে সর্তক করা হয়েছিল।