মুড়াপাড়া সরকারি কলেজ ছাত্র সংসদ নির্বাচন: কে পড়বেন বিজয় মালা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া সরকারি কলেজের ছাত্র সংসদ নির্বাচনের ভোট গ্রহণ আগামী ২৭ জুলাই। গত ৭ জুলাই তফসিল ঘোষণার পর থেকেই প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন।

দীর্ঘ ৮ বছর পর মুড়াপাড়া কলেজে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের নির্বাচনের ভিপি, জিএস, এজিএসসহ মোট ৩০ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করছেন।
ভিপি পদে প্রতিদ্বন্ধিতা করছেন- দিয়ামিন ইসলাম আবু ভূঁইয়া, নজরুল ইসলাম, সাইফুল ইসলাম তুহিন ও আমির হোসেন। জিএস পদে প্রতিদ্বন্ধিতা করছেন- সাদিকুল ইসলাম সজীব ও শামীম ওসমান।

নির্বাচন যত ঘনিয়ে আসছে প্রার্থীদের প্রচার-প্রচারণার মাত্রাও বাড়ছে। প্রার্থীরা সবাই যার যার মত করে প্রচারণায় চালিয়ে যাচ্ছে।

জানাগেছে, ২০১১ সালের ছাত্র সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হন বর্তমান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহরিয়ার পান্না সোহেল ভূঁইয়া। এরপর থেকে মুড়াপাড়া কলেজে আর কোন ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়নি।

ইতিহাস ঐতিহ্যে ঘেরা মুড়াপাড়া জমিদার বাড়িটিকে কলেজে রূপান্তর করা হয়। সেই ধারাবাহিকতায় গত বছর মুড়াপাড়া কলেজটিকে পূর্ণাঙ্গ সরকারিকরণ করা হয়। কলেজটি সরকারিকরণের পর থেকেই শিক্ষার্থীরা ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানান।

শিক্ষার্থীদের দাবির কথা চিন্তা করে ছাত্র নির্বাচনের বিষয়টি বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করেন স্থানীয় সংসদ সদস্য পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)।

ভিপি প্রার্থী নজরুল ইসলাম বলেন, আমি ভিপি নির্বাচিত হলে ছাত্রছাত্রীদের সার্বক্ষনিক নিরাপত্তা ব্যবস্থা করবো। মাদকমুক্ত কলেহ ক্যাম্পাস গড়ে তুলবো। গরীব মেধাবী শিক্ষার্থীদের সহযোগীতা করা হবে। নিয়মিত কলেজের আসা যাওয়ার জন্য বাস সার্ভিস চালু করবো। ছাত্রছাত্রীদের জন্য লাইব্রেরীর ব্যবস্থা করা হবে।

জিএস প্রার্থী সাদিকুল ইসলাম সজীব বলেন, আমি মুড়াপড়া কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক থাকাকালীন সময়ে কলেজের ব্যাপক উন্নয়ন হয়েছে। এবারের নির্বাচনে শিক্ষার্থীরা যদি আমাকে জিএস নির্বাচিত করলে মাদক ও ইভটিজিংয়ের বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তুলবো। কলেজের কোন শিক্ষার্থী যেন সমাজের এই ভয়াল ব্যাধি মাদকের ছোবলে না পড়ে সেদিকে আমি সার্বক্ষনিক লক্ষ্য রাখব। এছাড়া মুড়াপাড়া কলেজে কোন কমন রুম, ক্যান্টিন ও মসজিদের ব্যবস্থা নেই। আমি জিএস নির্বাচিত হলে কমন রুম, ক্যান্টিন ও মসজিদের ব্যবস্থা করবো।

অন্যদিকে থেমে নেই অপর ভিপি প্রার্থী দিয়ামিন ইসলাম আবু। নির্বাচনে দিয়ামিন ইসলাম আবুর র‌্যালট নং ১।

জানাগেছে, আওয়ামীলীগের একটি রাজনৈতিক পরিবারের সন্তান দিয়ামিন ইসলাম আবু। পুরো পরিবারের সদস্যরাই দেশ ও জাতির কল্যাণে কাজ করে আসছেন। দিয়ামিন ইসলাম আবু এমনি একটি পরিবারের সন্তান যার বাবা আফজাল হোসেন ভূঁইয়া মুড়াপাড়া ইউনিয়ন পরিষদের দীর্ঘদিন মেম্বার পদে দায়িত্ব পালন করে মানুষের সেবা করে গেছেন। এই কলেজের পরিচালনা পর্ষদ সদস্যও হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন আফজাল হোসেন।

আরও জানাগেছে, এই কলেজ ছাত্র-ছাত্রী সংসদের জিএস ছিলেন দিয়ামিন ইসলাম আবুর ভাই আরিফুল ইসলাম দুলাল ভূঁইয়া। তিনিও কলেজের শিক্ষার্থীদের নানা সমস্যায় কাজ করেছিলেন। সুনামের সঙ্গে কলেজ সংসদে জিএস হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

এছাড়াও দিয়ামিন ইসলাম আবুর আরেক বড় ভাই অ্যাডভোকেট মোহাম্মদ স্বপন ভূঁইয়া নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি কার্যকরী সদস্য পদে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।

একই সঙ্গে মোহাম্মদ স্বপন ভূঁইয়া নারায়ণগঞ্জ জেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের সহ-সভাপতি ও রূপগঞ্জ উপজেলা কমিটির সভাপতি হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি সামাজিক উন্নয়নেও ভুমিকা রাখছেন। এসব কারনে একটি প্রতিষ্ঠিত পরিবারের সন্তান দিয়ামিন ইসলাম আবু যে কারনে স্থানীয়দের মাঝেও তার রয়েছে গ্রহণযোগ্যতা। পারিবারিক ঐতিহ্য ধরে রেখেই সুনামের সঙ্গে ছাত্রলীগের রাজনীতিতেও জড়িত এই আবু।

প্রসঙ্গত, আগামী ২৭ জুলাই অনুষ্ঠিত হবে এই নির্বাচন। গত ১১ জুলাই বৃহস্পতিবার নির্বাচন কমিশনার ও কলেজের অধ্যাপক আবু জাফর মোহাম্মদ সালেহ এ তফসিল ঘোষণা করেন।

গত ১৩ জুলাই ভোটার তালিকা প্রকাশ করা হয়। ১৬ জুলাই মনোনয়নপত্র বিতরণ এবং ১৭ জুলাই মনোনয়নপত্র জমাদান, ১৮ জুলাই বাছাই ও ১৯ জুলাই প্রার্থিতা প্রকাশ, ২০ জুলাই প্রত্যাহারের তফসিল ঘোষণা করা হয়। ২৭ জুলাই সকাল ১০টা হতে বিকাল ৩টা পর্যন্ত একটানা নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটার সংখ্যা প্রায় ৫ হাজার।