সানারপাড়ে এক প্রতিষ্ঠানকে জরিমানা, আরেক প্রতিষ্ঠান সীলগালা, দুই ব্যক্তিকে কারাদন্ড

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সানারপাড় এলাকায় র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১) এর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অননুমোদিত পণ্য উৎপাদনের দায়ে ১টি প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা জরিমানা এবং নিষিদ্ধ এমবিএম ব্যবহার করে মাছের খাদ্য উৎপাদনের দায়ে আরেকটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠান সীলগালা এবং ২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। ১৮ জুলাই বৃহস্পতিবার বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান র‌্যাব-১১ এর কোম্পানী কমান্ডার উপ-পরিচালক মেজর তালুকদার নাজমুছ সাকিব।

তিনি জানান, ১৮ জুলাই বৃহস্পতিবার দুপুর থেকে বিকেলে পর্যন্ত র‌্যাব-১১, সিপিএসসি এর একটি আভিযানিক দল গোপন তথ্যের ভিত্তিতে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানাধীন মিজমিজি সানারপাড় এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে কাপড় কাচার সাবানে বিএসটিআই অনুমোদনের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় এবং অনুমোদন বিহীনভাবে কাপড় কাচার গুড়া সাবান তৈরী করে প্যাকেটে বিএসটিআই এর লোগো ছাপিয়ে বাজারজাত করে আসছে। এছাড়াও বিএসটিআই আইন অনুযায়ী কোন কেমিষ্ট নেই। এই অপরাধগুলো আমলে নিয়ে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সারওয়ার আলম বিএসটিআই আইন ২০১৮ এর ১৫, ১৭ এবং ১৮ এ দোষী সাব্যস্ত করে মেসার্স শহিদ সোপ ফ্যাক্টরীকে ২ লাখ টাকা জরিমানা এবং ১৫ দিনের মধ্যে বিএসটিআই এর অনুমোদনসহ নীতিমালা অনুযায়ী ফ্যাক্টরী পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করেন, অন্যথায় উক্ত ফ্যাক্টরী সীলগালা করে দেওয়া হবে।

এ ছাড়াও তপু এন্টারপ্রাইজ সরকার কর্তৃক নিষিদ্ধ এমবিএম, ট্যানারী বর্জ্য ইত্যাদি ব্যবহার করে মাছের লুজ খাবার তৈরী করে আসছে। এই অপরাধগুলো আমলে নিয়ে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মৎস্য খাদ্য ও পশু খাদ্য আইন ২০১০ এর ৪, ১১, ১২, ১৪, ১৭, ২০ দোষী সাব্যস্ত করে অপু এন্টারপ্রাইজ সীলগালা সহ ১ জনকে ১ বছরের বিনাশ্রম ও ১ জনকে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।