সোনারগাঁয়ে জমি দখলে গেলে ভূমিদস্যূদের উপর হামলা, আহত ১০

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জমি দখলে গেলে ওই জমির মালিকদের হামলার শিকার হয়েছেন ভূমিদস্যূরা। এতে ভূমিদস্যূদের ৫ জন আহত হয়েছেন। তবে আহতরা দাবি করছেন-তারা তাদের ক্রয়কৃত জমি দখলে গিয়েছিলেন। অপর পক্ষ দাবি করেছেন- সেই জমিটি তাদের। জোর করে দখলে গেলে বাধা দেয়া হয়েছে এবং তাদের উপরই ভুমিদস্যূরা হামলা চালিয়েছে। এতে উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন।

৮ জুলাই সোমবার সন্ধ্যায় উপজেলার জামপুর ইউনিয়নের ব্রাহ্মনবাওগা গ্রামে এ ঘটনা ঘটে। আহতদের সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। হামলার সময় প্রতিপক্ষরা তাদের বাড়িঘর ভাংচুর করে। এ ঘটনায় জমি দখলে নেয়ার চেষ্টাকারী মহসিন মিয়া বাদী হয়ে সোনারগাঁ থানায় মামলা দায়ের করেছেন।

সোনারগাঁ থানায় দায়ের করা মামলার এজাহার থেকে জানা যায়, উপজেলার জামপুর ইউনিয়নের ব্রাহ্মনবাওগা গ্রামের মৃত আব্দুস সালামের ছেলে মহসিনের সাথে একই এলাকার আবু সিদ্দিকের ছেলে মনির হোসেনের সাথে ক্রয়কৃত জমি সংক্রান্ত বিরোধ চলছিল।

সোমবার ওই জমিতে মহসিন মিয়া সহ তার লোকজন ঘর নির্মাণ করতে যায়। ঘর নির্মাণ শেষে চলে আসার পর মনির হোসেনের নেতৃত্বে তার লোকজন নির্মাণকৃত ঘর ভাংচুর করে। এ ঘটনার জের ধরে সন্ধ্যায় তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে মনির হোসেনের নেতৃত্বে আবুল, কাশেম, মোবারক, জহিরুল হক, মোসলেমা সহ ১০-১৫জনের একটি দল লাঠিসোটা, দা, হকিস্টিক, রামদা, লোহার রড নিয়ে মহসিনের বাড়িতে হামলা চালায়। হামলায় মহসিন, দৌলত মিয়া, আওলাদ, কামাল, আলী আকবর আহত হয়। আহতদের আহতদের সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় মহসিন মিয়া বাদী হয়ে সোনারগাঁ থানায় মামলা দায়ের করেছেন।

আহত মহসিন মিয়া দাবি করেন, আমরা ক্রয় সূত্রে মালিক হয়ে ওই জমিতে ঘর নির্মাণ করেছি। মনির হোসেন সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের এক প্রভাবশালী নেতার ছত্রছায়ায় দলীয় প্রভাব খাটিয়ে আমাদের জমি থেকে ঘর ভাংচুর করে। এছাড়াও আমাদের বসত বাড়িঘরে হামলা চালিয়ে ঘরবাড়ি ভাংচুর করে।

অভিযুক্ত মনির হোসেনে সাথে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, আমাদের জমিতে মোহসীন গং জোরপূর্বক ঘর নির্মাণ করায় তা ভেঙ্গে দেওয়ার সময় আমাদের মারধর করেছে। আমরাও হাসপাতালে ভর্তি রয়েছি।

সোনারগাঁ থানার ওসি মনিরুজ্জামান জানান, হামলা ও ভাংচুরের ঘটনায় মামলা গ্রহন করা হয়েছে। বিষয়টি গুরুত্বের সাথে দেখা হচ্ছে। আসামী গ্রেপ্তারের চেষ্টা চলছে।