র‌্যাব-১১ এর অভিযানে বন্দরে চোরাই পাম ওয়েল উদ্ধার, গ্রেপ্তার ১১ জন

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জে অবস্থিত র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১) এর অভিযানে ৬ হাজার ৮’শ লিটার চোরাই পাম ওয়েল উদ্ধার করা হয়েছে। ওই সময় ১১ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। ৩০ মে বৃহস্পতিবার র‌্যাব- ১১ স্কোয়াড কমান্ডার সহকারী পরিচালক সহকারী পুলিশ সুপার মোস্তাফিজুুর রহমান এ তথ্য জানান।

তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল ৩০ মে রাতে নারায়ণগঞ্জ জেলার বন্দর থানাধীন একরামপুর ইস্পাহানি বাজার এলাকার আকিজের ঘাট ওরফে কাইস্যার চিপা ঘাটে অভিযান পরিচালনা করে ৩৪টি ড্রামে ৬ হাজার ৮’শ লিটার চোরাই পাম ওয়েল উদ্ধার করা হয় এবং চোরাই কাজে ব্যবহৃত ১২টি খালি ড্রাম, ১টি ইঞ্জিন চালিত তেলের ট্রলার ও ১টি কাভার্ড ভ্যান উদ্ধার করা হয়।

এসময় চোরাই চক্রের সক্রিয় সদস্য মোঃ রাজিব মিয়া, মোঃ মামুন ইসলাম, মোঃ শাহ আলম, আমির হোসেন রিপন, আবুল কালাম মিজি, সবুজ, মোঃ আলেক, মোঃ মোজাম্মেল, মোঃ স্বপন, রমজান আলী ও খোরশেদ আলমকে গ্রেপ্তার করা হয়।

অভিযান চলাকালে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে উক্ত চোরাই চক্রের মূল হোতা মেসার্স রিফাত এন্টারপ্রাইজের মালিক আব্দুল বারেক মিয়া কৌশলে পালিয়ে যায়।
র‌্যাব আরও জানায়, উক্ত গ্রেপ্তারকৃত আসামিদেরকে জিজ্ঞাসাবাদ করলে তারা স্বীকার করে যে, পলাতক আসামী মেসার্স রিফাত এন্টারপ্রাইজের মালিক আব্দুল বারেক মিয়ার নির্দেশে তারা পরস্পর যোগসাজসে দীর্ঘদিন যাবৎ অবৈধভাবে পাম ওয়েল সহ অন্যান্য ভোজ্য ও জ্বালানি তেল চোরাইভাবে কেনাবেচা করে আসছে। তাদের এই চোরাই পাম ওয়েল নারায়ণগঞ্জ সহ ঢাকার বিভিন্ন তেল ব্যবসায়ীদের কাছে সরবরাহ করত।

র‌্যাব আরও জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায়, নারায়ণগঞ্জ জেলার বন্দর থানাধীন একরামপুর ইস্পাহানি বাজার এলাকার আকিজের ঘাট ওরফে কাইস্যার চিপা ঘাটে বেশ কয়েকটি চোরাই পাম ওয়েলের সিন্ডিকেট গড়ে উঠেছে। এই সিন্ডিকেট আকিজের ঘাট ওরফে কাইস্যার চিপা ঘাট এলাকায় চলমান জাহাজ হতে সুকৌশলে দীর্ঘদিন যাবৎ পাম ওয়েল সহ অন্যান্য তেল চুরি করে আসছে। উক্ত চোরাই চক্র এই পাম ওয়েলের সাথে ভেজাল তেল মিশিয়ে বিভিন্ন ব্যবসায়ীদের কাছে এই তেল সরবরাহ করে থাকে। এই চোরাই সিন্ডিকেটের বিরুদ্ধে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে।