এক যুগেও হয়নি আড়াইহাজার ছাত্রদলের কমিটি, পদ প্রত্যাশিদের দাবি দ্রুত কমিটি

আবদুল্লাহ আল মামুন, বিশেষ প্রতিবেদক:

দীর্ঘ এক যুগ পেরিয়ে গেলেও নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলা ছাত্রদলের কমিটি নেই। দীর্ঘদিন যাবত পদবিহীন ছাত্রদলের রাজনীতি করেও বর্তমান ছাত্রদল নেতাদের ভাগ্যে জুটছেনা দলীয় পদ পদবী। ফলে চরম হতাশায় ভুগছেন নেতারা। সেই সঙ্গে আড়াইহাজার ছাত্রদলের অস্তিত্ব বিলিনের পথে। এমন অবস্থায় বর্তমানে ছাত্রদলের রাজনীতিতে সম্পৃক্ত এমন ছাত্রদল নেতারা জোর দাবি করে আসছেন উপজেলা ছাত্রদলের কমিটি। তারা চান- জেলা ছাত্রদলের শীর্ষ নেতারা যেনো আড়াইহাজারে যোগ্যদের নিয়ে নতুন একটি কমিটি গঠন করে দিয়ে আড়াইহাজারে ছাত্রদলের কমিটি গঠন জট খুলে দেন।

স্থানীয় ছাত্রদলের নেতাকর্মীরা বলছেন- আড়াইহাজার উপজেলা ছাত্রদলের কমিটি নেই এক যুগেরও বেশি সময় ধরে। অভিভাবকহীনভাবে চলছে আড়াইহাজার ছাত্রদলের রাজনীতি। দীর্ঘদিন যাবৎ মূলদলের সঙ্গে পাল্লা দিয়ে ছাত্রদলের নেতাকর্মীরা বেশ কয়েকটি ভাগে বিভক্ত হয়ে রাজনীতিতে সক্রিয় আছেন। পদ পদবী না থাকায় মুল দলের শীর্ষ নেতাদের ছায়াতলে তারা রাজনীতি করে আসছেন।

এদিকে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি জানিয়েছেন খুব দ্রুত উপজেলায় ছাত্রদলের কমিটিগুলো গঠন করবেন। আড়াইহাজার ছাত্রদলের নেতাদের নিয়ে ইতিমধ্যে বেশকটি তালিকা তৈরি করেছেন জেলা ছাত্রদলের শীর্ষ নেতারা। সেই সব নামগুলো থেকেই আড়াইহাজার ছাত্রদলের কমিটি ঘোষণা করবেন জেলা ছাত্রদলের সভাপতি ও সেক্রেটারি।

স্থানীয় নেতারা আরও বলছেন- আড়াইহাজার ছাত্রদল কমিটিতে শীর্ষ পদ প্রত্যাশি শফিকুল ইসলাম, আসাদুজ্জান আসাদ, মেহেদী হাসান রানা ও মো: তুষার আহমেদ। এ ছাড়াও সাংগঠনিক সম্পাদক পদ সহ বিভিন্ন পদে পদ প্রত্যাশি নেতাও রয়েছেন বেশকজন। প্রায় এক ডজন নেতা ইতিমধ্যে বিভিন্ন পর্যায়ে লবিং করছেন পদ ভাগিয়ে নিতে। জেলা ছাত্রদলের শীর্ষ নেতাদের সঙ্গেই যোগাযোগ রাখছেন নিয়মিত।

উপজেলা ছাত্রদলের বেশকজন নেতা বলেন, আড়াইহাজারে ছাত্রদলের কমিটিতে সভাপতি সফিকুল ইসলাম, আসাদ ও রানা সক্রিয় ত্যাগী নেতা হিসেবে দেখছেন ছাত্রদলের কর্মীরা। ছাত্রদল নেতা আসাদ ও রানা কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলামের সঙ্গে রাজনীতিতে সক্রিয়।

আবার শফিকুল ও তুষার দীর্ঘদিন আড়াইহাজার উপজেলা বিএনপির প্রয়াত সভাপতি এএম বদরুজ্জামান খান খসরুর সঙ্গে রাজনীতি করে আসছেন।

মাঝখানে আসাদ ও রানা খসরুর বলয়ে রাজনীতি করলেও খসরুর মৃত্যুর পর তারই ছেলে নারায়ণগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি ও আড়াইহাজার উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মাহমুদুর রহমান সুমনের বলয় ছেড়ে তিনি আজাদের রাজনীতি করে থাকেন। তবে দলের কঠিন সময়ে শফিকুল ও তুষার বিএনপি নেতা মাহমুদুর রহমান সুমনের নেতৃত্বে সাংগঠনিকভাবে এগিয়ে নিতে বিভিন্ন মিছিল মিটিং এ নেতাকর্মী নিয়ে কর্মসূচি পালন করেছিলেন।

বর্তমান ছাত্রদলের নেতাকর্মীরা বলছেন- উপজেলায় ছাত্রদলের কমিটি না থাকার কারনে ছাত্রদলের শীর্ষ নেতারা মুল দলের নেতাদের সঙ্গে রাজনীতি করছেন। এতে বলয় বা গ্রুপ সৃষ্টি হচ্ছে। তবে উপজেলায় ছাত্রদলের কমিটি গঠিত হলে এক প্লাটফর্মে চলে আসবে ছাত্রদলের শীর্ষ নেতারা। তাদের এখন একটাই দাবি দ্রুত কমিটি গঠন করা হোক। তারা চান আগামীতে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবির আন্দোলনকে বেগবান করতে হলে আড়াইহাজারে ছাত্রদলের কমিটির প্রয়োজন। কমিটি গঠনে সময়ক্ষেপন করা হলে ছাত্রদলের অস্তিত্ব এখানে টিকিয়ে রাখাটাই কঠিন হবে বলে মনে করছেন ছাত্রদলের নেতাকর্মীরা।