দা হাতে জঙ্গল পরিস্কারে সোনারগাঁ থানা পুুলিশের এসআই আজাদ!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলায় দীর্ঘদিন কর্মরত এসআই আবুল কালাম আজাদ। বেশ দক্ষতার সাথেই পুলিশের এই কর্মকর্তা একজন জনসেবক হিসেবেই কাজ করে আসছেন যার ফলে বেশ সুনামও কুড়িয়েছেন তিনি। অসহায় বৃদ্ধা নারীকে আশ্রয়ের ব্যবস্থা করা, রাস্তার নর্দামা থেকে বৃদ্ধা ও শিশু উদ্ধার করে তাদের চিকিৎসার ব্যবস্থা করা সহ নানা কর্মকান্ডে মানবিকতা দেখিয়েছেন তিনি। সেই সঙ্গে যানজট নিরসনে তার ভুমিকা, মাদক বিক্রেতাদের জম, সব মিলিয়ে অন্যসব পুলিশ সদস্যদের চেয়ে মানুষের সেবায় নিয়োজিত ভিন্নমাত্র দিয়েছেন পুলিশের এই কর্মকর্তা।

বর্তমানে তিনি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও থানায় কর্মরত তিনি। এর আগেও তিনি এখানে এএসআই হিসেবে কর্মরত ছিলেন। দক্ষতার স্বাক্ষর রেখে পেয়েছেন পদোন্নতি। সোনারগাঁয়ের মানুষের কাছে বেশ সুপরিচিত এসআই আজাদ। এবার তিনি নামলেন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ঝোপঝাড় (জঙ্গল) পরিস্কারে। তবে এর পিছনেও রয়েছে তার জনসেবামুলক উদ্দেশ্য। তিনি নিজেই দা হাতে ঝোপঝাড় পরিস্কারে নামেন।

জানাগেছে, ১৭ মে শুক্রবার সকালে সোনারগাঁও উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মোগড়াপাড়া মেনীখালী ব্রীজের নিজ থেকে পিরোজপুর ইউনিয়ন পরিষদের সংযোগ সড়ক পর্যন্ত ঝোপঝাড় পরিষ্কার করতে নামেন সোনারগাঁও থানা পুলিশের এসআই আবুল কালাম আজাদ।

এই ঝোপঝাড় পরিষ্কারের বিষয়ে জানতে চাইলে এসআই আবুল কালাম আজাদ বলেন, মহাসড়কের পাশের ঝোপঝাড়ে রোড ডাকাত ও ছিনতাইকারীরা উৎপেতে থাকে। যখনই যানজট সৃষ্টি হয় তখনি ডাকাতি কিংবা ছিনতাই করে দৌড়ে এসে ঝোপে আশ্রয় নেয়। কিন্তু মানুষ তখন ছিনতাইকারী বা ডাকাতদের ধরতে ঝোপের ভিতরে ঢুকতে সাহস পায়না। আর পবিত্র রমজান মাসে ডাকাতি ও ছিনতাইয়ের ঘটনা বেড়ে যায়। ইতিমধ্যে আমরা ৫ রোড ডাকাতকে গ্রেপ্তার করেছি। ছিনতাই ডাকাতি রোধে আমরা মহাসড়কের পাশে ঝোপঝাড়গুলো পরিস্কার করছি। অর্থাৎ ডাকাত ও ছিনতাইকারীদের আস্তানা ঘুড়িয়ে দিচ্ছি।’

এর আগে তিনি শুক্রবার সকালে এসআই আজাদ তার ফেসবুকে ঝোপঝাড় পরিস্কার কাজের ছবি সহ একটি স্ট্যাটাজ দেন। সেখানে তিনি লিখেন, পবিত্র রমজান মাসে ঈদকে সামনে রেখে সবাই যখন কেনাকাটায় ব্যস্ত, আমরা সোনারগাঁ থানা পুলিশ জনসাধারণের নিরাপত্তার জন্য মহাসড়কের পাশে ঝোপঝাড় পরিষ্কারে ব্যস্ত।

আরও লিখেন, ‘ঈদকে সামনে রেখে জনসাধারণের মহাসড়ক পথে নিরাপত্তা নিশ্চিত করতে সোনারগাঁও থানাধীন ঢাকা চট্টগ্রাম মহাসড়কের মোগড়াপাড়া মেনীখালী ব্রীজের নিজ থেকে পিরোজপুর ইউনিয়ন পরিষদের সংযোগ সড়ক পর্যন্ত ঝোপঝাড় পরিষ্কার কাজ চলছে।’

এর আগের দিন ১৬ মে বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জ চাষাড়া শহীদ মিনারে এক প্রেস ব্রিফিংয়ে জেলাবাসীর শান্তিপূর্ণ ধর্মীয় উৎসব পালনের লক্ষ্যে এবং নিরাপত্তা বেষ্টনী দিতে নারায়ণগঞ্জে এবারের ঈদে জেলা পুলিশের সকল সদস্যদের ছুটি বন্ধ ঘোষণা করেছেন জেলা পুলিশ সুপার হারুন অর রশীদ।

এসপি বলেন, ‘ঈদ পর্যন্ত পুলিশের সকল সদস্যরা রাস্তায় থাকবো। আমরা ঈদ করব রাস্তায়। জনগণ ঈদ করবে আমাদের পুলিশের কোন ছুটি হবে না। এই ঈদ উপলক্ষ্যে আমাদের পুলিশের কোন ছুটি হবে না।’

নারায়ণগঞ্জের মানুষ যখন উৎসব আমেজে ভেসে যাবেন তখন এসব পুলিশ সদস্যরা তাদের পরিবার পরিজন রেখে নারায়ণগঞ্জে থাকবেন ধর্মীয় উৎসবে নারায়ণগঞ্জবাসীর নিরাপত্তা বেষ্টনীতে। পবিত্র ঈদ উল ফিতর ও বৌদ্ধ পূর্ণিমা উৎসবে নারায়ণগঞ্জের সকল পুলিশ সদস্যরা নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে এবং আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কাজ করবেন বলে জানান জেলা পুলিশ সুপার হারুন অর রশীদ।