বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে শ্রমিকদের সড়ক অবরোধ ও বিক্ষোভ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের ফতুল্লার প্যারাডাইজ ক্যাবলের ৪ শতাধিক শ্রমিকের ৬ মাসের বকেয়া বেতন পরিশোধ চেয়ে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকেরা। এমন প্রচন্ড গরমে শ্রমিকরা তাদের হাতে লাল পতাকা নিয়ে রাস্তায় মাটিতে শুয়ে থেকে আর্তনাৎ করেন। তারা তাদের পাওনা বুঝে না পাওয়া পর্যন্ত রাস্তা হতে সরে যাবে না বলে হুশিয়ারী উচ্চারণ করেন। রাস্তায় শুয়ে পড়লে ঘটনাস্থলে পুুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়।

১৪ মে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত দেড় ঘন্টা শ্রমিকরা ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের ফতুল্লার শিবুমার্কেট এলাকায় সড়ক অবরোধ করে এ বিক্ষোভ করেন। তবে শ্রমিকরা কোন ধরণের যানবাহন ভাঙচুর না করে শান্তিপূর্ণভাবে অবরোধ কর্মসূচি পালন করে।

এদিকে শ্রমিকদের সড়ক অবরোধে নারায়ণগঞ্জের চাষাড়া হতে সাইনবোর্ড পর্যন্ত তীব্র যানজট সৃষ্টি হয়। এতে করে নারায়ণগঞ্জ হতে ঢাকায় এবং ঢাকা হতে নারায়ণগঞ্জে প্রায় দুই ঘন্টা সকল ধরণের যানবাহন প্রবেশ করতে পারেনি। এতে রমজান মাসে মান্ষু চরম দূর্ভোগের শিকার হতে হয়েছে।

আন্দোলনরত শ্রমিকরা জানান, গত ৬ মাস ধরে প্যারাডাইজ ক্যাবলের প্রায় ৪ শতাধিক শ্রমিকরা বেতন না পেয়ে না খেয়ে জীবন যাপন করছেন। গত ৬ মাস যাবৎ বেতন না পাওয়ার কারনে বাসা ভাড়া দিতে পারছেন না। বাসা ভাড়ার জন্য বাড়ির মালিকরা ঘর ছেড়ে দিতে চাপ সৃষ্টি করা হচ্ছে। স্ত্রী সন্তানদের মুখে আহার তুলে দিতে পারছেনা। দোকানে বাকী টাকার জন্য অপমান করছে। টাকার জন্য চারদিকে অন্ধকার দেখছেন। গরীব মানুষের কথা কেউ শুনছে না। শ্রমিকদের কান্না কেউ দেখছে এবং শুনছে না বলেও তাদের অভিযোগ।

শ্রমিকরা আরও জানান, বকেয়া বেতনের জন্য মালিকপক্ষের একাধিকবার যোগাযোগ করা হলেও তারা কোন কর্ণপাত করেনি। পরে শ্রমিক নেতা কাউছার আহম্মেদ পলাশসহ বিভিন্ন দপ্তরে দৌড়ঝাপ করা হয়। শ্রমিক নেতা পলাশ কারখানার মালিকের সাথে প্রথমে যোগাযোগ করলেও কোন সুরাহ করতে পারেনি। একপর্যায়ে শ্রমিক নেতা পলাশও নিরীহ শ্রমিকদের সাথে তালবাহানা শুরু করতে থাকেন বলেও অভিযোগ করেন।

প্রতিষ্ঠানের মালিক অনেক ক্ষমতাধর যার কারনে শ্রমিকদের বকেয়া বেতন আটকে রেখে বীরদ্বর্পে সময় পাড় করছে। এমনকি মালিকপক্ষ কাউকে কোন তোয়াক্কা না করে তাদের মনগড়া আচরন করে শ্রমিকদের পেটে লাথি দিয়ে চলছে। পাওনা টাকার জন্য পুলিশ সুপারসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে গিয়েছেন। বিভিন্ন দপ্তরর দৌড়ঝাপ করে কোন সুরাহ না পাওয়ায় পেটের ক্ষুধা সহ্য করতে না পেরে রাস্তা নামতে বাধ্য হয়েছেন। মালিকপক্ষ শ্রমিকদের পাওনা না দিলে কঠোর আন্দোলনের ঘোষণা দেন তারা।

শ্রমিকদের নেতৃত্ব দেয়া শ্রমিক নেতা কবির হোসেন রাজু বলেন, ফতুল্লার কুতুবআইলে অবস্থিত প্যারাডাইজ ক্যাবলে নারী পুরুষ মিলে চারশ শ্রমিক রয়েছে। তাদের চলতি মাস সহ ৬ মাস ধরে কোন বেতন ভাতা পাচ্ছেনা। আমরা বহুবার মালিকের সাথে কথা বলার পরও কোন সুরাহ করতে পারিনি। এ বিষয়ে মালিক পক্ষ নানাভাবে সময় ক্ষেপন করে বেতন দিচ্ছেনা। শ্রমিকরা তাদের পাওনার জন্য প্রশাসনের বিভিন্ন দপ্তরে দৌড়ঝাপ করে কোন সুরাহ হয়নি। এতে বাধ্য হয়ে শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। দ্রুত বেতন ভাতা পরিশোধ না করলে আরো কঠোর আন্দোলন করা হবে বলে হুশিয়ারী দেন তিনি।

ঘটনাস্থলে যাওয়া ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম হোসেন জানান, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের শিবুমাকেটে সড়ক অবরোধ করে। নারী-পুরুষ শ্রমিকরা রাস্তায় শুয়ে থেকে আন্দোলন করে। পরে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়া হয়েছে। তবে যতক্ষণ সময় সড়ক অবরোধ ছিলো তাতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বর্তমান যানচলাচল স্বাভাবিক রয়েছে।