আওয়ামীলীগের রাজনীতিতে অ্যাডভোকেট নূর জাহানের ৩৬ বছর

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

আগামী ১১ মে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে এবার নারী ভাইস চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন অ্যাডভোকেট নূর জাহান বেগম। তিনি নিয়মিত সোনারগাঁয়ের বিভিন্ন এলাকায় নির্বাচনী গণসংযোগ করে যাচ্ছেন। এই নূর জাহানের রয়েছে আওয়ামীলীগের রাজনীতিতে দীর্ঘ রাজনৈতিক ইতিহাস। বিএনপি জামাত জোট সরকার আমলে তার রাজপথে রয়েছে কঠোর ভুমিকা। আন্দোলন সংগ্রাম করতে গিয়ে একাধিকবার পুলিশের লাঠিচার্জের শিকারও হয়েছেন। মাসের পর মাস বাড়ি ছেড়ে আত্মগোপনে থেকে আন্দোলন সংগ্রাম করেছেন।

তার রাজনৈতিক অতীত থেকে জানাগেছে, তিনি ১৯৮৭ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী ছিলেন। ১৯৯৮ সালে তিনি নারায়ণগঞ্জ জেলা আওয়ামী যুব মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক পদে অধিষ্ট হয়ে ২০০৬ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে তিনি সোনারগাঁও উপজেলা মহিলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পান, যা আজোবধি তিনি সেই পদে দায়িত্ব পালন করছেন। একইভাবে তিনি ২০০৮ সালে নারায়ণগঞ্জ জেলা মহিলা লীগের যুগ্ম সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়ে এখনো সেই পদে দায়িত্ব পালন করছেন।

তার স্বামী মরহুম সিরাজুল ইসলাম মাস্টার একজন সনামধন্য সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। ২০০৪ সালে মৃত্যুবরণ করার পূর্ব পর্যন্ত তিনিও বাংলাদেশ আওয়ামীলীগের একজন সক্রিয় কর্মী ছিলেন।

তিনি সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগ, নারায়ণগঞ্জ জেলা বঙ্গবন্ধু পরিষদ, নারায়ণগঞ্জ জেলা আইন শৃঙ্খলা কমিটি, নারায়ণগঞ্জ জেলা উন্নয়ন সমন্বয় কমিটি, জেলা বাল্য বিবাহ, যৌতুক নিরোধ, নারী নির্যাতন প্রতিরোধ কমিটি এবং নারায়ণগঞ্জ জেলা কারাগার জেলখানা কমিটির সদস্য পদে রয়েছেন। এ ছাড়াও তিনি নারায়ণগঞ্জ জেলা বঙ্গবন্ধু আওয়ামী মহিলা আইনজীবী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক পদে রয়েছেন।

তিনি ২০১৬ সালে নারায়ণগঞ্জ জেলা পরিষদের সদস্য পদে নির্বাচিত হয়ে সুনামের সহিত দায়িত্ব পালন করেন। এ ছাড়াও তিনি ২০১৫ সালে সোনারগাঁও উপজেলার শম্ভুপুরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের নৌকা প্রতীকে মনোনিত হয়ে চেয়ারম্যান পদে নির্বাচন করেন। জয়ের কাছাকাছি গিয়ে ষড়যন্ত্রের কারনে পরাজিত হোন তিনি।