নারী দিবস উপলক্ষে নারায়ণগঞ্জে বাংলাদেশ মহিলা পরিষদের আলোচনা সভা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

আন্তর্জাতিক নারী দিবস’২০২৪ উপলক্ষে “নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ”-এই প্রতিপাদ্যটিকে সামনে রেখে বুধবার ৬ মার্চ বিকেলে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান জেলার ভারপ্রাপ্ত সভাপতি ও কেন্দ্রীয় প্রশিক্ষণ, গবেষণা, পাঠাগার সম্পাদক রীনা আহমেদের সভাপতিত্বে বাংলাদেশ মহিলা পরিষদ, নারায়ণগঞ্জ জেলার সংগঠন কার্যালয়ে (৮ নবাব সলিমুল্লাহ রোড) অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। ১৯৭৫ সালে জাতিসংঘ এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি প্রদানের পর জাতিসংঘভুক্ত রাষ্ট্রসমূহ দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে। বর্তমান প্রেক্ষাপটে নারী দিবস পালন আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। প্রতিবছর দিবসটি পালনের উদ্দেশ্য হলো নারী আন্দোলনের ফলে বিশ্ব ও জাতীয় পর্যায়ে নারীর অর্জনকে তুলে ধরে উন্নয়নের পথে বিরাজমান প্রতিবন্ধকতাসমূহ চিহ্নিত করে করণীয় নির্ধারণ করা। দেশের রাজনৈতিক অস্থিরতা, দ্রব্যমূলের লাগামহীন উর্দ্ধগতি, গ্যাস, বিদ্যুৎ, পানির সংকট ও মুল্যবৃদ্ধিতে জনজীবন দুর্বিসহ হয়ে পড়েছে। এর ফলে পারিবারিক কলহ-অশান্তি ও নির্যাতন বৃদ্ধি পেয়েছে। এর শিকার হচ্ছে নারীরা। শুধু ঘরেই না, বাইরেও নারী-কন্যা শিশুরা হত্যা, ধর্ষণ, নির্যাতনের শিকার হচ্ছে। এজন্য সকল সম্প্রদায়ের অভিন্ন পারিবারিক আইন চালু করতে হবে, সিডও সনদের পূর্ণ অনুমোদন ও বাস্তবায়ন, নারী ও শিশু নির্যাতন ও সহিংসতা বন্ধ, বাল্যবিবাহ রোধ, শিক্ষা থেকে ঝরে পড়া বন্ধ, নারী অধিকার প্রতিষ্ঠা ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে, নারীর গৃহস্থলির কাজসহ সকল শ্রমের মর্যাদাপূর্ণ মূল্যায়ন, সকল ক্ষেত্রে জেন্ডার সমতা প্রতিষ্ঠা করার জন্য তথ্য প্রযুক্তির সঠিকভাবে ব্যবহার করতে হবে, নারীদের প্রযুক্তির সাথে ব্যাপকভাবে পরিচিত করাতে হবে, প্রযুক্তি ব্যবহার করে তাদের স্বাবলম্বী হবার সুযোগ দিতে হবে।

বক্তব্য প্রদান করেন- বিশেষ অতিথি নারায়ণগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজের সম্মানিত অধ্যক্ষ ফজলুল হক (রুমন রেজা), বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষে জেলার সাবেক জেলার সভাপতি ও কেন্দ্রীয় সহ-সভাপতি আনজুমান আরা আকসির, সাধারণ সম্পাদক এডভোকেট হাসিনা পারভীন, লিগ্যাল এইড সম্পাদক সাহানারা বেগম, পরিচালনা করেন সংগঠন সম্পাদক প্রীতি কণা দাস।

গান পরিবেশন করেন বিশিষ্ট সংগীত শিল্পী সুজয় রায় চৌধুরী বিকু ও মহিলা পরিষদের সদস্য শিল্পী এবং দীপা রায়, কবিতা আবৃত্তি করেন আবৃত্তিকার মিলিয়া আফরোজ। তরুণ তরুণীসহ জেলা, শহর ও পাড়া কমিটির ৯৬জন সদস্য অংশগ্রহণ করেন।