ফেসবুকে প্রলোভন দিয়ে নারী পাচার: চক্রের মুলহোতা গ্রেপ্তার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

মানব পাচারের মাধ্যমে তরুণীকে নিয়ে জোরপূর্বক পতিতাবৃত্তি করানো ভয়ংকর মানব পাচার চক্রের মূলহোতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১ এবং র‌্যাব-৬। অভিযুক্তকে যৌথ অভিযানে গ্রেপ্তার করা ছাড়াও একজন ভিকটিমকে উদ্ধার করা হয়। ২৮ জানুয়ারী রবিবার রাতে এ তথ্য জানান র‌্যাব-১১ এর মিডিয়া অফিসার এএসপি সনদ বড়ুয়া।

তিনি আরো জানান, বাগেরহাটের মোল্লারহাট উপজেলার আমবাড়ী এলাকা থেকে ভয়ংকর মানব পাচারকারী চক্রের মূলহোতা নাদিরা আক্তারকে গ্রেফতার করেছেন র‌্যাব-১১ এবং র‌্যাব-৬ এর যৌথ আভিযানিক দল। এসময় তার হেফাজত হতে পাচারের উদ্দেশে আনা একজন ভিকটিমকে উদ্ধার করা হয়।

আরো জানায়, নাদিরা আক্তার বাগেরহাটে ভয়ংকর মানব পাচারকারী চক্রের সক্রিয় সদস্য এবং মূলহোতা। চক্রটি বেশ কিছুদিন ধরে পরস্পর যোগসাজসে, সংঘবদ্ধভাবে ও প্রতারণামূলকভাবে অবৈধপথে পতিতাবৃত্তি ও যৌন কাজে নিয়োজিত করার জন্য বিভিন্ন বয়সের নারী ও শিশুদের প্রলোভন দেখিয়ে বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে আনায়ন করে দেশে-বিদেশে পাচার করে আসছিল। চক্রের মূলহোতা নাদিরা আক্তারের কাজ ছিল ফেইসবুকে বিভিন্ন বয়সী নারী-শিশুদের সাথে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তাদেরকে প্রলোভন দেখিয়ে পাচার করে দেওয়া।

এরই ধারাবাহিকতায় সে গত ৭/৮ মাস পূর্বে উদ্ধারকৃত ভিকটিমের সাথে ফেইসবুকে সু-কৌশলে সম্পর্ক গড়ে তুলে। পরবর্তীতে নাদিরা আক্তার’সহ চক্রের অন্যান্য সদস্যরা মিলে গত ২২/০১/২০২৩ ইং তারিখ ০৯.০০ ঘটিকায় চাঁদপুর জেলার মতলব উত্তর থানাধীন কালিপুর বাজার থেকে ভিকটিমকে পাচার করে নিয়ে বিভিন্ন ধরনের ভীতি প্রদর্শন করে, তাকে যৌন নিপীড়ন করার উদ্দেশ্যে আটক করে রাখে। এরই প্রেক্ষিতে ভিকটিমের মা বাদী হয়ে মতলব উত্তর থানায় একটি মানব পাচার আইনে মামলা দায়ের করেন।

এই মানব পাচারের সাথে জড়িত চক্রটির মূলহোতা নাদিরা আক্তার সহ চক্রের অন্যান্য সদস্যদের গ্রেফতার ও তাদের হেফাজত হতে ভিকটিমকে উদ্ধারের লক্ষ্যে র‌্যাব-১১, নারায়ণগঞ্জ, সিপিএসসি কোম্পানি এর একটি চৌকশ গোয়েন্দা টীম যথাযথ গুরুত্বের সঙ্গে তাদের অবস্থান সনাক্ত পূর্বক গ্রেফতারের চেষ্টা করেন। পরবর্তীতে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে মানব পাচার চক্রের মূলহোতা বাগেরহাট জেলার মোল্লারহাট থানার কোদালিয়ার নাদিরা আক্তার (২৫)কে সনাক্ত ও তার অবস্থান নিশ্চিত হয়ে র‌্যাব-১১, নারায়ণগঞ্জ ও র‌্যাব-৬, খুলনা এর যৌথ অভিযানিক দল ২৮/০১/২০২৪ ইং তারিখ বাগেরহাটের মোল্লারহাট থানা এলাকা হতে আসামী’কে গ্রেফতার করতে সক্ষম হয় এবং তাহার হেফাজত হতে ভিকটিম’কে উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত আসামী ও তার হেফাজত হতে উদ্ধারকৃত ভিকটিম’কে পরবর্তী আইনানুগ কার্যক্রমের জন্য চাঁদপুর জেলার মতলব উত্তর থানায় হস্তান্তর করা হয়েছে।