দর্শনার্থীদের জন্য উন্মুক্ত সোনারগাঁয়ের বড় সর্দার বাড়ি

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন (বড় সর্দার বাড়ি) রেস্টোরেশন কাজ শেষে দর্শনার্থীদের জন্য উম্মুক্ত করা হয়েছে।
২৯ এপ্রিল সোমবার সকালে ফিতা কেটে বড় সর্দার বাড়ীর গেট খুলে দেওয়া হয়। এর আগে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ঐতিহাসিক বড় সর্দার বাড়ি পহেলা নভেম্বর ২০১৮ সালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের পরিচালক রবীন্দ্র গোপ।

ফাউন্ডেশন কর্মকর্তারা বলছেন, রেস্টোরেশনকৃত বড় সর্দার বাড়ি দেশের অতীত ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে নতুন প্রজন্মের মেলবন্ধন সৃষ্টি করবে। একই সাথে প্রাচুর্যময় আভিজাত্য ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ পীঠস্থানকে দেশি-বিদেশি পর্যটকদের কাছে উপস্থাপনের রাজসিক দ্বার উন্মুক্ত হবে।

ঐতিহাসিক প্রেক্ষাপট বড় সর্দার বাড়ি মুঘল স্থাপত্য, বার ভূইয়ার অলঙ্করণ শৈলী, ব্রিটিশ কলোনিয়াল ও হিন্দু স্থাপত্যের ঐতিহ্যিক স্থাপনার এক উজ্জ্বল দৃষ্টান্ত। পর্যটকদের কাছে এ ভবনটি আকর্ষণীয় নিদর্শন হিসেবে আদৃত। একই ভবনে চারটি জেনারেশনের স্থাপত্যশৈলী অবলোকন বাংলাদেশে এক বিরল ঘটনা।

বড় সর্দার বাড়ির আয়তন ২৭ হাজার ৪০০ বর্গফুট। আলোচিত ভবনে সর্বমোট কক্ষসংখ্যা ৮৫টি। চুন-সুরকির গাঁথুনিতে বড় সরদারবাড়ি সোনারগাঁ অঞ্চলের স্মৃতিঋদ্ধ ইমারতের দীপ্যমান স্বাক্ষর করে আসছে। বাংলার অনন্য স্থাপত্যশৈলী এ ভবনের পরতে পরতে অবলোকন করা যায়।

এখানে উল্লেখ্য যে, কোরিয়া ভিত্তিক বহুজাতিক কোম্পানি ইয়াংওয়ান ও কোরিয়া ইপিজেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা মি. কিহাক সাং ঐতিহাসিক বড় সরদারবাড়ির প্রকৃত সৌন্দর্য ফিরিয়ে আনতে রেস্টোরেশন কাজ পরিচালনা করেছেন।