আড়াইহাজারে আঙ্গুরের ব্যর্থতায় আজাদের মুঠোবন্দি বিএনপি: কর্তৃত্ব পুনরুদ্ধারের চেষ্টায় সুমন!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলা বিএনপি ও এর বেশকটি অঙ্গ সংগঠনের একচ্ছত্র নিয়ন্ত্রক কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ। গত নির্বাচনে বেশ ব্যাকফুটে ছিলেন সাবেক সংসদ সদস্য আতাউর রহমান আঙ্গুর ও তার ভাতিজা কেন্দ্রীয় বিএনপির সহ-অর্থনৈতিক বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান সুমন। যদিও চাচা ভাতিজার মধ্যেই দা-কুমড়া সম্পর্ক। চাচা আঙ্গুর ব্যর্থ হলেও আড়াইহাজার উপজেলা বিএনপির কর্তৃত্ব পুনরুদ্ধারের চেষ্টা করছেন সুমন। স্থানীয় আওয়ামীলীগের কাছে বিএনপির এই তিন নেতাই বেশ অসহায়।

স্থানীয় নেতাকর্মীরা জানান, নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলা এলাকা নিয়ে গঠিত নারায়ণগঞ্জ-২ সংসদীয় আসন। এই আসনটিতে জাতীয় নির্বাচনে দলীয় মনোনয়ন পাওয়া নিশ্চিতের লড়াই চলে আসছে সব সময়। গত নির্বাচনে এই আসনে বিএনপির দলীয় প্রতীকের মনোনয়ন নিয়ে প্রধান লড়াইয়ে ছিলেন নজরুল ইসলাম আজাদ ও মাহমুদুর রহমান সুমন। যদিও গত নির্বাচনে এই দুই নেতা ছাড়াও আঙ্গুরকেও প্রাথমিকভাবে মনোনিত করেছিলো বিএনপি। শেষতক চূড়ান্ত মনোনয়ন পান আজাদ।

এ আসনে ১/১১ এর সময় সংস্কারবাদীদের দলে গিয়ে সাবেক এমপি এম আতাউর রহমান খান আঙ্গুর দলের অবস্থান হারিয়েছেন অনেক আগেই। আওয়ামীলীগ সরকারের আমলে রাজপথে বিএনপির পক্ষে তার জোরালো ভুমিকা নেই। নির্বাচনের সময় এগিয়ে আসলেই রাজনীতিকে উঁকিঝুঁকি মারেন আঙ্গুর। মুলত প্রয়াত নেতা এএম বদরুজ্জামান খান খসরুর সঙ্গে বিরোধে জড়ানোর সুযোগে আড়াইহাজারের অপরিচিত মুখ আনকোড়া আজাদ আড়াইহাজার বিএনপিতে ভর করে নিয়ন্ত্রণ নিতে থাকেন।যদিও তিনজনের মধ্যে গত নির্বাচনে শেষতক চূড়ান্তভাবে আজাদ মনোনিত হয়ে নির্বাচন করার পর আড়াইহাজারে বিএনপির নেতৃত্ব আজাদের দখলে চলে যেতে থাকে।

স্থানীয়রা আরো জানান, একটি ইউনিয়ন আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি পদে বিএনপিতে যোগদান করেছিলেন আঙ্গুর। তার প্রয়াত ভাই বিএনপি নেতা এএম বদরুজ্জামান খান খসরুর চেষ্টায় বিএনপির মনোনয়ন পেয়েছে একাধিকবার এমপি হোন আঙ্গুর। সান নারায়ণগঞ্জকে অনেকে জানান খসরুর মৃত্যুর পর কয়েক বছর ধরে আড়াইহাজার বিএনপির নেতৃত্বের হাল ধরার চেষ্টায় নেমেছিলেন খসরুর ছেলে সুমন। কিন্তু ‍উল্টো হিতে বিপরীত হয়ে যায়। বিএনপির নেতাকর্মীরা অর্থাৎ যেসব নেতাকর্মীরা খসরুর ঘনিষ্ঠ নেতাকর্মী ছিলেন তারা বিভিন্ন কারনে সুমনের বলয় ছেড়ে আজাদের বলয়ে চলে যান।

বর্তমানে আড়াইহাজার ‍উপজেলা বিএনপির কমিটি ও উপজেলার প্রতিটা ইউনিয়ন বিএনপির কমিটি এখন আজাদের একক নিয়ন্ত্রণে। আজাদের তল্পিবাহক কর্মীদের মাধ্যমে এসব কমিটি গঠন করা হয়েছে। উপজেলা বিএনপির সভাপতি ইউসুফ আলী ও সাধারণ সম্পাদক জুয়েল হোসেন সহ কমিটির নেতারা আজাদের অঙ্গুলী ইশারায় নিয়ন্ত্রিত হোন। আড়াইহাজারে বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনগুলোর কমিটিও এখন আজাদের পকেট কমিটিতে পরিনত হয়েছে। যদিও উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবু সহ আরেকটি বলয় সুমনের নিয়ন্ত্রণে। তিনটি বলয় থেকেই ছিটকে গিয়ে পৃথকভাবে রাজনীতি করছেন কেন্দ্রীয় মহিলা দলের সাংগঠনিক সম্পাদক পারভীন আক্তার। অনেক আগেই পারভীন আক্তার এ আসন থেকে মনোনয়ন প্রত্যাশা ব্যক্ত করে নির্বাচনের ঘোষণা দিয়েছেন।