ঝাঁড়ু হাতে বিডি ক্লিনের পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধনে এসপি হারুন

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বিডি ক্লিন নামক পরিবেশবান্ধন একটি সংগঠনের পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ে ৩০তম কার্যক্রমের উদ্বোধন করেছেন নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার হারুন অর রশীদ। ঝাড়ু হাতে পরিস্কার পরিচ্ছন্নতায় অংশ নিয়ে ২৬ এপ্রিল শুক্রবার সকাল সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ শহরের চাষাড়া শহীদ মিনারে কার্যক্রমের উদ্বোধন করেন এসপি।

উদ্বোধন শেষে পুলিশ সুপার হারুন অর রশীদ বক্তব্য রাখেন। এসপি তার বক্তব্য শেষে পরিষ্কার পরিচ্ছন্নতায় বিডি ক্লিনের ৩০তম কার্যক্রমে তিনি নিজ হাতে ঝাঁড়ু নিয়ে চাষাড়া শহীদ মিনার ঝাঁড়ু দিয়ে উদ্বোধন করেন। এর আগে তিনি সংগঠনটির শপথ বাক্য পাঠ করান এসপি হারুন অর রশীদ। ওই সময় শতাধিক বিডি ক্লিনের স্বেচ্ছাসেবী সদস্য উপস্থিত ছিলেন।

নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার হারুন অর রশীদ আবারো দৃঢ়ভাবে বলেছেন, সন্ত্রাস চাঁদাবাজ ভূমিদস্যূ মাদকমুক্ত ক্লিন নারায়ণগঞ্জ হবে। হবে ফুটপাতমুক্ত নারায়ণগঞ্জ, হবে পরিবেশ বান্ধব নারায়ণগঞ্জ, ক্লিন নারায়ণগঞ্জ হবে। যেখানে থাকবে সন্ত্রাসী, থাকবেনা চাঁদাবাজ, ভূমিদস্যূ, মাদক ব্যবসায়ী, থাকবে জুয়ারী। আমরা সেই লক্ষ্যেই কাজ করছি।
এসপি আরও বলেন, আমি চাই যে সুন্দর নারায়ণগঞ্জ, সেই ক্লিন নারায়ণগঞ্জ হবে। ফুটপাতমুক্ত নারায়ণগঞ্জ হবে। সন্ত্রাস চাঁদাবাজমুক্ত নারায়ণগঞ্জ হবে। সকলে মিলে যদি উদ্যোগ গ্রহণ করেন অবশ্যই সেই নারায়ণগঞ্জ ক্লিন নারায়ণগঞ্জই হবে।

ছবি- বিডি ক্লিনের পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধনের সময় বক্তব্য রাখছেন এসপি।

বিডি ক্লিনের সদস্যদের উদ্দেশ্যে এসপি বলেন, শুধুমাত্র রাস্তা পরিষ্কার না, আপনারা যদি মনে করেন মাদক বিরোধী অভিযানে আমাদের সাথে থাকবেন আমরা আপনাদের সাথে আছি। আপনারা আমাদের বিভিন্ন তথ্য দিবেন, কে মাদক ব্যবসা করে, কে মাদক খায়, কে সন্ত্রাসী করে, কে মানুুষের জায়গা দখল করে, এইসব কাজগুলো আপনারা বলতে পারবেন। কারন ৪/৫ ছেলে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করেন, আপনারা সব জানতে পারবেন। আমার দশজন সোর্সের চেয়ে আপনারা ৫’শ লোকের তথ্য অনেক বড়। সুতরাং বিডি ক্লিনের সঙ্গে ক্লিন নারায়ণগঞ্জের পার্টই হবে আমাদের পরিবারকে রক্ষা করা। আমরা শুধু রাস্তা রক্ষা করব না, রাস্তার পরিবেশ রক্ষা করব না, আমরা পরিবেশ রক্ষা করব। আর পরিবেশ রক্ষা করতে চাইলে পরিবারের পরিবেশও রক্ষা করতে হবে। আজকে একটি ছেলে কোনক্রমে মাদক ব্যবসায়ে জড়িত হচ্ছে, মাদকাসক্ত হচ্ছে। এসব বিষয়ে তথ্য দিয়ে পুলিশকে সহায়তা করাটাও পরিবেশের জন্য সহায়ক। কোন লোকগুলো মানুষের জায়গায় দখল করেছে, সেটা আমাদের বলবেন।

এর আগে এসপি হারুন অর রশীদ বলেন, আমরা চাই সুন্দর একটি বাংলাদেশ। যে বাংলাদেশটির স্বপ্ন দেখেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই স্বপ্নের সোনার বাংলা আমাদের বিনির্মান করতে হবে। এই সোনার বাংলা ইতিমধ্যে হচ্ছে। আজকে এগিয়ে যাচ্ছে। বিদ্যূৎের জন্য আমাদের হাহাকার করতে হয়না। রাস্তাঘাট প্রসারিত হচ্ছে। সাধারণ মানুষের জীবন যাত্রার মান বেড়েছে। মানুষের অভাব অনটন দূর হয়েছে।

নারায়ণগঞ্জ শহরের ফুটপাত নিয়ে এসপি বলেন, আজকে রাস্তার পাশে ফুটপাত, রাস্তার পাশে ময়লা জমে থাকা। যদিও সেটা সিটি কর্পোরেশনের কাজ। সেটা সিটি কর্পোরেশনের লোকবল অত্যন্ত কম থাকার কারনে আমরা কিন্তু সেটা পাচ্ছিনা। আমরা বলব তারা যেনো এই কাজটি করেন। পাশাপাশি আমরা যারা স্বেচ্ছায় এই কাজটি করি, আমরাও এই কাজটা করব। আপনাদের সঙ্গে পুুলিশ বাহিনীও কাজ করবে।

বিডি ক্লিনের সদস্যদের উদ্দেশ্যে পুলিশ সুপার আরও বলেন, আজকে আপনারা স্বেচ্ছায় উদ্যোগ নিয়েছেন এই পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে। আমি স্বাগত জানাই। আজকে সারাদেশে দূষিত হচ্ছে আমাদের আবহাওয়া। এসব ময়লা আবর্জনা থেকেই রোগ জীবাণু প্রসারিত হচ্ছে। আপনারা নিজেরা রাস্তা পরিষ্কারের উদ্যোগ নিয়েছেন। আসলে দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ। একার পক্ষে এটা করা সম্ভব না। প্রতিটি জেলায় যখন দুইশ তিনশো লোক কোন একটি জায়গায় পরিষ্কার পরিচ্ছন্নতায় কাজ করি তাহলে এক সাথে সারাদেশের সব জেলায় হলে সেটা ব্যাপক।

বিডি ক্লিনের এমন কার্যক্রমে পাশে থাকার কথা জানিয়ে এসপি বলেন, আমাকে যতবার আপনারা ডাকবেন ততবারই আমি আসবো। আমি চাই সুন্দর পরিবেশ। আপনারা বিডি ক্লিন যে যাত্রা শুরু করেছেন এই যাত্রা যেনো মাঝপথে থেমে না যায়। যে কারনে নিজ উদ্যোগে এগিয়ে আসতে হবে। চাওয়া পাওয়ার দিকে লক্ষ্য করে লাভ নেই।

এর আগে বিডি ক্লিন নারায়ণগঞ্জ শাখার উপদেষ্টা ও দৈনিক মানবজমিন পত্রিকার স্টাফ রিপোর্টার সিনিয়র সাংবাদিক বিল্লাল হোসেন রবিন বলেন, মাত্র ২৪ জন সদস্য নিয়ে সর্বপ্রথম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এ কার্যক্রম শুরু হয়েছিল। কিন্তু আজকে এর সদস্য সংখ্যা ৫৫ হাজার ছাড়িয়ে গেছে। আজ আমরা বিডি ক্লিন নারায়ণগঞ্জ শাখা পরিষ্কার পরিচ্ছন্নতার ৩০তম পর্ব শেষ করছি। তার কার্যক্রম হিসেবে আজ আমরা চাষাড়া শহীদ মিনার ও তার আশেপাশের এলাকায় এ অভিযান পরিচালনা করি। আগামীতে আমরা আরোও বড় পরিসরে একটি কার্যক্রমের আয়োজন করব।’

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুুপার আব্দুল্লাহ আল মামুন, সুভাস চন্দ্র সাহা, নারায়ণগঞ্জ সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুল ইসলাম প্রমূখ।

বিডি ক্লিন নারায়ণগঞ্জ শাখার সমন্বয়ক এসএম বিজয়, সদস্য নাজির হোসেন প্রধান, মিমরাজ রাহুল, কামরুজ্জামান রানা, আমানুর হামিম, প্রসেনজিৎ রায়, রাব্বি হোসেন, কামরুজ্জামান সাগর, সম্রাট শাহ জালাল, ইসরাত জাহান মনিকা, সুমাইয়া স্নীগ্ধা, জামান হোসেন হৃদয়, রফিকুল ইসলাম শান্ত, অনিকা মেহজাবীন আমেনা আক্তার মনিকা, আকাশ দাস, মেহেদী হাসান, অপু রায়হান, আসাদুল হক রাকিব, শরীফ ইসলাম সজিব, রূদ্রসাহা ও জয় দত্ত সহ অন্যান্য সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।